আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকেই জঙ্গি বানিয়ে দিলো পুতিন!

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানে যেসব আফগানরা কাজ করেছেন এবং দেশ ছেড়ে পালাচ্ছেন, তাদের জঙ্গি বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই বক্তব্যের মাধ্যমে যুক্তরাষ্ট্রকেই যেন জঙ্গি বানিয়ে দিলো পুতিন। কারণ এতদিন এসব আফগানরা মার্কিন সেনাদের স্বার্থে কাজ করেছেন।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় রাষ্ট্রগুলো মধ্য এশিয়ার দেশগুলোকে আফগান শরণার্থী গ্রহণের প্রস্তাব দিয়েছে। পুতিন এতে আপত্তি জানিয়েছেন। রাশিয়ার বার্তাসংস্থা তাস নিউজ এজেন্সির বরাতে এই খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশের পক্ষ থেকে তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানসহ মধ্য এশিয়ার দেশগুলোতে আফগান শরণার্থীদের আশ্রয় দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

তাস নিউজ এজেন্সি জানিয়েছে, রোববার (২২ আগস্ট) পুতিনের রাজনৈতিক দল ইউনাইটেড রাশিয়া পার্টির এক বৈঠক ছিল। সেখানে এ প্রস্তাবের প্রতিক্রিয়া জানান পুতিন।

বৈঠকে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের প্রস্তাবের অর্থ কী? আমাদের প্রতিবেশী দেশেগুলো ভিসা বা বৈধ অনুমোদন ছাড়া এই লোকদের আশ্রয় দেবে, কিন্তু যুক্তরাষ্ট্র ও ইউরোপ ভিসা ছাড়া কাউকে নিজেদের দেশে প্রবেশ করতে দেয় না। সমস্যার সমাধানে এমন অপমানজনক প্রস্তাব কেন?

মধ্য এশিয়ার ৫ দেশ কাজাখস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান ও কিরগিজস্তান সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এই দেশগুলো স্বাধীন হিসেবে আত্মপ্রকাশ করে। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর মোট ১৫টি নতুন রাষ্ট্র গঠন হয়। তবে রাশিয়ার সঙ্গে এই দেশগুলো এখনো নিবিড় যোগাযোগ রক্ষা করে চলে। সাবেক সোভিয়েত দেশগুলোর মতো মধ্য এশিয়ার এই পাঁচ দেশের নাগরিকরাও পাসপোর্ট-ভিসা ছাড়া অবাধে রাশিয়ায় প্রবেশ করতে পারেন।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা