ভোট গ্রহণ শুরু : কে হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী?
আন্তর্জাতিক
ভোট গ্রহণ শুরু

কে হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী?

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার ২২২ আসনবিশিষ্টি পার্লামেন্টের নিম্নকক্ষ দেওয়ান রাকিয়াত নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

আরও পড়ুন : ল্যাবে তৈরি মাংসের অনুমোদন

শনিবার (১৯ নভেম্বর) সকাল থেকে দেশজুড়ে এ ভোটগ্রহণ শুরু হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

মালয়েশিয়ায় এখন যে রাজনৈতিক পরিস্থিতি, তাতে নির্বাচনের ফলাফল কী হবে কিংবা কে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন— সে সম্পর্কে আগাম ধারণা নেওয়া খুবই কঠিন।

কারণ, ২২২ আসনবিশিষ্টি আইনসভা দেওয়ান রাকিয়াতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সরকার গঠন করতে হলে বিজয়ী দল বা জোটকে ন্যূনতম ১১২টি আসনে জয়ী হতে হবে।

কিন্তু মালয়েশিয়ায় এই মুহূর্তে সক্রিয় কোনো রাজনৈতিক দল বা জোট এককভাবে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার মতো অবস্থায় নেই বলেই দেশটির রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন।

আরও পড়ুন : কারাগারে দু’গ্রুপের সংঘর্ষ, নিহত ১০

দেশটির এবারের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী অন্যান্য রাজনীতিকদের মধ্যে খানিকটা এগিয়ে রয়েছেন মালয়েশিয়ার দীর্ঘদিনের বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম।

তবে সরকার গঠন করতে হলে পার্লামেন্টে নূন্যতম যে সংখ্যাগরিষ্ঠতা পেতে হয়, তা অর্জনে আনোয়ারের নেতৃত্বাধীন জোটের ব্যর্থ হওয়ার সম্ভাবনাই বেশি বলেই বিশ্বাস করেন দেশটির রাজনীতি বিশ্লেষক মহল।

বিশ্লেষকদের মতে, আনোয়ার ইব্রাহিম যদি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসন পান, সেক্ষেত্রে সরকার গঠন করতে হলে তাকে বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব এবং সাবেক প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন দলের সঙ্গে জোট করতে হবে।

আরও পড়ুন : গৃহিণী থেকে স্পিকার হব ভাবিনি

২০২০ সাল থেকে মালয়েশিয়ায় রাজনৈতিক অস্থিতিশীলতার শুরু। সেই থেকে এ পর্যন্ত প্রধানমন্ত্রীর পদে বসেছেন তিন জন; কিন্তু রাজনীতিতে কাঙ্ক্ষিত স্থিতাবস্থা এখনও দেখতে পায়নি মালয়েশিয়া।

মালয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে দীর্ঘদিন গণতান্ত্রিকভাবে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড যার রয়েছে, সেই মাহাথির মোহাম্মদও চলতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। টানা দুই দশকেরও বেশি সময় দেশটির প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

কিন্তু ৯৭ বছর বয়সী এই অতিপ্রবীণ নেতাকে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বিবেচনা করছেন না অনেকেই। মাহাথির নিজেও বলেছেন— এটি তার শেষ নির্বাচন।

আরও পড়ুন : হেলিকপ্টার বিধ্বস্তে মন্ত্রীসহ নিহত ৫

১৯৯৩ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার ইব্রাহিম। সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরের উত্তরসূরী হওয়ার কথা ছিল তারই।

কিন্তু ১৯৯৮ সালে দুর্নীতি ও সমকামিতার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় উপপ্রধানমন্ত্রীর পদ থেকে আনোয়ারকে বরখাস্ত করেন মাহাথির। তাকে রাজনীতিতেও নিষিদ্ধ করে দেশটির আদালত।

২০০৮ সালে উচ্চ আদালতে আপিল করে নির্দোষ হিসেবে মুক্তিলাভ করেন আনোয়ার। রাজনীতি করার অধিকারও ফিরে পান তিনি। আপিলে প্রমাণিত হয়— তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল।

আরও পড়ুন : সালমানকে দায়মুক্তি দিল যুক্তরাষ্ট্র

কারাগার থেকে মুক্তিলাভের পর এতদিন পর্যন্ত মালয়েশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা ছিলেন আনোয়ার ইব্রাহিম।

এখনও অনিশ্চিত, কিন্তু তারপরও যদি এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে দেশের প্রধানমন্ত্রীর পদ লাভ করতে পারেন মাহাথির মোহাম্মদের সাবেক এই আস্থাভাজন নেতা, সেক্ষেত্রে কারামুক্তির তার বিগত ২৫ বছরের রাজনীতির একটি অসাধারণ পর্বে প্রবেশ করতে সক্ষম হবেন তিনি।

শনিবার মালয়েশিয়ার পেনাং প্রদেশে ভোট দিয়েছেন আনোয়ার ইব্রাহিম। সেখানে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের ইত্তরে তিনি বলেন, ‘এখন পর্যন্ত সবকিছু ভালোভাবেই চলছে। আমরা আত্মবিশ্বাসী, সেই সঙ্গে সতর্কও।’

আরও পড়ুন : ইরাকে বিস্ফোরণে নিহত ১৫

আনোয়ার ইব্রাহিম আরও বলেন, তার নেতৃত্বাধীন জোট পার্লামেন্টে সংখ্যারিষ্ঠতা অর্জন ও তার ভিত্তিতে সরকার গঠনের লক্ষ্যেই প্রতিদ্বন্দ্বিতা করছে।

তবে কোনো কারণে যদি তা সম্ভব না হয়, সেক্ষেত্রে অন্যান্যদের সঙ্গে মিলেমিশে সরকার গঠনে তার আপত্তি নেই।

প্রসঙ্গত, মালয়েশিয়ার স্বাধীন নির্বাচন পর্যবেক্ষণ ও রাজনীতি বিশ্লেষক সংস্থা মার্দেকা সেন্টারের বিশ্লেষকরা রয়টার্সকে জানান, এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে মূলত তিন রাজনীতিকের মধ্যে— আনোয়ার ইব্রাহিম, সাবেক প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন ও বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব।

আরও পড়ুন : পাকিস্তানে মিনিবাস খাদে, নিহত ২০

এদের মধ্যে আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন জোট সংস্কারপন্থী পাকাতান হারাপান কোয়ালিশনের ৮২টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে, মহিদ্দিনের নেতৃত্বাধীন জোট পেরিকাতান ন্যাশনাল অ্যালায়েন্সের পাওয়ার সম্ভবাবনা রয়েছে ৪৩টি আসন, আর ইসমাইল সাবরি ইয়াকবের নেতৃত্বাধীন জোট ৪৫টি ভোট পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মার্দেকা সেন্টারের পূর্বাভাস অনুযায়ী, আনোয়ার ইব্রাহিমের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে ৩৩ শতাংশ, এবং তার দুই প্রতিদ্বন্দ্বী মুহিদ্দিন ও ইসমাইলের এই পদে আসীন হওয়ার সম্ভাবনা রয়েছে যথাক্রমে ২৬ শতাংশ ও ১৭ শতাংশ।

আরও পড়ুন : ১ কোটি ইউক্রেনীয় অন্ধকারে

মালয়েশিয়া :

মালয়েশিয়া বা মালয় ১৩টি রাজ্য এবং তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত দক্ষিণপূর্ব এশিয়ার একটি দেশ। এর মোট আয়তন ৩,২৯,৮৪৫ বর্গকিমি। দেশটির রাজধানী শহর কুয়ালালামপুর এবং পুত্রজায়া হল ফেডারেল সরকারের রাজধানী।

দক্ষিণ চীন সাগর দ্বারা দেশটি দুই ভাগে বিভক্ত, মালয়েশিয়া উপদ্বীপ এবং পূর্ব মালয়েশিয়া। মালয়েশিয়ার স্থল সীমান্তে রয়েছে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, এবং ব্রুনাই এবং সমুদ্র সীমান্ত রয়েছে সিঙ্গাপুর, ভিয়েতনাম ও ফিলিপাইন এর সাথে। মালয়েশিয়ার মোট জনসংখ্যা ২৮ মিলিয়নের অধিক।

আরও পড়ুন : টুইটারের অফিস বন্ধ

সরকার ও রাজনীতি :

মালয়েশিয়ার রাজনৈতিক ব্যবস্থা একটি সাংবিধানিক রাজতন্ত্রের কাঠামোতে পরিচালিত হয়। রাজা হলেন রাষ্ট্রের প্রধান এবং প্রধানমন্ত্রী হলেন সরকার প্রধান। মালয়েশিয়ার বর্তমান রাজা সুলতান আব্দুল্লাহ।

মালয়েশিয়ার সরকার ও ১১টি অঙ্গরাজ্য সরকারের হাতে নির্বাহী ক্ষমতা ন্যস্ত। সরকার এবং আইনসভার দুই কক্ষের (দেওয়ান নেগারা ও দেওয়ান রাকিয়াত) উপর যুক্তরাষ্ট্রীয় আইন প্রণয়ন ক্ষমতা ন্যস্ত।

দেশটির বিচার বিভাগ নির্বাহী ও আইন প্রণয়ন বিভাগ অপেক্ষা স্বাধীন, তবে নির্বাহী বিভাগ বিচারক নিয়োগদানের মাধ্যমে বিচার বিভাগের উপর কিছুটা প্রভাব বিস্তার করে থাকে।

আরও পড়ুন : ৬ হাজার বন্দিকে মুক্তি দিল মিয়ানমার

প্রশাসনিক অঞ্চল :

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর। দেশটির ৩ টি ফেডারেল টেরিটরি ও ১৩টি রাজ্য রয়েছে।

৩ টি ফেডারেল টেরিটরি হচ্ছে : কুয়ালালামপুর, লাবুয়ান এবং পুত্রাজায়া।

১৩টি রাজ্য হলো : পেনাং, পেরাক, সেলাঙ্গর, জোহর, মালাক্কা, সাবাহ, কেদাহ, তেরেঙ্গানু, সারাওয়াক, পেহাং, কেলান্তান, নেগেরি সেম্বিজান এবং পার্লিস।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনা নিহত ২

জেলা প্রতিনিধি: ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের সাটুরিয়া উপজে...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

বিএনপি দিনের আলোতেও অন্ধকার দেখে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহ...

রাজধানীর গেন্ডারিয়ায় এক বৃদ্ধা নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গেন্ডারিয়ায় দ্রুতগামী একটি ট্রাক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা