আন্তর্জাতিক

ব্যর্থতার দায় নিয়ে পুলিশপ্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের খুনের ঘটনায় পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন জাপানের পুলিশপ্রধান ইতারু নাকামুরা। তিনি জাপানের জাতীয় পুলিশ সংস্থার প্রধান। তিনি বলেছেন, গত ৮ জুলাইয়ে আবেকে হত্যার ঘটনার দায় নিয়ে তিনি পদত্যাগ করতে চান। বৃহস্পতিবার (২৫ আগস্ট) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

আরও পড়ুন: একদিনে রেকর্ড ডেঙ্গুরোগী হাসপাতালে

প্রতিবেদনে বলা হয়, এক তদন্তে উঠে এসেছে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের নিরাপত্তা সুরক্ষায় মারাত্মক ত্রুটি ছিল। জাপানের নারা শহরে এক রাজনৈতিক কর্মসূচির অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় শিনজো আবেকে গুলি করা হয়। ৪১ বছর বয়সী বন্দুকধারী শিনজো আবের পেছনে গিয়ে বাড়িতে তৈরি বন্দুক ব্যবহার করে গুলি করেন।

চিকিৎসকেরা জানান, শিনজো আবের ঘাড়ে দুটি গুলি লাগে এবং তার হৃদ্‌যন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। পরে নিরাপত্তা বিশ্লেষকেরা বলেন, আবের পুলিশি নিরাপত্তায় বড় ধরনের ঘাটতি ছিল। স্থানীয় পুলিশ ইতিমধ্যে আবের নিরাপত্তায় ত্রুটি থাকার কথা স্বীকার করেছে।

আরও পড়ুন: রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেবে যুক্তরাষ্ট্র

প্রতিবেদনে আরও বলা হয়, পুলিশপ্রধান ইতারু নাকামুরা বলেন, ‘নতুন নিরাপত্তা পরিকল্পনা যাচাই করার প্রক্রিয়ার সময় আমরা বুঝতে পেরেছি, নিরাপত্তার দায়িত্ব নতুন করে শুরু করতে হবে।’

আবে ছিলেন জাপানের সবচেয়ে পরিচিত রাজনীতিবিদ এবং সবচেয়ে দীর্ঘমেয়াদী প্রধানমন্ত্রী। কিন্তু জুলাইয়ে নারা শহরে তিনি যখন বক্তব্য দিচ্ছিলেন, তখন নিরাপত্তাব্যবস্থা অনেকটা শিথিল ছিল।

আরও পড়ুন: একদিনে রেকর্ড ডেঙ্গুরোগী হাসপাতালে

নিরাপত্তা বিশেষজ্ঞরা এর আগে বার্তা সংস্থা রয়টার্সকে ভিডিও ফুটেজ পর্যালোচনা করে বলেন, দেহরক্ষীরা চাইলে আবেকে নিরাপত্তাবলয় তৈরি করে বা গুলির পথ থেকে সরিয়ে রক্ষা করতে পারতেন। প্রথম গুলিটি লক্ষ্যভ্রষ্ট হওয়ার পর দ্বিতীয় গুলির আগে আড়াই সেকেন্ড সময় লেগেছিল। ওই সময়ে তাকে রক্ষা করা যেত।

ঘটনাস্থল থেকে সন্দেহভাজন হিসেবে তেতসুয়া ইয়ামাগামি নামের এক ব্যক্তিকে আটক করা হয়। তিনি পুলিশের কাছে আবেকে গুলি করার ঘটনা স্বীকার করেছেন।

আরও পড়ুন: রাশিয়া থেকে এলো তেলের নমুনা

স্বীকারোক্তিতে তেতসুয়া বলেন, আবেকে গুলি করার কারণ, তিনি একটি ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিলেন বলে ধারণা করেন তেতসুয়া। যার কারণে তেতসুয়ার মা অর্থনৈতিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

গাজীপুরে তুলার গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার তেল...

ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নির্মাণাধীন ভবনের ৪ তলা থেকে পড়ে...

রাজধানীতে হিট স্ট্রোক যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর আমিন বাগে মেহেদী হাসান (২৩) নামে...

ডাম্প ট্রাক খাদে পড়ে ৯ শ্রমিক নিহত

জেলা প্রতিনিধি: রাঙামাটির বাঘাইছড়...

যুক্তরাষ্ট্র নীরবে ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইউক্রেনে  

আন্তর্জাতিক ডেস্ক: রুশ এই আগ্রাসনের শুরু থেকেই ইউক্রেনকে সাম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা