পদত্যাগপত্র গ্রহণ
আন্তর্জাতিক

গোতাবায়ার পদত্যাগপত্র গ্রহণ

সান নিউজ ডেস্ক : মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে পৌঁছানোর পর গোতাবায়া মেইলে পদত্যাগপত্র পাঠান। স্পিকার মাহিন্দা ইয়াপা আবিবর্ধনে সেটি গ্রহণ করেছেন এবং এ-সংক্রান্ত একটি আনুষ্ঠানিক ঘোষণা তিনি আজ দিতে পারেন।

আরও পড়ুন: রুশ হামলায় শিশুসহ নিহত ২৩

শুক্রবার স্পিকারের গণমাধ্যম বিভাগের বরাত দিয়ে শ্রীলঙ্কার ডেইলি মিরর এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, আজই গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। আর দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে আজই প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে পারেন।

শ্রীলংকার গণতান্ত্রিক সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের সংবিধানের ৩৮.১ ধারা অনুযায়ী গোতাবায়া রাজাপাকসের পদত্যাগপত্র পেয়েছেন বলে জানিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবিবর্ধনে। এ পরিস্থিতিতে নতুন প্রেসিডেন্ট নিয়োগের সাংবিধানিক প্রক্রিয়া এখন থেকে চালু হবে। এই সাংবিধানিক প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত, সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুন: রুশ হামলায় শিশুসহ নিহত ২৩

দেশটির স্পিকার বলেন, প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়ে দলীয় নেতাদের সভায় আমাকে জানানো হয়েছে১৯৮১ সালের বিশেষ বিধান আইন ২ নং এবং সংবিধানের ৪০ অনুচ্ছেদের বিধান অনুযায়ী নির্বাচন করা হবে। এই প্রক্রিয়াটি সফলভাবে এবং দ্রুত সম্পন্ন করা আমার উদ্দেশ্য।

সরকারের অব্যবস্থাপনায় গত কয়েক মাস ধরেই বিক্ষোভ চলছে। মঙ্গলবার বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের কার্যালয় দখল করে নেয়। আর্থিক সঙ্কট ও মূল্যস্ফীতিতে ভোগছে দক্ষিণ এশিয়ার দেশটি।

আরও পড়ুন: চলে গেলেন বিচারপতি এবাদুল হক

বুধবার ব্যাপক বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া বুধবার স্ত্রী আইওমাকে নিয়ে শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে চলে যান। তবে সেখানেও প্রবাসী শ্রীলঙ্কানদের বিক্ষোভের মুখে পড়েন তিনি। তাদের সঙ্গে যোগ দেন মালদ্বীপের স্থানীয় বাসিন্দারাও।

সে সময় গোতাবায়াকে আশ্রয় দেওয়ায় মালদ্বীপের রাজনৈতিক দলগুলো দেশটির সরকারের কঠোর সমালোচনা করেছিল।মালদ্বীপের প্রধান বিরোধী দল প্রগ্রেসিভ পার্টি অফ মালদ্বীপও (পিপিএম) গোতাবায়া রাজাপাকসেকে আশ্রয় দেওয়ার বিরোধিতা করেছিল।পরে প্রাইভেট জেটে করে মালদ্বীপ ত্যাগ করতে চাইলেও শেষে সৌদি এয়ারলাইনসে তিনি সিঙ্গাপুরে পৌঁছান।মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে পৌঁছানোর পর গোতাবায়া মেইলে পদত্যাগপত্র পাঠান।

আরও পড়ুন: চলে গেলেন বিচারপতি এবাদুল হক

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে, গোতাবায়াকে ব্যক্তিগতভাবে সিঙ্গাপুরে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তবে তিনি সিঙ্গাপুরে রাজনৈতিক আশ্রয় চাননি। ব্যক্তিগত সফরে সেখানে অবস্থান করছেন। তার পরবর্তী গন্তব্য সৌদি আরব।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা