শিক্ষা

রাবির বন্ধ ক্যাম্পাসে চলছে বৃক্ষ নিধন উৎসব

খোরশেদ আলম, রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে গত ২৪ এপ্রিল থেকে আগামী ১২ মে পর্যন্ত ছুুটি রয়েছে ক্যাম্পাস। এতে অধিকাংশ শিক্ষার্থীরাই ক্যাম্পাস ছেড়ে বাড়িতে চলে গেছেন। আর এই সুযোগেই ক্যাম্পাসের গাছ কাটা হচ্ছে, এমন অভিযোগ শিক্ষার্থীদের।

আরও পড়ুন: ট্রেনে ঈদযাত্রা শুরু, ঢাকা ছাড়ছে মানুষ

শিক্ষার্থীরা বলছেন, প্রতি বছরই বিশ্ববিদ্যালয় বন্ধ হলেই ক্যাম্পাসে বৃক্ষনিধন উৎসব শুরু হয়। তবে ক্যাম্পাসের যে গাছগুলো মৃত কিংবা মারা যাচ্ছে এমন গাছ কাঁটা হচ্ছে বলে দাবি কর্তৃপক্ষের।

মঙ্গলবার সরেজমিন দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের উত্তরপাশের বাগানের দুইটি মেহগনি (যার মধ্যে একটির তরতাজা পাতা দেখা যায়) এবং এর একটু সামনেই নবাব আব্দুল লতিফ হলের পশ্চিমপাশের বাগানের একটি বিশাল আম গাছ কাটা হচ্ছে। সেখানে অন্য আরেকটি গাছের নিচে বসে বিশ্রাম করছেন গাছ কাটার কাজে নিয়োজিত শ্রমিক এবং এই গাছগুলোর টেন্ডার নেওয়া কাজলা এলাকার আজিজুল ইসলাম নামের একজন।

জানতে চাইলে আজিজুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকল্পের কাছ থেকে ৩৯ হাজার টাকায় গাছগুলো টেন্ডার নিয়েছি। গাছগুলো মারা যাচ্ছে সেজন্য টেন্ডার দিয়েছিল। এখন একটা গাছে দেখছি পাতা বের হয়েছে। জীবন ফিরে পেয়েছে। বিশ্ববিদ্যালয় না বিক্রি করলে কি আমরা গাছ কাটতে পারতাম?

আরও পড়ুন: ট্রাক-মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ২

তবে কৃষি প্রকল্পের সহকারি রেজিস্ট্রার সাজ্জাদ হোসেন বলেন, ‘গাছ মারা গেছে সেজন্যই টেন্ডার দিয়ে বিক্রি করা হয়েছে। এখন একটি গাছে পাতা ছেড়েছে দেখা যাচ্ছে। অন্য দুইটি গাছ মারা গেছে।’

প্রতিবারই ক্যাম্পাস বন্ধ হলে গাছ কাটা হয়। এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গাছগুলো কাটার জন্য দুইবার টেন্ডার দেওয়া হয়েছে। সেজন্য দেরি হয়েছে। যিনি টেন্ডার পেয়েছেন তিনি এখন কাটছেন। বন্ধ হয়েছে সেজন্য কাটা হচ্ছে এমন নয়।

আরও পড়ুন: যুবলীগ নেতাকে পেটালো ছাত্রদল নেতা

এদিকে, গাছ কাটার তীব্র প্রতিবাদ ও ক্ষোভ জানিয়েছেন শিক্ষার্থীরা। চারুকলা অনুষদের শিক্ষার্থী মনু মোহন বাপ্পা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কি টাকার এতই অভাব পরেছে যে গাছ বিক্রি করছে? প্রতিবারই ক্যাম্পাস বন্ধ হলে গাছ কাটা হয়। শিক্ষার্থীরা থাকলে প্রশাসন গাছ কাটে না। কারণ শিক্ষার্থীরা থাকলে এর প্রতিবাদ করবে। ফাঁকা ক্যাম্পাসে প্রশাসন গাছ কাটে। রাজশাহীতে এমনিতেই তীব্র গরম থাকে। প্রশাসনের উচিত বেশি বেশি গাছ লাগানো, তা না করে তারা গাছ কাটছেন।

মিঠুন আলী নামে আরেক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, ক্যাম্পাসের গাছ কেন কাটা হবে? গ্রীষ্মকালে গরমে এমনিতেই শিক্ষার্থীদের ক্যাম্পাসে থাকা কষ্টকর হয়ে যায়। প্রশাসনের কাছে দাবি গাছ কাটা বন্ধ করে বেশি বেশি গাছ লাগান।

আরও পড়ুন: ৪৪তম বিসিএস পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা

রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, ‘তারা ইচ্ছাকৃতভাবেই গাছ কাঁটছে। হঠাৎ করে একটা মৃত গাছ জীবিত হয়েছে, এটা বিশ্বাস করি না। রাজশাহীর আবহাওয়ায় অনেক গরম। আর এভাবে জীবিত গাছ কেঁটে পরিবেশের ভারসাম্য নষ্ট করা হচ্ছে। আমরা প্রতিবছরই দেখতে পাচ্ছি তারা বৃক্ষরোপনের উদ্যোগতো নেই না বরং শিক্ষার্থীরা চলে গেলে সুন্দর সুন্দর গাছগুলো কেঁটে ফেলে।’

প্রসঙ্গত, ২০১৯ সালের শীতকালীন ছুটির সময় বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের সামনে ৫টি বড় মেহগনি গাছ কাটা হয়। ২০২০ সালের মার্চে করোনার কারণে মার্চে ক্যাম্পাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ হলে এপ্রিলের শেষদিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে ভেতরে প্রবেশের রাস্তার দুইপাশের পামগুলো কেটে ফেলে তৎকালীন রাবি প্রশাসন। সেসময় ক্যাম্পাস বন্ধের সময় গাছ কাটার কারণে তীব্র সমালোচনায় পাম গাছের চারা লাগায় প্রশাসন। যদিও সেসময় প্রশাসন জানায়, পুরনো পাম গাছগুলো ছত্রাক আক্রান্ত হয়ে মারা যাওয়ার উপক্রম হয়েছিল। গতবছর (২০২১ সাল) সীমানা প্রাচীর তৈরির নামে সুইপার কলোনির পাশে এক-দেড়শো মেহগনি গাছ কেটে ফেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওডি/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিকভাবে...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা