আন্তর্জাতিক

বন্যায় পাকিস্তানে নিহত ৯৮২

সান নিউজ ডেস্ক: শুক্রবার (২৬ আগস্ট) থেকে শুরু হওয়া অস্বাভাবিক প্রবল বর্ষণ ও তার ফলে সৃষ্ট নজিরবিহীন বন্যায় পাকিস্তানের ৪টি প্রদেশের ৩ টিতে এ পর্যন্ত নিহত হয়েছেন ৯৮২ জন, আহত হয়েছেন ১ হাজার ৪৫৬ জন এবং অন্তত ৬ লাখ ৮০ হাজার বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়েছে।

আরও পড়ুন: পানির দামে কাঁচা মরিচ!

পাঞ্জাব, খাইবার-পাখতুনওয়া, সিন্ধু ও বেলুচিস্তান-পাকিস্তানের এই চার প্রদেশের মধ্যে একমাত্র পাঞ্জাব ব্যতীত বাকি তিন প্রদেশে বর্ষণ ও বন্যাজনিত কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে খাইবার-পাখতুনওয়ার তুলনায় সিন্ধু ও বেলুচিস্তানে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি।

পাকিস্তান সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বরাত দিয়ে শনিবার (২৭ আগস্ট) দেশটির জাতীয় দৈনিক ডনের এক প্রতিবেদেনে জানিয়েছে, বর্তমানে পাকিস্তানের অর্ধেকেরও বেশি অংশ বন্যার পানির নিচে এবং ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা অন্তত ৩ কোটি ৩০ লাখ। তাদের মধ্যে অন্তত ৫৭ লাখ খাদ্য ও আশ্রয় হারিয়ে সম্পূর্ণ নিঃস্ব হয়ে গেছেন।

আরও পড়ুন: বিএনপির সরকার পতনের ইচ্ছা দিবাস্বপ্ন

শুক্রবার থেকে শুরু হওয়ার পর শনিবারও খাইবার পাখতুনওয়া, বেলুচিস্তান ও সিন্ধু প্রদেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে। বৃষ্টি ও বন্যায় এই তিন প্রদেশের অনেক স্থানের সড়ক ও সেতু ভেঙে পড়ায় যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার কারণে বিপুল পরিমাণ ফসল ধ্বংস হয়েছে এই তিন প্রদেশে, মারা গেছে অগণিত গবাদি পশু।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তথ্য অনুযায়ী, খাইবার পাখতুনওয়ার তুলনায় সিন্ধু ও বেলুচিস্তানে ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি। বেলুচিস্তানের রাজধানী কোয়েটা গত ৩৬ ঘণ্টা ধরে বন্যার পানির নিচে আছে বলে জানিয়েছে ডন।

আরও পড়ুন: ওআইসি মহাসচিবের ঢাকা সফর স্থগিত

নজিরবিহীন এই প্রাকৃতিক দুর্যোগের জেরে ইতোমধ্যে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে পাকিস্তানের সরকার। জাতিসংঘের কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ তাৎক্ষণিকভাবে ৩০ লাখ ডলার বরাদ্দ করেছে পাকিস্তানের জন্য।

উদ্বেগের ব্যাপার হলো, শিগগিরই এই দুর্যোগ শেষ হচ্ছে না পাকিস্তানে। দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ৩০ আগস্ট পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে অব্যাহত থাকবে বৃষ্টিপাত।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার প...

বিশ্ববাজারে জ্বালানির দাম বাড়তে পারে 

আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যে চলমান সংঘাত ও অনিশ্চয়তা আরও...

দুই ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে 

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জ অঞ্চলে...

সর্বোচ্চ শক্তি দিয়ে পরবর্তী হামলা করা হবে

আন্তর্জাতিক ডেস্ক: ইরানি পররাষ্ট্...

নিহতের সংখ্যা ছাড়াল ৩৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা