স্বাস্থ্য

করোনার ঢেউ বাড়ছে, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিশ্বব্যাপী মানুষ এখন অসহায় হয়ে পড়েছে। বিশেষজ্ঞদের মতে দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আগাম সতর্কতা সত্ত্বেও মানা হচ্ছে না কোন প্রকার স্বাস্থ্যবিধি। শীত যতই তীব্র হচ্ছে করোনাও ততবেশি বিস্তার লাভ করতে শুরু করেছে। ইতোমধ্যে ২৪ ঘণ্টায় মৃত্যু এবং সংক্রমণ গত দুই মাসের মধ্যে সবচেয়ে বেশি।

এরই মধ্যে সরকার মাস্কের ব্যবহার নিশ্চিতে নির্দেশনা এবং স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না কোথাও। মাস্ক ব্যবহারে করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকা এবং বহুবিধ উপকারিতার কথা বলা হলেও মাস্ক ব্যবহারে বরাবরই উদাসীন নগরবাসী থেকে শুরু করে তৃণমূলের মানুষ।

মঙ্গলবার ( ১৭ নভেম্বর) থেকে রাজধানীতে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে অভিযান শুরু হয়েছে ভ্রাম্যমাণ আদালত। মতিঝিলে অভিযানের সময় পথচারী ও শ্রমজীবীদের মধ্যে জনসচেতনতা মূলক প্রচারসহ মাস্ক বিতরণ করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

দেশে হঠাৎ করেই করোনা সংক্রমণ বেড়ে চলেছে। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে ৩৯ জনের মৃত্যু হয়েছে। যা ৫৮ দিনের মধ্যে সর্বোচ্চ সংখ্যক। একই সময়ে আরও ২ হাজার ২১২ জন শনাক্ত হয়েছে। গত ৭৬ দিনের মধ্যে এটিও সর্বোচ্চ সংক্রমণের ঘটনা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের অভিমত, সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। কয়েকদিন ধরেই সংক্রমণ ও মৃত্যুর ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। সুতরাং দ্বিতীয় ঢেউ মোকাবিলায় জরুরি ভিত্তিতে জোরালো পদক্ষেপ নিতে হবে।

মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করাসহ যথাযথ স্বাস্থ্যবিধি মানতে হবে। একই সঙ্গে দ্রুত করোনা শনাক্তে এন্টিজেন পরীক্ষা শুরুর তাগিদ দিয়েছেন অনেকে।

সরকারের পক্ষ থেকে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় আগে থেকেই সতর্ক করা হয়েছিল। গত অক্টোবরে দু'দফা এবং চলতি মাসে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। একই সঙ্গে সংক্রমণ ঠেকাতে জনসাধারণের মাস্ক ব্যবহার নিশ্চিত করার নির্দেশনা দেন।

'নো মাস্ক নো সার্ভিস' এবং 'নো মাস্ক নো এন্ট্রি' কর্মসূচি ঘোষণা করে সরকার।

একই সঙ্গে মাস্কের ব্যবহার নিশ্চিত করতে সারাদেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ঘোষণাও আসে। সীমিত পরিসরে দেশের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মাস্ক ব্যবহার না করায় বেশকিছু মানুষকে শাস্তিও দেওয়া হয়। এর পরও মাস্ক ব্যবহারের ক্ষেত্রে জনসচেতনতা লক্ষ্য করা যাচ্ছে না।

স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য ইনস্টিটিউট ও রোগ নিয়ন্ত্রণ শাখার এক যৌথ জরিপেও মাস্ক ব্যবহার না করার বিষয়টি উঠে এসেছে। চলতি বছরের মার্চ থেকে আগস্ট পর্যন্ত দেশের বিভিন্ন বিভাগীয় শহরে তারা জরিপ কার্যক্রম পরিচালনা করে। গত ২৭ আগস্ট ওই জরিপের ফল প্রকাশ করা হয়। এতে দেখা যায়, দেশের ৪৮ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করে না। মাস্ক ব্যবহার করলে করোনার ঝুঁকি কমে, এমন মত এসেছে ৯২ দশমিক ৯০ শতাংশের কাছ থেকে। ব্র্যাকসহ তিনটি বেসরকারি সংস্থার গত ২৭ আগস্টে প্রকাশিত এক অনলাইন জরিপে বলা হয়, গরম ও অস্বস্তির কারণে ৬৭ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করে না।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ বলেন, জনসাধারণের মধ্যে মাস্কের ব্যবহার নিয়ে চরম শৈথিল্য লক্ষ্য করা যাচ্ছে। শুরুতে অধিকাংশ মানুষ মাস্ক ব্যবহার করলেও এখন তা করছে না।

বর্তমান পরিস্থিতিতে, ২০ শতাংশ মানুষও মাস্ক ব্যবহার করছে না। এটি অত্যন্ত বিপজ্জনক। করোনা থেকে সুরক্ষিত থাকতে হলে মাস্ক ব্যবহার করতেই হবে। একই সঙ্গে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। দ্বিতীয় দফার সংক্রমণ রোধে সতর্ক হতেই হবে। এজন্য আরও জনসচেতনতা সৃষ্টি করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আগস্টের শেষ সপ্তাহের একটি জরিপে দেখা যায়, আগে প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ মাস্ক ব্যবহার করত। সেটি এখন ৩০ শতাংশে নেমে এসেছে। ভ্যাকসিন আসার আগে করোনা থেকে সুরক্ষিত থাকতে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

বাংলাদেশি জেলেদের ছেড়ে দিল আরাকান আর্মি

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

যে ৬ অঞ্চলে ঝড় বইতে পারে

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের বাণিজ্যমন্ত্রণালয় জানিয়েছে, গাজা...

জনপ্রিয় শিল্পী প্রবীন আর নেই 

বিনোদন ডেস্ক: ভারতের তামিল ইন্ডাস...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা