আন্তর্জাতিক

নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে এবার প্রস্তাব পাশ ইইউ পার্লামেন্টে

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে জনমত গড়ে উঠছে দেশটির সীমান ছাড়িয়ে বিদেশেও। আইনটির বিরুদ্ধে প্রস্তাব পাশ হয়েছে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে। এর আগে ভারতের কেরালা, পাঞ্জাব এবং রাজস্থানের বিধানসভায় পাশ হয় সিএএ বিরোধী প্রস্তাব। এ নিয়ে গোটা ভারতজুড়ে চলছে বিক্ষোভ-আন্দোলন।

চলতি বছরের মার্চ মাসে ভারত ও ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলনে যোগ দিতে ব্রাসেলস যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাব পেশ করল ইউরোপীয় ইউনিয়ন।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের ৭৫১ জন সদস্যের মধ্যে ৬২৬ জন সংশোধিত নাগরিকত্ব আইন এবং জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে ৬টি বিরোধী প্রস্তাব পেশ করেছে।

সফরের আগে এই প্রস্তাব ভারতের কেন্দ্রীয় সরকারকে একরকম অস্বস্থিতে ফেলল ইউরোপীয় ইউনিয়ন।

যদিও সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাব পেশের বিষয়টিকে আমলেই নিচ্ছে না ভারত। একইসঙ্গে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল ভারতের অভ্য়ন্তরীণ বিষয় বলে ইউরোপীয়ন ইউনিয়নকে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে ভারত সরকার।

ভারতের সিএএ নিয়ে এরইমধ্যে ইউরোপীয় ইউনিয়নের একাধিক সংসদ সদস্য উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁদের দাবি, এই আইন ভারতের মানুষকে চরম অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে।

অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের সিএএ নিয়ে আশঙ্কার ব্যাখ্যা দিয়েছে ভারত সরকার। একইসঙ্গে ইউরোপীয় ইউনিয়নকে আস্বস্ত করেছে তারা। সবরকম নিয়ম মেনেই ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন তৈরি করা হয়েছে বলে ইউরোপীয় ইউনিয়নকে জানানো হয়। পাশাপাশি এই বিষয়টি সম্পূর্ণরূপে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলেও ইইউ কে সাফ জানিয়ে দিয়েছে দিল্লি।

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে পুরো ভারতে ক্রমেই বিরোধিতা আরও বড় আকার ধারণ করছে। গত কয়েকমাস ধরে দেশের বিভিন্ন রাজ্যে সিএএ’র বিরোধিতায় পথে নেমেছে আন্দোলনকারী বিজেপি বিরোধী একাধিক রাজনৈতিক দল। তাদের সঙ্গে যোগ দেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীসহ বিভিন্ন সংগঠন।

বিজেপির বিরুদ্ধে বিভাজনের রাজনীতির অভিযোগ পুরো ভারত জুড়ে চলছে বিক্ষোভ। আন্দোলনকে কেন্দ্র করে এরই মধ্যে কয়েকজনের মৃত্যূও হয়েছে।

সিএএ বিরোধী এই আন্দোলন দমন করতে দিল্লি-সহ একাধিক রাজ্যে পুলিশি সর্বোচ্চ পদক্ষেপ নেয়। আন্দোলনকারীদের উপর হামলা প্রসঙ্গে মোদী সরকারের এমন বর্বর পদক্ষেপ নিয়ে এবার সোচ্চার হল ইউরোপীয় ইউনিয়ন।

মোদী সরকারের সিএএ নিয়ে সব ধরণের পদক্ষেপের নিন্দা জানিয়েছে তারা। একইসঙ্গে ভারতের নাগরিক অধিকার রক্ষায় আন্তর্জাতিক আইনের বিষয়টিও দিল্লিকে স্মরণ করিয়ে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সুত্র:কোলকাতা 24/7

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা