শিক্ষা

গবেষণায় বিশ্ববিদ্যালয়গুলো পাচ্ছে একশ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা প্রকল্পে চলতি অর্থবছরে ১০০ কোটি টাকা বরাদ্দ দিচ্ছে। যা ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে ইউজিসির অনুকূলে দেয়াও হয়েছে।

ইউজিসি বলছে, শিগগিরই বিশ্ববিদ্যালয়গুলোর পাঠানো গবেষণা প্রকল্পগুলোর প্রস্তাব যাচাই-বাছাই করে অর্থ বণ্টন করা হবে। তবে বরাদ্দকৃত অর্থকে গবেষণার জন্য অপ্রতুল বলছেন শিক্ষাবিদরা।

ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, চলতি অর্থবছরে গবেষণার জন্য রাজস্ব বাজেটের সঙ্গে প্রায় ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল; যা এরই মধ্যে সরকারের পক্ষ থেকে ইউজিসির অনুকূলে দেয়াও হয়েছে। এ বরাদ্দ গত অর্থবছরের চেয়ে প্রায় ৩৮ কোটি টাকা বেশি।

করোনার গবেষণার জন্য বিশেষ কোনো বরাদ্দ দেয়া হবে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, গবেষণার অর্থ বরাদ্দ পেতে বিশ্ববিদ্যালয়গুলো বেশ কিছু গবেষণা প্রস্তাব ইউজিসিতে জমা দিয়েছে। এ জন্য সংশ্লিষ্ট কমিটি যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেবে। তবে এটুকু বলতে পারি, করোনা যেহেতু চলমান বিষয়, তাই নিশ্চয়ই কমিটি বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবে।

অর্থসংকটে করোনাসংক্রান্ত বিষয়ে গবেষণা বন্ধ করতে বাধ্য হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মুহাম্মদ আলমগীর বলেন, এখন অর্থের সংকট নেই। সরকার ইতোমধ্যে প্রায় ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। সুনির্দিষ্ট গবেষণা প্রকল্পের প্রস্তাব যাচাই-বাছাই করে অর্থ বরাদ্দ দেয়া হবে। গবেষণা শেষে তার ফলও ইউজিসিতে পাঠাতে হবে।

১০০ কোটি টাকা বরাদ্দকে অপ্রতুল বলছেন বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

তিনি বলেন, উচ্চশিক্ষার মূল লক্ষ্যই নতুন জ্ঞানের সৃষ্টি। গবেষণা কম হওয়ার উদ্ভাবন ও আবিষ্কারে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে আছে। তাই এ বরাদ্দ আরও বাড়াতে হবে। চলতি অর্থবছরের বরাদ্দ বৃদ্ধিকে সাধুবাদ জানাই। তবে এ বরাদ্দও যথেষ্ট নয়।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাফল্যের কথা আমরা সবাই জানি। এ ধরনের সাফল্য পেতে হলে আমাদের গবেষণায় আরও মনোযোগ দিতে হবে।

একই সুরে কথা বললেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও কম্পিউটার বিজ্ঞানী ড. মোহাম্মদ কায়কোবাদ।

তিনি বলেন, এ বছর ইউজিসি গবেষণা বরাদ্দ বৃদ্ধি করেছে, এটা ভালো। কিন্তু এ বরাদ্দও যথেষ্ট নয়।

গবেষণায় এগিয়ে যেসব বিশ্ববিদ্যালয়

ইউজিসি থেকে জানা যায়, দেশে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গবেষণার ক্ষেত্রে এগিয়ে রয়েছে। নতুন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কিছুটা এগিয়ে থাকলেও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের অবস্থান নাজুক।

ইউজিসি থেকে জানা যায়, দেশের ৪৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২১-২২ অর্থবছরে প্রাথমিকভাবে ৫ হাজার ৮৭৫ কোটি ৮১ লাখ টাকার রাজস্ব বাজেট নির্ধারণ করে ইউজিসি। এর মধ্যে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয় ৯৯ কোটি ৮০ লাখ টাকা। গত অর্থবছরে এ খাতে সংশোধিত বরাদ্দ ছিল ৬২ কোটি টাকা। সে হিসেবে এক অর্থবছরের ব্যবধানে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা বরাদ্দ বাড়ল ৬১ শতাংশ।

আর চলতি অর্থবছরে ইউজিসির নিজস্ব বাজেটে গবেষণার জন্য ১৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। পিএইচডি ফেলোশিপসহ গবেষণাসংক্রান্ত বিভিন্ন কার্যক্রমের সহায়তায় এ অর্থ ব্যয় করা হবে।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা