শিক্ষা
৩৯তম বিসিএস

সুপারিশপ্রাপ্ত ডাক্তারদের নিয়োগ দাবি

নিজস্ব প্রতিবেদক : করোনা মহামারিতে ৩৯তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণরা নিয়োগের দাবি জানিয়েছেন। বৃহস্পতিবার (৫ আগস্ট) অনলাইন প্লাটফর্ম জুমে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান তারা।

লিখিত বক্তব্যে চিকিৎসক সৈকত রায় বলেন, ২০১৮ সালের এপ্রিলে ৩৯তম বিসিএসের বিজ্ঞপ্তি দেয়া হয়। ২০১৯ সালের এপ্রিল মাসে তার ফল প্রকাশ করা হয়। ৩৯তম ব্যাচে উত্তীর্ণদের ভেতর থেকে চার হাজার ৭৯২ জন চিকিৎসককে নিয়োগের সুপারিশ করে পিএসসি।

পদ স্বল্পতার জন্য একই বিসিএসে উত্তীর্ণ আট হাজার ৩৬০ জনকে নন-ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। এরই মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে সেই আট হাজার ৩৬০ জন নন ক্যাডার চিকিৎসকদের মধ্য থেকে গত বছর ২০২০ সালের মে মাসে দুই হাজার চিকিৎসককে সহকারী সার্জন পদে নিয়োগ দেয়া হয়। বাকি ছয় হাজার ৩৬০ জন চিকিৎসক আছেন নিয়োগের অপেক্ষায়।

যেহেতু নতুন পদ তৈরি হয়েছে, সেহেতু অগ্রাধিকার ভিত্তিতে ৩৯তম বিসিএস উত্তীর্ণ অপেক্ষমাণ চিকিৎসকদের মধ্য থেকে নিয়োগ দেয়ার দাবি জানিয়ে তিনি বলেন, গত কয়েক মাস ধরে বাংলাদেশে করোনা পরিস্থিতি বেশ উদ্বেগজনকভাবে খারাপ হচ্ছে এবং বিশেষজ্ঞদের মতে সেটা আরও বেশ কয়েক মাস স্থায়ী হওয়ার সম্ভাবনা আছে।

ডেল্টা ভেরিয়েন্ট বেশি সংক্রণশীল হওয়ায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এবং মৃত্যুর হার অনেক বেড়েছে। বর্তমানে শুধু ঢাকা নয়, গ্রাম ও মহল্লায় রোগীর সংখ্যা অনেক বেশি। এই অবস্থায় জনসাধারণের সুষ্ঠু স্বাস্থ্য সেবা নিশ্চিতের জন্য জরুরি ভিত্তিতে চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মী নিয়োগের বিকল্প নেই।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা পরিস্থিতি মোকাবিলায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন এবং করোনা অতিমারি মোকাবিলায় জরুরি ভিত্তিতে আরও চিকিৎসক নিয়োগের অনুমতি দিয়েছেন। ইতোমধ্যে ৩৯তম বিসিএস থেকে জরুরি ভিত্তিতে চিকিৎসক নিয়োগের জন্য বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) পক্ষ থেকে সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব এহতেশামুল হক দুলাল স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিকিৎসক নেয়ার জন্য চিঠি পাঠিয়েছেন।

বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাকটিশনার অ্যাসোসিয়েশনের (বিপিএমপিএ) মহাসচিব, বিএমএর নেতা ও স্বাচিপের সহ-সভাপতি জামাল উদ্দিন চৌধুরীর পক্ষ থেকেও প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে ৩৯তম (বিশেষ) বিসিএস থেকে দ্রুত নিয়োগ দেয়ার সুপারিশ করা হয়। এছাড়া প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ এবং খুলনা বিএমএ এর সভাপতি বাহারুল আলমসহ অনেকে ৩৯তম বিসিএস থেকে নিয়োগ দেয়ার পরামর্শ দিলেও কোনো এক অদৃশ্য কারণে সেটার বাস্তবায়ন করা হচ্ছে না।

সৈকত রায় বলেন, বর্তমানে কঠোর বিধিনিষেধের কারণে ৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা সম্পন্ন করা অনেকটা অনিশ্চিত ও সময় সাপেক্ষ ব্যাপার। ততদিনে দেশের করোনা পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। অথচ জাতির এই দুঃসময়ে আমাদের মতো তরুণ চিকিৎসকেরা কাজে ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত।

কারণ ৩৯তম বিসিএস এর লিখিত পরীক্ষা থেকে শুরু করে ভাইবা পরীক্ষা এবং উত্তীর্ণ চিকিৎসকদের তালিকাসহ সব অফিসিয়াল কাজ সম্পন্ন হয়ে আছে। শুধুমাত্র সুপারিশ প্রাপ্ত হলে আমরা যেকোনো সময় কাজে যোগ দিতে প্রস্তুত।

তিনি আরও বলেন, আমাদের ছয় হাজার ৩৬০ চিকিৎসক সবাইকে নিয়োগ দিলেও দেশের চিকিৎসক সংকট সামগ্রিকভাবে দূর হবে না। যা পরবর্তীতে ৪২তম বিশেষ বিসিএস থেকে উত্তীর্ণ চিকিৎসকদের নিয়োগ দেয়ার মাধ্যমে সেই সংকট অনেকাংশে দূর করা সম্ভব।

এই জরুরি পরিস্থিতিতে ৩৯তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েও কেন আমাদের নিয়োগ দেয়া হচ্ছে না সেটা আমাদের বোধগম্য নয়। এই কালক্ষেপণের জন্য দেশের জনগণ ও চিকিৎসকদের অনেক বেশি ভুগতে হচ্ছে। ভোগান্তির অন্যতম প্রধান কারণ জনগণের সচেতনতার অভাব এবং দেরিতে হাসপাতালে যাওয়া ছাড়াও অন্যকোনো আমলাতান্ত্রিক জটিলতা আছে কি-না সেটা খতিয়ে দেখার জন্য আমাদের পক্ষ থেকে আপনাদের প্রতি অনুরোধ রইল।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

ব্রাজিলে ভারী বর্ষণ-ভূমিধস, নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের রিও গ্রান্ডে দো সুলে ব্যাপক ঝড়...

ট্রেন দুর্ঘটনায় তিনজন বরখাস্ত

জেলা প্রতিনিধি : গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা