অ্যাঙ্গেলা মার্কেল
আন্তর্জাতিক

বিদায় নিলেন অ্যাঙ্গেলা মার্কেল

আন্তর্জাতিক ডেস্ক: আনুষ্ঠানিকভাবে ক্ষমতা ছেড়েছেন জার্মানির সফলতম চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। তার স্তলে নতুন চ্যান্সেলর হিসেবে শপথ নিয়েছেন ৬৩ বছর বয়সী রাজনীতিক ওলাফ শোলজ। এর মধ্য দিয়ে মার্কেলের দীর্ঘ ১৬ বছরের শাসনের ইতি ঘটল।

জার্মান সময় বুধবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় তার বিদায় অনুষ্ঠান হয়। এনিডিটিভির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

২০০৫ সালের ২২ নভেম্বর জার্মানিতে প্রথম নারী চ্যান্সেলর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন অ্যাঙ্গেলা মার্কেল। পরবর্তী ১৬টি বছর তিনি দেশটির অবস্থান, সমৃদ্ধি, প্রভাব ও নানাবিধ সঙ্কট মোকাবেলা করে জার্মানিকে ইউরোপের মধ্যে প্রভাবশালী একটি রাষ্ট্রের মর্যাদায় নিয়ে যান। ৬৭ বছর বয়সে দায়িত্ব ছাড়ার সময় মার্কেল তাই নিজ দেশ ও বিদেশ থেকে পেয়েছেন প্রশংসা ও জনপ্রিয়তা।

নিজ ভাষণে অ্যাঙ্গেলা মেরকেল জনগণকে ঘৃণার বিরুদ্ধে রুখে দাঁড়াতে আহ্বান জানান। এ ছাড়া জলবায়ু পরিবর্তন, ডিজিটালাইজেশন, শরণার্থী সংকটের মতো বিশাল চ্যালেঞ্জ সামলাতে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন।

যথাযোগ্য সামরিক মর্যাদায় বিদায় দেয়া হয় মেরকেলকে। এ সময় বার্লিনে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দপ্তরে অনুষ্ঠানে কুচকাওয়াজ প্রদর্শন হয়।

বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কেলের সম্ভাব্য উত্তরসূরী ওলাফ শলৎস। প্রেসিডেন্ট ফ্রাংক-ভাল্টার স্টাইনমায়ারও উপস্থিত ছিলেন অ্যাঙ্গেলা মেরকেলকে বিদায় জানাতে।

ক্ষমতা হস্তান্তরের আগে সোশ্যাল ডেমোক্র্যাট নেতা ওলাফ শোলজের সঙ্গে বৈঠক করেন মার্কেল। এ সময় তিনি বলেন, ‘আমি জানি আপনি খুবই অনুপ্রাণিত হয়ে কাজ শুরু করতে যাচ্ছেন। আমার ইচ্ছা চ্যান্সেলরের পদে অসীন হয়ে আপনি আমাদের দেশের স্বার্থ উদ্ধারে ভালোভাবে কাজ করতে পারবেন।’

নতুন চ্যান্সেলরের শপথ অনুষ্ঠান শেষে অনুষ্ঠানস্থল থেকে নিজের ব্যবহৃত অডি গাড়িতে করে বিদায় নেন মার্কেন। এ সময় তাকে তালি দিয়ে বিদায় জানাতে দেখা যায় তার এক সময়ের সহকর্মীদের। এছাড়া মার্কেলকে দেখতে সে সময় অনুষ্ঠান স্থলের বাইরে প্রচুর সংখ্যক মানুষকে জড়ো হন।

আফগানিস্তান থেকে অভিবাসী হিসেবে জার্মানিতে আশ্রয় নেওয়া সুলাইমান নামে এক ব্যক্তি নিজেকে মার্কেলের ‘ভক্ত’ উল্লেখ করে বলেন, ‘মার্কেল ছিলেন এই শতাব্দির একজন দেবদূত।’

৩০ বছর বয়সী এনরিক ভেলাজকো বলেন, ‘আমি শেষবারের মতো চ্যান্সেলর মার্কেলকে দেখতে এসেছি। তিনি ইউরোপ এবং জার্মানিসহ বিশ্বের স্থিতিশীলতার জন্য কাজ করেছেন। আমি তাকে খুবই পছন্দ করি। কারণ তিনি বাস্তববাদী একজন নারী। আমার তার জন্য খারাপ লাগছে।’

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

হিট অ্যালার্টের মধ্যেই ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা