ছবি : সংগৃহিত
সারাদেশ
বিআইডব্লিউটিএ চেয়ারম্যান

ভোলায় ১১ দাবিতে স্মারকলিপি

ভোলা প্রতিনিধি : ভোলার ইলিশা ফেরি ও লঞ্চঘাট পরিদর্শনকালে ওই ঘাট উন্নয়নে ১১ দফা দাবি জানিয়েছে ভোলা স্বার্থরক্ষা উন্নয়ন কমিটি।

আরও পড়ুন : উলিপুরে শিশু-কিশোর ক্রীড়া প্রতিযোগিতা

শনিবার (৬ মে) দুপুরে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান আরিফ আহমেদ মোস্তফা ইলিশা ঘাট পরিদর্শনকালে তাকে এই স্মারকলিপি দেয়া হয়।

১১ দফা দাবির মধ্যে রয়েছে- ইলিশা এলাকায় বিআইডব্লিউটিএ’র মালিকানাধিন জমিতে আধুনিক সুবিধাসহ পার্কিংইয়ার্ড স্থাপন, ৩টি লঞ্চ ও ২টি ফেরিঘাটের এ্যাপ্রোচ সড়ক উচু করে পাকা করণ , যাত্রীদের জন্য বিশ্রামাগার স্থাপন, আধুনিক যাত্রী ছাউনী নির্মান, আধুনিক ও এ’শ্রেনির বন্দরের ন্যায় পন্টুন স্থাপন, যাত্রী ওঠা-নামার জন্য আধুনিক ও টেকসই জেটি স্থাপন, ঘাট এলাকায় রাতে পর্যাপ্ত লাইটিং ব্যবস্থা করা, নৌ-রুট চ্যানেল ঠিক রাখতে নদীর ড্রেজিং করা, লক্ষ্মীপুর জেলার মজুচৌধুরী ঘাটের রহমতখালি খাল সারা বছর ধরে ড্রেজিং এর নামে শত কোটি টাকা বিনষ্ট না করে, ওই ঘাট দেড় কিলোমিটার নদীর কাছাকাছি স্থানে স্থানান্তর , বিকল্প রুট হিসেবে ইলিশা-মতিরহাট ঘাট চালু করা, সার্বক্ষনিক ঘাট তদারকি ও উন্নয়নের জন্য সংশ্লিষ্ট বরিশাল অফিসের কার্যক্রম ভোলায় স্থানান্তর করা।

আরও পড়ুন : উলিপুরে মাও. আব্দুল বারীর ইন্তেকাল

এ দাবির প্রেক্ষিতে আইডব্লিউটিএ’র চেয়ারম্যান সাংবাদিকদের জানান, ভোলার ইলিশাঘাটসহ জেলায় ৫টি ল্যান্ডিং স্টেশন কাজ দ্রুত শুরু করা হবে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে এই কাজ শুরু হচ্ছে। ওই প্রজেক্টেও সঙ্গে সামঞ্জস্য রেখেই ১১ দফা বাস্তবায়ন করা হবে। ভোলার এই ঘাটটি দেশের উ্দাহরণ হতে পাওে এমন উদ্যোগ গ্রহনের আশ্বাস দেন চেয়ারম্যান আরিফ আহমেদ ।

এ সময় উপস্থিত ছিলেন, কোস্টগার্ডের দক্ষিণ জোনের কমান্ডার ক্যাপ্টেন শহিদুল হক, আইডব্লিউটিএ বরিশাল জোনের সিপিএস, নির্বাহী প্রকৌশলী মামুনুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজ্জ্বামান, ভোলার নদীবন্দর কর্মকর্তা মোঃ শহিদুল হক, ভোলা স্বার্থরক্ষা কমিটির সম্পাদক ও প্রেসক্লাবের সম্পাদক অমিতাভ অপু, ঘাট ইজারাদার সরোয়াদ্দিন মাস্টার, জনপ্রতিনিধি প্রভাষক খাদিজা আক্তার স্বপ্না, সাংবাদিক আদিল হোসেনের তপু , প্রেসক্লাব দপ্তর সম্পাদক মোঃ ছিদ্দিকুল্লাহ, সাংবাদিক জুয়েল সাহা প্রমুখ। বিঅঅইডব্লিউটিএ চেয়ারম্যান শুক্রবার সন্ধ্যায় ভোলায় এসে প্রথমে ভেদুরিয়া লঞ্চঘাট, ফেরিঘাট ও লঞ্চঘাট পরির্দশন করেন। পরে সকালে চরফ্যাশনের ঘাট ও দুপুরে ইলিশা ঘাট পরিদর্শন করেন।

আরও পড়ুন : ধান শুকাতে গিয়ে সন্তান হারালেন মা

এ সময় ঘাটের এ্যাপ্রোস সড়কের নাজুক অবস্থা দেখতে পান। ঘাট ইজারাদার জানান, ঘাটগুলো বর্ষাকালে পানিতে ডুবে থাকে। এ সময় ফেরি ও লঞ্চে যাতায়াত করা যায় না। মানুষের দুর্ভোগ পোহাতে হয়। এ বছর প্রায় ৩ কোটি টাকায় এ ঘাটের ইজারা আনা হয়। অথচ সেই অনুসারে ঘাটের উন্নয়ন হচ্ছে না।

তবে কর্মকর্তারা জানান, বিশ্বব্যাংকের নেয়া পরিকল্পনার সঙ্গে সমন্বয় করেন সকল সমস্যা সমাধান করে এই ঘাটের সকল সিদ্ধান্ত নেয়া হবে। এ সময় বন্দর সহকারী পরিচালককে ডেকে মিডিয়াবন্ধম কাজ করার নির্দেশ দেন চেয়ারম্যান।

আরও পড়ুন : খাগড়াছড়িতে সেলাই মেশিন বিতরণ

তিনি এ সময় বলেন, ইতিমধ্যে জেলার ৫টি ঘাটে বিশ্বব্যংকের অর্থায়নে ল্যান্ডিং স্টেশন করা হবে। এগুলো হচ্ছে ভোলার ইলিশা, ভেদুরিয়া , দৌলতখান , তজুমদ্দিন ও মনপুরা উপজেলার লঞ্চঘাট ।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

যে ৬ অঞ্চলে ঝড় বইতে পারে

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের বাণিজ্যমন্ত্রণালয় জানিয়েছে, গাজা...

জনপ্রিয় শিল্পী প্রবীন আর নেই 

বিনোদন ডেস্ক: ভারতের তামিল ইন্ডাস...

নীলফামারীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পৃথক পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা