ছবি-সংগৃহীত
আন্তর্জাতিক

শীতে কাঁপছে দিল্লি!

সান নিউজ ডেস্ক: দিল্লিতে জাঁকিয়ে পড়েছে শীত। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের চাহিদা। শুক্রবার (০৬ জানুয়ারি) দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২ ডিগ্রিরও কম।

আরও পড়ুন: দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

দিল্লি রাজ্য সরকারের বিদ্যুৎ সরবরাহ দপ্তর স্টেট লোড ডেসপ্যাচ সেন্টারের কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে দেশের রাজধানীর বিদ্যুতের চাহিদা পৌঁছেছিল ৫,৩৪৩ মেগাওয়াটে। যা গত বেশ কয়েক বছরের শীতের মৌসুমে কখনও দেখা যায়নি।

এর আগে একদিনে সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদার রেকর্ডটি হয়েছিল ২০২০ সালে। ওই বছর শীতের মৌসুমে এক দিনে বিদ্যুতের চাহিদা ৫,২৪৭ মেগাওয়াটে পৌঁছেছিল। পরের বছর ২০২১ সালে দিল্লিতে একদিনে বিদ্যুতের সর্বোচ্চ দৈনিক চাহিদা রেকর্ড করা হয়েছিলছিল ৫,১০৪ মেগাওয়াট এবং তার পরের বছর ২০২২ সালে একদিনে সর্বোচ্চ চাহিদা পৌঁছেছিল ৫,০২১ মেগাওয়াটে।

আরও পড়ুন: ‘অক্সিজেন’ খোঁজার চেষ্টা করছেন পুতিন

কর্মকর্তারা আরও জানান, আগের দিন বুধবার সকালেই রাজধানী নয়াদিল্লি ও তার আশপাশের এলাকায় বিদ্যুতের চাহিদা ৫,০০০ মেগাওয়াটের সীমারেখা অতিক্রম করে গিয়েছিল।

শীতের দিল্লি এখন টেক্কা দিচ্ছে হিমালয়ের পাহাড়ি শহরগুলিকে। ভারতের কেন্দ্রশাসিত এই অঞ্চলের সব এলাকার তাপমাত্রা বর্তমানে ওঠানামা করছে ১ দশমিক ৮ ডিগ্রি থেকে ৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

শুক্রবার আয়াননগর এলাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১ দশমিক ৮ ডিগ্রি। এটি এই মৌসুমে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। আগের দিন বৃহস্পতিবার আয়াননগরের তাপমাত্রা ছিল ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন: বাণিজ্যমেলা ক্রেতা-দর্শনার্থীতে জনসমুদ্র

এছাড়া এই দিন দিল্লির উজওয়া এলাকার তাপমাত্রা ২ দশমিক ৩ ডিগ্রি এবং দিল্লি রিজ ও লোধি রোড এলাকার তাপামত্রা ২ দশমিক ৮ ডিগ্রিতে নেমে এসেছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

দিল্লিতে ইতোমধ্যেই শৈত্যপ্রবাহ শুরু হয়ে গেছে উল্লেখ করে রাজ্য আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, শীতের মৌসুমে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে এসব এলাকার তাপমাত্রা বর্তমানে প্রায় ৪ ডিগ্রি কম।

রাজধানী নয়াদিল্লির সফদরজং এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ছিল ৩ ডিগ্রি সেলসিয়াস, শুক্রবারও একই তাপমাত্রা বিরাজ করছে সফদরজংয়ে।

আরও পড়ুন: বিএনপির সিদ্ধান্ত ওপার থেকে আসে

নয়াদিল্লির ব্যস্ত পালম এলাকায় দৃশ্যমানতা নেমে এসেছিল ২৫ মিটারে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েক দিন ঘন থেকে অত্যন্ত ঘন কুয়াশায় ঢাকবে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থানসহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

বাড়ির আঙিনায় বোমা হামলায় আহত ২

জেলা প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলায় দুর্বিত্তদের বোমা হামল...

এক জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: আজ সিলেট জেলার...

বটির ওপর পড়ে প্রাণ গেল শিশুর

জেলা প্রতিনিধি: বগুড়ার কাহালুতে বটির ওপর পড়ে গিয়ে রাহামনি (৬...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

সারাদেশে হিট স্ট্রোকে আরও ৯ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ সারাদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা