ছবি-সংগৃহীত
শিক্ষা
বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নয়

কিন্ডারগার্টেন নামেই মালিকরা নিবন্ধন চান

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক ও গণশিক্ষা বিভাগ প্রণীত ‘বেসরকারি প্রাথমিক বিদ্যালয় বিধিমালা ২০২৩’স্থগিত করে সংশোধনের দাবি জানিয়েছে বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড কলেজ অ্যাসোসিয়েশন। এ সময় তারা ‘বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নয়, কিন্ডারগার্টেন’ নামেই নিবন্ধনের দাবি জানান।

রোববার (১৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান সংগঠনটির নেতৃবৃন্দ ।

আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে প্রায় ৫৩ হাজারের বেশি ব্যক্তি মালিকানাধীন কিন্ডারগার্টেন ও একই ধরনের প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান শুধু শিক্ষার্থীদের কাছ থেকে সামান্য বেতন নিয়ে ভাড়া বাড়িতে পরিচালিত হচ্ছে।

সাম্প্রতিক সময়ে প্রাথমিক ও গণশিক্ষা বিভাগ প্রণীত ‘বেসরকারি প্রাথমিক বিদ্যালয় বিধিমালা ২০২৩’ এর নতুন সংশোধনীর কথা গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যাচ্ছে।

বক্তারা আরও বলেন, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় প্রাক-প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত প্রায় ৪ কোটি শিক্ষার্থী পড়াশোনা করছে। এর মধ্যে প্রায় আড়াই কোটি শিক্ষার্থী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান অধ্যায়নরত।

বিশেষ করে ৫৩ হাজার কিন্ডারগার্টেনে প্রায় ৮ লাখ শিক্ষক এবং প্রায় ৪০ লাখ পরিবার এ সেক্টরের ওপর নির্ভরশীল। এই সেক্টরের পড়াশোনার মান যেমন ঈর্ষণীয় তেমনই উদ্যোক্তারা বেকারত্ব নিরসনেও কাজ করছে। তাই আমরা ‘বেসরকারি প্রাথমিক বিদ্যালয় বিধিমালা ২০২৩' সংশোধনের দাবি জানাচ্ছি।

বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড কলেজ অ্যাসোসিয়েশনের দাবিগুলো হচ্ছে:

১) কিন্ডারগার্টেন প্রতিষ্ঠানগুলো কিন্ডারগার্টেন স্কুল নামে নিবন্ধন করা।

২) শিক্ষক নিয়োগবিধি শিথিল করা অথবা শিক্ষকদের বেতন সরকারি তহবিল থেকে প্রদান করা।

৩) কিন্ডারগার্টেন স্কুল নীতিমালা প্রণয়নে কিন্ডারগার্টেন স্কুলের প্রতিনিধি রাখা।

আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ এসোসিয়েশনের আহবায়ক, প্রধানমন্ত্রী থেকে দু’বার পুরস্কারপ্রাপ্ত শ্রেষ্ঠ উপজেলা শিক্ষা অফিসার বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম খন্দকার।

এসময় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন কিন্ডারগার্টেন ও সমমান স্কুল রক্ষা জাতীয় কমিটির সাবেক প্রধান সমন্বয়কারী ও সিনিয়র সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ, বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের মহাসচিব জি এম জাহাঙ্গীর কবির রানা, বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ এসোসিয়েশনের সভাপতি প্রফেসর মো. সফিকুল ইসলাম স্বপন, মহাসচিব এম এ মান্নান মনির, সাবেক উপজেলা শিক্ষা অফিসার এবিএম সলিমুল্লাহ, কলামিস্ট মোমিন মেহেদী,

বাংলাদেশ ফ্রেন্ডশীপ কিন্ডারগার্টেন সোসাইটির সভাপতি ফারুক আহমেদ, মহাসচিব তকবীর আহমেদ, জাতীয় কিন্ডারগার্টেন ও সাংস্কৃতিক পরিষদের সভাপতি আহসান সিদ্দিকী, ঢাকা ৩৪নং ওয়ার্ড কিন্ডারগার্টেন ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামাল হোসেন অপু, বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ এসোসিয়েশনের শিক্ষাসচিব ড. মোহাম্মদ মনিরুজ্জামান ও সাংবাদিক মোসলেহ উদ্দিন প্রমুখ।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষার্থীদের আটকাতে ব্যারিকেড

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কারের ১ দফা দাবি আদায়...

বিকেলে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনে ৩ দিনের সফর...

রাজধানীর রেস্তোরাঁয় আগুন, দগ্ধ ২

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে ‘খানাস’ না...

ক্যাম্পাসে ফিরেছেন শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক: সরকারি চাকরিতে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (১৪ জুলাই) বেশ কিছু...

পিকআপের ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: নরসিংদী জেলার পাঁ...

নৌকা ডুবে ২ নারীর মৃত্যু

জেলা প্রতিনিধি: নেত্রকোণা জেলার ক...

সোনার রেকর্ড দাম

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বাজা...

নদীতে ২ যুবকের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলার খা...

বাংলাদেশকে ঋণ দেবে চীন 

নিজস্ব প্রতিবেদক: চীনের প্রেসিডেন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা