আন্তর্জাতিক

ভারতে কৃষক আন্দোলনের সমর্থনে সুপ্রিমকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক : কেন্দ্রীয় সরকারের অনুমোদিত ভারতের কৃষকদের জন্য পাসকৃত বিতর্কিত নতুন তিনটি কৃষি বিলের নথিপত্র পার্লামেন্টের বিশেষ সভায় ছিঁড়ে টুকরো টুকরো করে এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) একই সঙ্গে তিনি কেন্দ্রীয় সরকারকে সতর্ক করে বলেছেন যে, তারা যেন ব্রিটিশদের চেয়ে বাজে আচরণ না করে। এদিকে তীব্র শীত ও ঠান্ডা উপেক্ষা করে আন্দোলনরত কৃষকরা দিল্লীর প্রবেশদ্বারগুলোতে দাবি আদায়ে অনড় অবস্থানে রয়েছে। খবর এনডিটিভি।

রাজধানী দিল্লির প্রবেশপথগুলোয় ৩ সপ্তাহের বেশি সময় ধরে হাজার হাজার কৃষক টানা বিক্ষোভ করে যাচ্ছেন। রাজপথেই চলছে তাদের খাওয়া-থাকা। কৃষকদের এই যুক্তিক দাবির পক্ষের অবস্থান নিয়েছেন ভারতের সর্ব্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট। কৃষকদের ন্যায্য দাবিতে বিক্ষোভের বৈধতার কথা জানিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ১৭ ডিসেম্বর এই ইস্যুতে একাধিক আবেদনের শুনানিতে অংশ নিয়ে আদালত জানিয়েছেন- কৃষকদের যুক্তি আন্দোলনে সরকার কোন প্রকার বাঁধা প্রদান করতে পারবে না,বিক্ষোভ চলতে দিতে হবে, তাদের রাজধানীর প্রবেশ মুখে আটকে রাখা যাবে না। বিষয়টি অবকাশকালীন বেঞ্চে শুনানি হবে জানিয়ে আদালত বলেছেন, চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার আগে সরকার আইন প্রয়োগ সংক্রান্ত কোনও পদক্ষেপ নিতে পারবে না।

ভারতে নতুন পাস হওয়া কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে অবস্থান নিয়ে টানা ২৩ দিন ধরে বিক্ষোভ করছের দেশটির হাজার হাজার কৃষক। কৃষক ও সরকারি প্রতিনিধিদের মধ্যে ৫ দফা আলোচনা অনুষ্ঠিত হলেও তাতে সংকট নিরসন হয়নি।

এদিকে আন্দোলনের এই সময়ে এসে প্রচন্ড ঠান্ডায় অনেক কৃষক অসুস্থ হয়ে পড়েছে। কিন্তু এই বিরূপ আবহাওয়া উপেক্ষা করেও সরকার কৃষকদের আন্দোলন দমাতে পারছে না। টানা ২৩ দিন ধরে কৃষকরা যেখানে অবস্থান নিয়ে প্রতিবাদ করছেন বৃহস্পতিবার ভোরে, সেখানে ৩৭ বছর বয়সী এক পাঞ্জাবি কৃষকের মৃতদেহ পাওয়া গেছে। প্রচন্ড ঠান্ডায় অসুস্থ হয়ে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

শনিবার খুলছে স্কুল-কলেজ, রোববার প্রাথমিক 

নিজস্ব প্রতিবেদক: পবিত্র রমজান, ঈ...

মিল্টনের সব অপকর্ম বের করা হবে

নিজস্ব প্রতিবেদক : ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার&rsquo...

ডেঙ্গুতে প্রাণ গেল গ্রাম পুলিশের

জেলা প্রতিনিধি : শরীয়তপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আবুল হোস...

৫ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ দেশের ৫ বিভাগে বৃষ্টি হয়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা