আন্তর্জাতিক

‘সশস্ত্র বাহিনীর হাতে সব আফগান নিরাপদ’

আন্তর্জাতিক ডেস্ক: সশস্ত্র বাহিনীর অন্যতম শীর্ষ নেতা ও কাবুলের নিরাপত্তা প্রধান খলিলুর রহমান হাক্কানি বলেছেন ইসলামিক আমিরাতের অধীনে সব আফগান নাগরিক নিরাপদ। সশস্ত্র বাহিনীর হাতে সব আফগান নিরাপদ এবং এ কারণেই দেশের ৩৪টি প্রদেশজুড়ে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে।

রোববার (২২ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

হাক্কানি বলেন, গত চার দশকের বেশি সময় ধরে যুদ্ধ ও এর ভয়াবহতা দেখে আসা আফগানদের শান্তি, শৃঙ্খলা ও নিরাপত্তা প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে তালেবান।

সাবেক আফগান-সোভিয়েত যুদ্ধে অংশ নেওয়া অভিজ্ঞ এই ব্যক্তি বলেন, ‘আমরা যদি বিশ্বের পরাশক্তিগুলোকে পরাজিত করতে পারি, তাহলে নিশ্চিতভাবেই আমরা আফগান জনগণের নিরাপত্তাও সুষ্ঠুভাবে দিতে পারবো।’

অবশ্য অনেক আফগান নাগরিক এখনও হাক্কানি নেটওয়ার্কের সমালোচনা করে থাকেন। এটি বিশ্বের অন্যতম বর্বর ও সহিংস গোষ্ঠী হিসেবে পরিচিত। এছাড়া হাক্কানিকে ‘বৈশ্বিক সন্ত্রাসীর’ তকমা দিয়েছে যুক্তরাষ্ট্র।

একইসঙ্গে খলিলুর রহমান হাক্কানির সন্ধানের জন্য ২০১১ সালের ফেব্রুয়ারিতে ৫০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে মার্কিন অর্থ দফতর। এছাড়া হাক্কানি নিজেও জাতিসংঘের সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত রয়েছেন।

হাক্কানির এই বক্তব্য এমন এক সময়ে সামনে এলো যখন সশস্ত্র বাহিনীর ক্ষমতা দখলের পর আতঙ্কে হাজার হাজার আফগান নাগরিক দেশ ছাড়তে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় করছেন।

দেশ ছাড়ার এই হিড়িকে বিমানবন্দর ও এর আশপাশের এলাকায় সহিংসতা, গুলি, বিশৃঙ্খলা ও হুড়োহুড়ির কারণে বহু মানুষ হতাহত হয়েছেন।

তবে কাবুলের নিরাপত্তা প্রধানের দায়িত্ব পালন করা খলিলুর রহমান হাক্কানি জোর দিয়ে বলছেন, সাধারণ মানুষের সশস্ত্র বাহিনী ভয় পাওয়ার কিছু নেই।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা