আন্তর্জাতিক

ফের মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, উত্তর কোরিয়া অন্তত একটি দূরপাল্লার এবং দু’টি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

আরও পড়ুন : ফের প্রাণহানির শীর্ষে যুক্তরাষ্ট্র

অন্যদিকে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) হতে পারে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। বৃহস্পতিবার (৩ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে বুধবার পিয়ংইয়ং একদিনে সবচেয়ে বেশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। নিক্ষেপ করা এসব ক্ষেপণাস্ত্রের একটি দক্ষিণ কোরিয়ার আঞ্চলিক জলসীমার কাছে পড়ে। জবাবে নিজস্ব তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দক্ষিণ কোরিয়া। এই ঘটনার একদিনের মাথায় উত্তর কোরিয়া ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল।

এছাড়া যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া সম্প্রতি তাদের সর্বকালের সর্ববৃহৎ যৌথ বিমান মহড়া করছে। ওই মহড়াকে পিয়ংইয়ং ‘আক্রমনাত্মক এবং উসকানিমূলক’ বলে কঠোর সমালোচনা করেছে।

বিবিসি বলছে, বৃহস্পতিবার সকালে উত্তর কোরিয়া দূরপাল্লার একটিসহ মোট তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর ফলে জাপান সরকার তার উত্তরাঞ্চলের বাসিন্দাদের জন্য বিরল জরুরি সতর্কতা জারি করে তাদের ঘরে অবস্থান করতে বলে।

আরও পড়ুন : জেলহত্যা দিবস বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

টোকিও প্রথমে বলেছিল, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে উড়ে গেছে। কিন্তু প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা পরে জানান, ক্ষেপণাস্ত্রটি ‘জাপানি দ্বীপপুঞ্জ অতিক্রম করেনি, তবে জাপান সাগরের ওপর দিয়ে অদৃশ্য হয়ে গেছে’।

এদিকে সিউল জানিয়েছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর ফোনে কথা বলেছেন দক্ষিণ কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চো হিউন-ডং এবং মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান। এসময় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে ‘দুঃখজনক ও অনৈতিক’ বলে আখ্যা দেন তারা।

এর আগে গত অক্টোবর মাসের শুরুতে পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া। সেসময় দেশটি তার নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলে এবং জাপানের উত্তরাঞ্চলে ট্রেন চলাচলের সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়।

বিবিসি বলছে, কেরাীয় উপদ্বীপে উত্তেজনা বেড়ে যাওয়ায় চলতি বছর উত্তর কোরিয়া রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। কেবল চলতি বছরের জানুয়ারি মাসেই সাত দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং। যদিও উত্তর কোরিয়ার মতো অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশ কীভাবে একের পর এক এমন পরীক্ষা চালিয়ে যাচ্ছে, তা নিয়ে বহু প্রশ্ন তৈরি হয়েছে।

আরও পড়ুন : কলঙ্কময় জেলহত্যা দিবস

এছাড়া একের পর এক পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনা নিহত ২

জেলা প্রতিনিধি: ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের সাটুরিয়া উপজে...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

বিএনপি দিনের আলোতেও অন্ধকার দেখে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহ...

রাজধানীর গেন্ডারিয়ায় এক বৃদ্ধা নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গেন্ডারিয়ায় দ্রুতগামী একটি ট্রাক...

ইতিহাস গড়ল পুষ্পা: দ্য রাইজ

বিনোদন ডেস্ক: ভারতের স্বাধীনতা দিবসের দিন বড়সড় ধামাকা দিতে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা