অপরাধ

রাজধানীতে গ্রেফতার ৬০৪

নিজস্ব প্রতিবেদক: কঠোর লকডাউনের ১২তম দিনে রাজধানী ঢাকায় ৬০৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সোমবার (১২ জুলাই) ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

আজ রাজধানীতে ভ্রাম্যমাণ আদালতে ১৬৮ জনকে ২ লাখ ৬৩ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে। অপরদিকে ডিএমপির ট্রাফিক ট্রাফিক বিভাগ ৭২৭টি গাড়িকে ১৫ লাখ ৬২ হাজার টাকা জরিমানা করেছে।

গত ১২ দিনে ৭ হাজার ৯৫২ জনকে গ্রেফতার, ভ্রাম্যমাণ আদালতে ২ হাজার ৭৭৫ জনকে ৩৪ লাখ ৪৪ হাজার ৫৩০ টাকা জরিমানা ও ট্রাফিক বিভাগ ৬ হাজার ৯৩টি গাড়িকে ১৫ লাখ ৮ হাজার ৯৭৯ টাকা জরিমানা করেছে। ১ে২দিনে সর্বমোট এক কোটি ৫৮ লাখ ৯৭ হাজার ৯২৫ টাকা জরিমানা করা হয়েছে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দেশব্যাপী কঠোর লকডাউন চলছে ১ হতে ১৪ জুলাই পর্যন্ত। এ সময় জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া নিষেধ রয়েছে। যারা নিষেধাজ্ঞা ভেঙে বের হচ্ছেন তাদেরকে গ্রেফতার ও জরিমানা করছে পুলিশ ও র‌্যাব। তা ছাড়া স্বাস্থ্যবিধি মানাতে সেনাবাহিনী ও বিজিবিও কাজ করছে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, করোনা শুধু আমাদের দেশ নয়, সারা পৃথিবীকে নাড়া দিয়েছে। সেজন্য আমাদেরও সচেতন হতে হবে। সরকার পুলিশ দিয়ে কত সচেতন করবে, যদি নিজেরা সচেতন না হই। সোমবার (১২ জুলাই) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা মিডিয়ার মাধ্যমে সব সময় আহ্বান করে আসছি, যাতে জনগণ স্বাস্থ্যবিধি মেনে চলে। যতক্ষণ পারা যায় মাস্ক পরে থাকতে হবে।

ঈদের সময় গরু ব্যবসায়ী, দোকান মালিকসহ জীবন ও জীবিকার তাগিদে যেগুলো প্রয়োজন, সেগুলো বিবেচনা করেই সরকার ‘লকডাউনের’ ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে জানান মন্ত্রী।

ঈদে গরু বেচাকেনার জন্য ‘লকডাউন’ শিথিল হচ্ছে কি না- এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, এখানে অনেকগুলো কারণ আছে। যেমন খামারিরা যদি পশু বিক্রি করতে না পারে, তাহলে আরও একবছর পরিচর্যা করতে হবে। তারপর দোকান মালিক যারা আছেন, তারা কিন্তু ঈদের জন্যই সারা বছর বসে থাকে। দুই ঈদের বেচাকেনা দিয়েই তারা চলে।

‘এসব কিছু বিবেচনা করেই সরকার জীবিকা ও জীবনের তাগিদে যেগুলো প্রয়োজন, সেগুলো মাথায় রেখেই যা কিছু করার নির্দেশনা দেবে, যা আপনারা শুনতে পাবেন। আমি এখন আর এ বিষয়ে কিছু বলতে চাচ্ছি না। যথাসময়ে এ বিষয়ে যার মধ্যমে পাওয়ার, পাবেন।’

বিধিনিষেধ শিথিলের বিষয়ে পুলিশের প্রতি কী নির্দেশনা থাকবে- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় শুধু পুলিশ নয়, প্রশাসনের সবাই মাঠে কাজ করছে। মূল বিষয়টা হলো আমাদের যে সিদ্ধান্ত, তা জনগণকে জানিয়ে দেওয়া ও সচেতন করা এবং জনগণ যাতে সেটা মেনে চলে সে ব্যবস্থা করা। আমাদের পুলিশ, সেনাবাহিনী, বিজিবিসহ সবাই এক সঙ্গে কাজ করছে।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

হিট অ্যালার্টের মধ্যেই ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন

জেলা প্রতিনিধি : বাগেরহাটে পূর্ব সুন্দরবনে লাগা আগুন নিয়ন্ত্...

ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া ৬ দশ...

বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় পিকআপ...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত ৭৮

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্রান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা