রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে

সান নিউজ ডেস্ক: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তাইওয়ানের চারপাশে যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলা’ করছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদে (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনে নিজের ভাষণে এই মন্তব্য করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন: জনগণের ভোটেই ক্ষমতায় আ’লীগ

অন্যদিকে চীন বলেছে, তারা গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপটিকে ‘শান্তিপূর্ণ পুনর্মিলন’ করার জন্য চাপ দেবে এবং যেকোনো বহিরাগত হস্তক্ষেপের বিরুদ্ধে জোরদার পদক্ষেপ নেবে। রোববার (২৫ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্স’র এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমা দেশগুলোর উত্তেজনা চলছে। যুক্তরাষ্ট্র ও চীন বিভিন্ন সময়ই এ বিষয়ে বেশ কড়া বক্তব্য দিয়েছে। তবে গত আগস্টে মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর সেই উত্তেজনা আরও বেড়ে যায়।

আরও পড়ুন: জনগণের ভোটেই ক্ষমতায় আ’লীগ

এমনকি চীন তাইওয়ানে হামলা চালালে মার্কিন বাহিনী ভূখণ্ডটিকে রক্ষা করবে বলে গত সপ্তাহে হুংকার দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আর এরপরই জাতিসংঘে চীনের পক্ষ নিয়ে ওয়াশিংটনকে আগুন নিয়ে খেলার বিষয়ে অভিযুক্ত করলেন ল্যাভরভ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি বছরের ফেব্রুয়ারিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে দেখা করার জন্য বেইজিং সফর করেছিলেন। তবে ঠিক সেই সময়ই রাশিয়ার সামরিক বাহিনীর ট্যাংকগুলো ইউক্রেনের সীমান্তে জড়ো হচ্ছিল। উভয় নেতা সেসময় তাদের অংশীদারিত্বে ‘কোনো সীমা’ না রাখার ব্যাপারে সম্মত হন।

রয়টার্স বলছে, পুতিনের শীর্ষ কূটনীতিক সের্গেই ল্যাভরভ জাতিসংঘের সাধারণ পরিষদে তার শনিবারের ভাষণে তাইওয়ান নিয়ে ওয়াশিংটনের অবস্থানের পাশাপাশি ইউক্রেনের যুদ্ধ নিয়ে মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোকে লক্ষ্য করেও কথা বলেন।

আরও পড়ুন: প্রাণহানির তালিকায় শীর্ষে রাশিয়া

তিনি বলেন, ‘তারা (ওয়াশিংটন) তাইওয়ানের চারপাশে আগুন নিয়ে খেলছে। তার ওপরে তাইওয়ানকে সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিচ্ছে যুক্তরাষ্ট্র।’

অবশ্য তাইওয়ানের ব্যাপারে পুতিন স্পষ্টভাবে চীনকে সমর্থন করেছেন। পুতিন গত সপ্তাহে বলেছিলেন, ‘আমরা ‘এক চীন’ নীতিকে দৃঢ়ভাবে মেনে চলতে চাই। আমরা তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্র এবং সেখানে তাদের উস্কানির নিন্দা জানাই।’

এদিকে ল্যাভরভের কিছুক্ষণ আগে জাতিসংঘে বক্তৃতা দেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সেখানে তিনি বলেন, বেইজিং তাইওয়ানের সাথে ‘শান্তিপূর্ণ পুনর্মিলনের’ জন্য কাজ চালিয়ে যাবে এবং তাইওয়ানের স্বাধীনতার জন্য ‘বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ’ মোকাবিলা করবে। একইসঙ্গে যেকোনো বাহ্যিক হস্তক্ষেপ রুখে দিতেও জোরদার পদক্ষেপ নেবে বেইজিং।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শুধুমাত্র দৃঢ়ভাবে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা রোধ করে আমরা (তাইওয়ানের) শান্তিপূর্ণ পুনঃএকত্রীকরণের জন্য একটি সত্যিকারের ভিত্তি তৈরি করতে পারি। যখন চীন সম্পূর্ণরূপে পুনরায় একত্রিত হবে, তখনই কেবল তাইওয়ান প্রণালীজুড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হতে পারে।’

আরও পড়ুন: প্রাণহানির তালিকায় শীর্ষে রাশিয়া

নিউইয়র্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সাথে ৯০ মিনিটের বৈঠকের একদিন পর চীনা পররাষ্ট্রমন্ত্রী এসব মন্তব্য করলেন। গত আগস্টে পেলোসির তাইওয়ান সফরের পর এটিই ছিল তাদের প্রথম আলোচনা।

রয়টার্স বলছে, বৈঠকের পরে তাইওয়ান ইস্যুতে ‘খুব ভুল, বিপজ্জনক সংকেত’ পাঠানোর জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছে চীন। বৈঠকে ব্লিংকেন ওয়াংকে বলেছেন, তাইওয়ানের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা