স্বাস্থ্য

স্বাস্থ্যকেন্দ্রে ভাইরাসের ঝুঁকি বাড়াচ্ছে পানি : ডব্লিউএইচও

আন্তর্জার্তিক ডেস্ক : বিশ্বব্যাপী ১৮০ কোটি মানুষ করোনা ভাইরাসসহ নানা রোগে আক্রান্ত হওয়ার ক্রমবর্ধমান ঝুঁকির মধ্যে রয়েছে। বিশ্বজুড়ে প্রতি চারটির মধ্যে একটি স্বাস্থ্য কেন্দ্রে পানির অভাব রয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসংঘ শিশু সংস্থা (ইউনিসেফ) প্রতিবেদনে এ কথা বলেছে।

সোমবার (১৪ ডিসেম্বর) ডব্লিউএইচও ও ইউনিসেফের এক যৌথ প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে সংবাদ সংস্থা বাসস এ খবর জানিয়েছে। বিশ্বের ১৬৫টি দেশের ওপর গবেষণার ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়। এতে বলা হয়, স্বাস্থ্যকর পানির অভাব রয়েছে এমন কেন্দ্রগুলোতে রোগী ও কর্মী উভয়েই ঝুঁকির মধ্যে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম ছাড়া ডাক্তার ও নার্সদের কোনও কাজে পাঠানোর অর্থ হচ্ছে পানি, স্যানিটেশন ও পরিচ্ছন্নতা ছাড়া কোনও স্বাস্থ্য কেন্দ্রে কাজ করা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও বলেন, করোনার বিস্তার ঠেকাতে এসব মৌলিক উপকরণ স্বল্পোন্নত দেশগুলোতে এখনও প্রচুর ঘাটতি রয়েছে।

ইউনিসেফের প্রধান হেনরিয়েটা ফোর বলেন, স্বাস্থ্যসম্মত পানি ও নিরাপদ স্যানিটেশন এমনকি সাবান ছাড়াও স্বাস্থ্য কেন্দ্রে কাজ করা স্বাস্থ্যকর্মী ও সেখানে চিকিৎসা নিতে আসা লোকজন সবার জীবনই ঝুঁকিপূর্ণ।

প্রতিবেদনে আরও বলা হয়, এ ক্ষেত্রে বিশ্বের স্বল্পোন্নত ৪৭টি দেশ শোচনীয় স্বাস্থ্য ঝুকির মধ্যে রয়েছে। এসব দেশের স্বাস্থ্যকেন্দ্রগুলোর অর্ধেকেই খাবার পানি নেই। এক চতুর্থাংশে পরিস্কার-পরিচ্ছন্নতার জন্য প্রয়োজনীয় সুপেয় পানির অভাব এবং প্রতি ৫ টির মধ্যে ৩ টিতে স্যানিটেশন সুবিধা নেই।

বিশ স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের হিসাব মতে, এসব দেশের স্বাস্থ্যকেন্দ্রগুলোতে স্বাস্থ্যকর পানির চাহিদা পূরণে জনপ্রতি ১ মার্কিন ডলার খরচ করতে হবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

মিল্টনের সব অপকর্ম বের করা হবে

নিজস্ব প্রতিবেদক : ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার&rsquo...

ডেঙ্গুতে প্রাণ গেল গ্রাম পুলিশের

জেলা প্রতিনিধি : শরীয়তপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আবুল হোস...

৫ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ দেশের ৫ বিভাগে বৃষ্টি হয়ে...

যুদ্ধকে ‘না’ বলতে আহ্বান জানিয়েছি

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফরে যুদ্ধকে ‘না’...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা