স্বাস্থ্য

ভ্রমণ-উৎসবে করোনা সংক্রমণ বাড়তে পারে : ফাউসি

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ এ্যন্থনি ফাউসি জনগণকে সতর্ক করে দিয়ে বলেছেন, ছুটির এ মৌসুমে ভ্রমণ নিয়ন্ত্রণে রাখতে হবে। সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য সব নির্দেশনা কড়াকড়িভাবে পালনের জন্য তিনি সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

রোববার (২৯ নভেম্বর) এবিসি টিভির সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যান্থনি ফাউসি বলেছেন, লোকজনকে ভয় দেখানো আমার উদ্দেশ্য নয়। তবে এটাই বাস্তবতা।

যুক্তরাষ্ট্রে আগামী কয়েক সপ্তাহ কোভিড-১৯–এর সংক্রমণ আরও বাড়বে। থ্যাংকস গিভিং ছুটির সময়ের মতো আগামী ক্রিসমাসের ছুটিতেও কড়াকড়ি থাকবে।

ফাউসি বলেছেন, শীত বাড়ার সঙ্গে সঙ্গে সংক্রমণ বাড়বে। ভ্রমণ ও উৎসবের কারণে সংক্রমিত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। থ্যাংকস গিভিং উপলক্ষে কড়া নির্দেশনার পরও যুক্তরাষ্ট্রের লাখ লাখ লোক ভ্রমণ করেছেন।

দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে আকাশপথে ভ্রমণ করা ছাড়াও সড়কপথে ব্যাপক ভ্রমণ ছিল সপ্তাহজুড়ে। পরিবহন নিরাপত্তা বিভাগের দেওয়া তথ্যমতে, যুক্তরাষ্ট্রের বিমানবন্দর দিয়ে গত শনিবার এক দিনেই এক কোটির বেশি মানুষ যাওয়া-আসা করেছে।

পরদিন রোববার এ মৌসুমের সর্বোচ্চ যাত্রী বিমানবন্দর দিয়ে যাতায়াত করার কথা। ডা. ফাউসি বলেছেন, পারিবারিক সম্মেলন এবং ভ্রমণের গুরুত্ব যেমন বোধগম্য, তেমনি এর পরিণতিও সামাল দিতে হবে। আরও কিছুদিন সতর্কভাবে চলাফেরার আহ্বান জানিয়ে ফাউসি বলেছেন, টিকা চলে আসছে।

টিকা গ্রহণ না করা পর্যন্ত সংক্রমণ নিয়ন্ত্রণের সব নির্দেশনা মেনে চলতে হবে। সংক্রমিত হয়ে পড়লে দ্রুত নিজেকে অন্যদের কাছ থেকে বিচ্ছিন্ন রাখার আহ্বান জানিয়েছেন ডা. ফাউসি। যুক্তরাষ্ট্রে ১ কোটি ৩০ লাখের বেশি মানুষ এখন কোভিড-১৯-এর সংক্রমণের শিকার। সপ্তাহে ১০ লাখের বেশি করে সংক্রমণ বাড়ছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ২ লাখ ৬৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

শনিবার পর্যন্ত পাওয়া তথ্যে আমেরিকার ৪৬টি রাজ্যের হাসপাতালে সংক্রমণ নিয়ে ভর্তির সংখ্যা বাড়ছে। রাজধানী ওয়াশিংটন ডিসি, পোয়ের্টিরিকোসহ ১৩টি অঙ্গরাজ্যে রেকর্ডসংখ্যক মানুষ নতুন করে সংক্রমণের শিকার হয়েছেন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: এক মাসের বেশি স...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে প্রায় ২ সপ্তাহ বন...

ফের মেজাজ হারালেন সাকিব

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশে ক্রিকেট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা