তামাকের অবৈধ বিজ্ঞাপন-পুরস্কার-প্রণোদনায় সয়লাব রংপুর
পরিবেশ

তামাকের অবৈধ বিজ্ঞাপন-পুরস্কার-প্রণোদনায় সয়লাব রংপুর

হারুন উর রশিদ সোহেল, রংপুর থেকে:

রংপুর নগরীসহ জেলার বিভিন্ন স্থানে তামাকের অবৈধ বিজ্ঞাপন আর পুরস্কার-প্রণোদনার ছড়াছড়ি। তামাক নিয়ন্ত্রণ আইন অনুসারে এসব বিজ্ঞাপন ও পুরস্কার-প্রণোদনা নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ। তামাক আইন লঙ্ঘন করে নগরীসহ জেলার বিভিন্ন পাবলিক প্লেসগুলোতেও দেদারছে চলছে ধূমপান। ফলে তামাকের ধোঁয়ায় ‘বাহের দেশ’ হিসেবে পরিচিত রংপুরে প্রতিনিয়ত ঘটছে স্বাস্থ্যহানি।

এসব নিয়ে রংপুরবাসী উদ্বিগ্ন। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

সরেজমিনে দেখা গেছে, তামাকপণ্যের সকল বিজ্ঞাপন প্রদর্শন ও প্রচারণা আইনগত নিষিদ্ধ হলেও নগরীর ৩৩টি ওয়ার্ড ও জেলার আট উপজেলার বিভিন্ন স্থানে অবাধে চলছে। ভোক্তা ও বিক্রেতাদের নির্দিষ্ট ব্র্যান্ডের তামাক ব্যবহার করতে দেওয়া হচ্ছে উপহার। হাসপাতাল চত্ত্বর, বাস টার্মিনাল, যাত্রী ছাউনি, গণপরিবহন, সরকারি বিভিন্ন অফিস, আদালত চত্ত্বর, আবাসিক হোটেল, রেস্টুরেন্ট, খাবার হোটেলসহ নগরী ও জেলার বিভিন্ন স্থানে যত্রতত্র করা হচ্ছে ধূমপানও।

বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্টের (এসিডি) রংপুর অফিসের পর্যবেক্ষণে দেখা গেছে, নগরীর ৩৩টি ওয়ার্ডের ৪ হাজার ৮৪৫টি দোকানে বিভিন্ন ধরনের তামাকপণ্য বিক্রি হয়। এসব দোকানের অধিকাংশগুলোতেই লঙ্ঘিত হচ্ছে এ আইন। প্রায় অর্ধেক দোকানে বিভিন্ন সিগারেট কোম্পানি ডামি সিগারেটের প্যাকেটে ডেকোরেশন করে দেওয়া হয়েছে। দোকানে দোকানে শোভা পাচ্ছে সিগারেট কোম্পানীগুলোর হ্যান্ডবিল, স্টিকার ও লিফলেট। দোকানিদের তারা দিচ্ছে বিভিন্ন ধরনের উপহার। এর মধ্যে রয়েছে, সুদর্শনীয় শো’কেস, দোকানির ছবিসহ পান-সিগারেটের বাক্স, গেঞ্জি, ছাতা, ঘড়ি, মগ ইত্যাদি। এছাড়া সিগারেট-বিড়ি কোম্পানিগুলোর কর্মকর্তা-কর্মচারীরা কোম্পানির লোগো সম্বলিত শার্ট-প্যান্ট পরেও চালিয়ে যাচ্ছেন প্রচারণা।

অথচ মদপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ সংশোধন) আইন, ২০০৫ (২০১৩) এর ধারায় বলা আছে- ‘বিক্রয় স্থলে তামাকপণ্যের প্যাকেট বা মোড়ক সাদৃশ্য কোনো দ্রব্য, লিফলেট, হ্যান্ডবিল, পোস্টার, ছাপানো কাগজ, বিলবোর্ড, সাইনবোর্ড বা অন্য কোনোভাবে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন করা যাবে না। এছাড়া তামাক ব্যবহারে উৎসাহিত করার উদ্দেশ্যে কোনো উপহার, দান, পুরস্কার, বৃত্তি প্রদান আইনত দণ্ডনীয় ও শাস্তিযোগ্য অপরাধ। আইনের এই ধারা অমান্যকারীকে তিনমাসের বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।’

রংপুর তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের ফোকাল পার্সন সুশান্ত ভৌমিক বলেন, তামাক নিয়ন্ত্রণ আইনের সুষ্ঠু প্রয়োগে নগরীর অভ্যন্তরে তামাকপণ্যের অবৈধ বিজ্ঞাপন বন্ধ করতে হবে। পাশপাশি স্বাস্থ্য সুরক্ষায় পাবলিক প্লেসে ধূমপান বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

রংপুর সিটি করপোরেশনের ৮নং ওয়ার্ড কাউন্সিলর মামুনুর রশিদ মামুন ও ২২নং ওয়ার্ড কাউন্সিলর মিজানুর রহমান মিজু বলেন, রংপুর অঞ্চলে তামাকের চাষ সবচেয়ে বেশি হয়। কাজেই এই এলাকা তামাকমুক্ত করা খুব চ্যালেঞ্জিং কাজ। তারপরও সকলের সঙ্গে পরামর্শ করে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে কাজ করতে হবে।

রংপুর জেলা প্রশাসক মো. আসিব আহসান বলেন, ‘তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। কোথাও আইনটি লঙ্ঘিত হলে যথাযথ ব্যবস্থা নেবো। প্রয়োজনে তামাক নিয়ন্ত্রণ আইন অনুসারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেল-জরিমানা করা হবে।’

গত বছরের ২৩ অক্টোবর তামাকপণ্যের বিক্রয়কেন্দ্রে অবৈধ বিজ্ঞাপন সরবরাহ না করা এবং নগরীতে প্রদর্শিত বিজ্ঞাপন অপসারণে তামাক কোম্পানিগুলোর (ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল এবং আবুল খায়ের টোব্যাকো কোম্পানি) রংপুরের পরিবেশক-সত্ত্বাধিকারীদের নোটিশ দিয়েছিলেন রংপুরের জেলা প্রশাসক। কিন্তু তারপরও বহুজাতিক এই তামাক কোম্পানিগুলোর অবৈধ বিজ্ঞাপন-প্রণোদনা বন্ধ হয়নি।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

পাহাড় ধসে যান চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির বাঘাইছড়ি-দীঘিনালা সড়কের দুই কিলো...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা