শেখ রাসেল বিজ্ঞান মেলা অনুষ্ঠিত
সারাদেশ

শেখ রাসেল বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

রাকিব হাসনাত,পাবনা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস উপলক্ষ্যে পাবনা আইডিয়াল ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের আয়োজনে দিনব্যাপী বিজ্ঞান মেলা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন: দেশে হু হু করে বাড়ছে ডেঙ্গু রোগী

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল ১০ টায় শালগাড়িয়ার জেনারেল হাসপাতাল রোডস্থ পাবনা আইডিয়াল ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের নিজস্ব ক্যাম্পাসে মেলা অনুষ্ঠিত হয়। পরে বিকেলে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

পাবনা আইডিয়াল ল্যাবরেটরী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ওয়াজেদ আলীর সভাপতিত্বে ও আইডিয়াল ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের পরিচালক জহিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন বরিশাল সদরের (বিআইআরটিএন) সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ডা. জামাল হোসেন সোহেল।

আরও পড়ুন: মানুষকে সচেতন হতে হবে

বিশেষ অতিথি ছিলেন, পাবনা সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক ফিরোজ হোসেন, দাশুড়িয়া ডিগ্রি কলেজের প্রভাষক ফারুকুল ইসলাম সোহেল, পাবনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ, বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন পাবনা জেলা শাখার সভাপতি ওলিউর রহমান ।

এসময় আরও উপস্থিত ছিলেন, পাবনা আইডিয়াল শিক্ষা পরিবারের চেয়ারম্যান বেলাল হোসেন, পরিচালক আব্দুল ওয়াদুদ, আব্দুল মান্নান খান, আবু দাউদ, বেলাল হাসান রাজু, সিরাজুল ইসলামসহ স্কুলের অন্যান্য শিক্ষক-কর্মকর্তা ও অভিভাবকবৃন্দ।

দিনব্যাপী বিজ্ঞান মেলায় আইডিয়াল ল্যাবরেটরী স্কুল অ্যান্ড কলেজের ক্ষুদে বিজ্ঞানীরা তাদের ৫০ টি প্রজেক্টে নানা আবিষ্কার নিয়ে ২৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। তারা সেইসব আবিষ্কার নিয়ে দর্শনার্থীদের সামনে উপস্থাপন করে। শিক্ষার্থীরা জানায়, তারা শিক্ষকদের কাছ থেকে সহযোগিতা পেলে আগামীতে বড় পরিসরে তাদের উদ্ভাবন নিয়ে কাজ করবে।

আরও পড়ুন: দেশে আরও ৬ জনের প্রাণহানি

পাবনা আইডিয়াল ল্যাবরেটরী স্কুল অ্যান্ড কলেজের পরিচালক জহিরুল ইসলাম বলেন, বর্তমান সরকার বিজ্ঞান প্রযুক্তিকে গুরুত্ব দিচ্ছে। তাই শিক্ষার্থীদের বিজ্ঞান মনষ্ক করে গড়ে তুলতে এবং বিজ্ঞান শিক্ষায় প্রতি আগ্রহী করে তুলতে এই আয়োজন করা হয়।

বিজ্ঞান মেলায় ৫০ টি প্রজেক্টের মধ্যে ৬ টি প্রজেক্ট সেরা হওয়ায় পুরষ্কৃত করা হয়। প্রথম স্থান অর্জন করে মডার্ন সিটি, দ্বিতীয় স্থান অর্জন করে কার্বন-ডাই অক্সাইড পরিশোধন এর সংরক্ষণ, তৃতীয় হয় ক্যাম্পিং বার্নার, চতুর্থ ডিজিটাল ফার্ম, পঞ্চম পাবনা ড্রিম সিটি, ষষ্ঠ ৩ডি হলোগ্রাম। পরে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা