শিক্ষা

ফরম পূরণ করেনি ৬০ হাজার পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৬০ হাজার শিক্ষার্থী ফরম পূরণ করেনি। বোর্ডটি জানিয়েছেন পরীক্ষা শুরুর ১০ দিন আগ পর্যন্ত বাদ পড়াদের ফরম পূরণ করা চলবে।

সোমবার (৪ অক্টোবর) কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা যায়।

নির্বাচনী পরীক্ষা না হওয়া ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২১ সালে রেজিস্ট্রেশন করা এসএসসি ও এইচএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলার ৬০ হাজার শিক্ষার্থী। এর মধ্যে এসএসসির ৩৫ হাজার ৪৯১ জন এবং এইচএসসির ২৪ হাজার ৯৯৪ জন।

করোনায় বাসস্থান পরিবর্তন, আর্থিক সংকট, বাল্যবিবাহ এবং পড়াশুনা ছেড়ে কাজে লেগে যাওয়ায় এই বিপুল পরিমাণ শিক্ষার্থী পরীক্ষায় বসছে না বলে জানিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো: আবদুস ছালাম বলেন, করোনাকালীন সময়ে সংকটের কারণে যারা ফরম পূরণ করতে পারেনি তাদের কেউ যদি স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে এসে সশরীরে আবেদন করে- তাদের ফরম পূরণের বিষয়টি বিবেচনা করবে বোর্ড। পরীক্ষা শুরুর ৮-১০ দিন আগে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সেসব আবেদন নিবে বোর্ড। তবে এ ব্যাপারে নিজেদের স্কুল কিংবা কলেজে সাথে যোগাযোগ করতে হবে শিক্ষার্থীদের।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বোর্ডের অধীনে কুমিল্লা, নোয়াখালী, ফেণী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুর জেলার ২ লাখ ৩৪ হাজার ৩৮৫ এসএসসির রেজিষ্ট্রেশন করলেও পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন ২ লাখ ২৪ হাজার ৮৭৪ জন। যেখানে ঝরে পরেছেন ৩৫ হাজার ৪৯১ জন। অন্যদিকে এই ৬ জেলার ১ লাখ ৪১ হাজার ৪৭৪ জন এইচএসসির জন্য রেজিস্ট্রেশনধারীর মধ্যে পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন ১ লাখ ১৬ হাজার ৪৮০ জন। ঝরে পরেছেন ২৪ হাজার ৯৯৪ জন। ৬০ হাজার ৪৮৫জন ফরম পূরণ না করলেও গত ৫ বছরের মধ্যে এবছর সবচেয়ে বেশি পরীক্ষার্থী এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আসাদুজ্জামান জানান, অন্যান্য বছর নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ না হবার কারণে অনেক শিক্ষার্থী ঝরে পরে। তবে এবছর নির্বাচনী পরীক্ষা ছিলো না। তারপরও এত শিক্ষার্থী ঝরে পরার কি কারণ তা খুঁজে বের করা হবে।

বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ প্রধানদের সাথে জানা গেছে, ঝরে পরাদের মধ্যে বেশির ভাগই মেয়ে। বাল্যবিবাহ এবং পরিবারের আর্থিক সংকটের কারণেই ফরমপূরণ করতে পারেনি তারা। ছেলেদের ক্ষেত্রে করোনাকালীন বন্ধের সময় কাজে লেগে যাওয়ায় অনেকেই আর ফিরেনি স্কুল এবং কলেজে।

আগামী ১৪ নভেম্বর এসএসসি এবং ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে। এরই মধ্যে পরীক্ষার রুটিন প্রকাশ ও প্রস্তুতি নিতে শুরু করেছে শিক্ষা বিভাগ।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

প্রযোজক রুহানের লাশ উদ্ধার

বিনোদন ডেস্ক : রাজধানীর পূর্ব রায়েরবাজার থেকে ‘পুনর্জ...

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

প্রাণে বাঁচলেন ১৯১ যাত্রী

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম শাহ আমা...

৪র্থ টি-টোয়েন্টির সম্ভাব্য একাদশ

স্পোর্টস ডেস্ক: জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ৩ ম্যাচের সবকটিতেই...

বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ডেমরায় পাইলিংয়ের কাজের সময় বিদ্য...

ওজন কমাতে ওটস

লাইফস্টাইল ডেস্ক: ওটস নির্ভয়ে কাঁ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা