ছবি: সংগৃহীত
স্বাস্থ্য

৪ লাখ মানুষের চিকিৎসা দিচ্ছেন ৪ চিকিৎসক

বেনাপোল প্রতিনিধি: চিকিৎসক ও জনবল সংকটসহ নানা সমস্যায় জর্জরিত যশোরের শার্শা উপজেলা (নাভারণ-বুরুজবাগান) স্বাস্থ্য কমপ্লেক্স।

আরও পড়ুন: অজ্ঞাতরোগে ঘেরের মাছ মরে ব্যাপক ক্ষতি

সেবা প্রদানের জন্য দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে এখন নামমাত্র কয়েকজন চিকিৎসক রয়েছেন, যাদের বিরুদ্ধে রোগীদের সাথে প্রতারণা ও বাইরের পছন্দের বেসরকারী ক্লিনিকের সাথে কমিশন বাণিজ্যের প্রমাণ মিলেছে।

এছাড়া সার্জারি যন্ত্রপাতির অপ্রতুল, অপরিচ্ছন্নতা, ওয়ার্ডে পানি ও বিদ্যুতের সমস্যা, ময়লা ও দুর্গন্ধযুক্ত বাথরুম, রোগীদের ওষুধ না দেয়া, স্বাস্থ্য কমপ্লেক্সে আসা রোগীদের সময়মত চিকিৎসা না দেয়া, সরকারী ওষুধ চোরাই পথে বিক্রিসহ অসংখ্য অভিযোগ পাওয়া গেছে।

আরও পড়ুন: মাদারীপুরে ইন্টার্নি নার্সদের মানববন্ধন

সেখানে দীর্ঘদিন ধরে বিকল হয়ে রয়েছে এক্স রে ও ইসিজি ম্যাশিন। প্যাথলজি বিভাগে চলছে অনিয়ম-দুর্নীতি। কাঙ্ক্ষিত সেবা না পাওয়া, নিম্নমানের খাবার প্রদান ও অপরিছন্ন পরিবেশে চরম ভোগান্তির শিকার হচ্ছেন রোগীরা।

জানা গেছে, ১৯৬২ সালে নির্মিত এই স্বাস্থ্য কমপ্লেক্সটির নামকরণ করা হয় শার্শার আদর্শ গ্রাম বুরুজবাগানের নামে। অর্ধশতাব্দী আগে নির্মিত সুপ্রাচীন এই স্বাস্থ্য কমপ্লেক্সটি যশোরের শার্শা উপজেলার ১১ টি ইউনিয়ন, একটি পৌরসভা, এশিয়া মহাদেশের সর্ববৃহৎ আন্তজার্তিক স্থলবন্দর বেনাপোলসহ ঝিকরগাছা উপজেলার (একাংশের) ৪ লাখ মানুষের চিকিৎসা নির্ভরতার প্রতীক। কিন্তু সময়ের সঙ্গে তাল মিলিয়ে এই স্বাস্থ্য কমপ্লেক্সে সুযোগ-সুবিধা বাড়েনি।

আরও পড়ুন: মোংলায় টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত

৩১ শয্যা থেকে ২০১৫ সালের ৩ মার্চ হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত হলেও এখানে চাহিদা মতো জনবল নিয়োগ দেওয়া হয়নি। বহির্বিভাগে টাকা দিয়ে টিকিট কেটেও চিকিৎসক না থাকায় সেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা।

তথ্য অনুযায়ী, হাসপাতালে মেডিক্যাল কর্মকর্তার পদ সংখ্যা ২২ টি থাকলেও খাতা-কলমে আছেন ৭ জন, কর্মরত আছেন ৪ জন। বাকি ৩ জন অন্যত্র ডিউটিতে থাকেন। ৩য় শ্রেণীর কর্মচারী থাকার কথা ১৪ জন। কিন্তু আছে ৮ জন। ৪র্থ শ্রেণীর কর্মচারী থাকার কথা ৫ জন, আছে ২ জন।

এমএলএস ৫ জনের মধ্যে আছে ১ জন। পরিচ্ছতাকর্মী ৫ জনের মধ্যে আছে মাত্র ১ জন। এছাড়া হাসপাতালের নিরাপত্তা কর্মী ২ জনের মধ্যে আছে ১ জন। অফিস সহকারী ৩ জনের একজনও নেই।

আরও পড়ুন: শ্রেণিকক্ষে হাঁটুপানি, ব্যাহত পাঠদান

এ অবস্থা বিরাজ করছে যশোরের সীমান্তবর্তী শার্শা উপজেলা ও বেনাপোল বন্দর থানার একমাত্র শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। চিকিৎসক ও জনবল স্বল্পতার কারণে এখানে চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। বাইরে এবং ভিতরে চাকচিক্য পরিবেশ, বহির্বিভাগে রোগীদের লম্বা লাইন।

বাইরের পরিবেশ দেখে বোঝার উপায় নেই, উপজেলা স্বাস্থ্য কেন্দ্রটি জনবল সংকটে জর্জরিত। চিকিৎসাসেবা থেকে বঞ্চিতসহ নানা সংকট চলছে স্বাস্থ্য কমপ্লেক্সটিতে।

লোকবল, যন্ত্রপাতি ও চিকিৎসা সামগ্রীসহ সবকিছু এখনো পুরোনো ধাঁচের। হাসপাতালে প্রতিদিন ৩ শতাধিক রোগী চিকিৎসা নিতে আসেন। ভর্তি হন ২৫ থেকে ৩০ জন। চিকিৎসা দিতে না পেরে বেশির ভাগ রোগীকে উন্নত চিকিৎসার কথা বলে রেফার্ড করে দেয়া হয় জেলা হাসপাতালে।

আরও পড়ুন: মাটিরাঙ্গায় অভিযান, ভারতীয় সিগারেট জব্দ

হাসপাতালটিতে একমাত্র এক্স-রে মেশিনটি প্রায় সময়ই নষ্ট থাকে। অনেক মূল্যমান দুটি অপারেশন থিয়েটার থাকলেও তা ডাক্তারের অভাবে পড়ে থাকে। এতে গরিব ও অসহায় রোগীদের বাধ্য হয়ে ৩৬ কিলোমিটার দূরে জেলা হাসপাতালে যেতে হয়। অথবা এলাকা ও জেলার কোন প্রাইভেট ক্লিনিকে অধিক টাকা দিয়ে অপারেশন করাতে হয়।

হাসপাতালে প্যাথলজি বিভাগ থাকা সত্ত্বেও পরীক্ষা-নিরীক্ষার জন্য রোগীদের বাইরের ক্লিনিকে পাঠানো হয়। ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার মান নিয়ে প্রশ্ন উঠেছে সচেতন মহলে।

আরও পড়ুন: হাতিয়ার সঙ্গে নৌ যোগাযোগ বন্ধ

জরুরি বিভাগে সাধারণ চিকিৎসা দেওয়া, রোগীদের অতি নিম্নমানের খাবার ও নোংরা বিছানা দেওয়া হয়। শৌচাগারগুলোর অবস্থা আরও শোচনীয়। সার্জারি রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পেলেও হাসপাতালে নেই কোনো সার্জারি, গাইনি ও মেডিসিন বিশেষজ্ঞ।

শার্শা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আব্দুস সালাম জানান, হাসপাতালটি খাতা-কলমে ৫০ শয্যায় উন্নীত হলেও প্রয়োজনীয় সংখ্যক জনবল বাড়ানো হয়নি। হাসপাতালে ডাক্তার, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর জনবল সংকট আছে।

স্বল্প জনবল দিয়ে উপজেলার ৪ লাখ মানুষের চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। জরুরী ভিত্তিতে শূন্য জনবল পূরণ হলে সঠিকভাবে চিকিৎসা দেওয়া সম্ভব।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা