আন্তর্জাতিক

যে কারও সঙ্গে কাজ করব

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর বুধবার বিরোধী রিপাবলিকান আইনপ্রণেতাদের অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট বলেছেন, তিনি রিপাবলিকানদের সাথে কাজ করতে এবং আমেরিকান জনগণের সেবা করতে ইচ্ছুক।

আরও পড়ুন : উন্নয়নের পক্ষে প্রাপ্য কাভারেজ চাই

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে রিপাবলিকান পার্টি। মধ্যবর্তী নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর খুব অল্প ব্যবধানে দলটি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে এবং এর মাধ্যমে ২০১৮ সালের পর আবারও নিম্নকক্ষের নিয়ন্ত্রণ গেল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকানদের হাতে।

আর এরপরই বিরোধী রিপাবলিকানদের অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে রিপাবলিকানদের সঙ্গে একসঙ্গে কাজ করার বার্তাও দিয়েছেন তিনি। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

গত ৮ নভেম্বর মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসনের সব আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। পরিষদের সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২১৮টি আসনে জয় পেত হতো। বুধবার সেটি পেয়েছে রিপাবলিকান পার্টি। এখন আরও দুই-একটি আসনে জয় পেতে পারে তারা।

আরও পড়ুন : বিশ্বজুড়ে বেড়েছে মৃত্যু ও শনাক্ত

এছাড়া চূড়ান্ত ফলাফল ঘোষণা শেষেই জানা যাবে কোন দল কতগুলো আসন পেল। এখন পর্যন্ত ডেমোক্র্যাটিক পার্টি ২১১টি আসনে জয় পেয়েছে। অন্যদিকে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি।

অবশ্য গত সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনের পর মার্কিন সংবাদমাধ্যম দেশটির প্রতিনিধি পরিষদে অল্প ব্যবধানে রিপাবলিকানদের জয়ের সম্ভাবনার কথা জানিয়েছিল। আর এরপরই সেটির প্রতিক্রিয়ায় বাইডেন বলেছিলেন, আমেরিকান জনগণ চায় আমরা তাদের জন্য কাজ করি।

বুধবার রিপাবলিকানদের জয়ের পর প্রেসিডেন্ট বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘এবং আমি যে কারও সাথে কাজ করব - রিপাবলিকান বা ডেমোক্র্যাট - তারাও ফলাফলের জন্য আমার সাথে কাজ করতে ইচ্ছুক।’

আরও পড়ুন : নির্বাচনে অনিয়মে জড়িতদের শাস্তি হবে

এদিকে বাইডেনের দল প্রতিনিধি পরিষদে হেরে যাওয়ার মাধ্যমে আলোচিত সমালোচিত স্পিকার ন্যান্সি পেলোসির ক্ষমতার অবসান হলো। এখন যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষের স্পিকার হতে পারেন রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি। তিনি এ পদের জন্য ইতোমধ্যে আগ্রহ দেখিয়েছেন।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে কাল

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন নিয়ে আলোচনা করতে আগামীকাল ঢাকায় আ...

মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নিহত ১

জেলা প্রতিনিধি : টাঙ্গাইল জেলার ঘ...

শিশুর বিকাশে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

হোটেল থেকে জাল নোটসহ আটক ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলা সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা