সারাদেশ

তিন চাকায় বন্দি গাইবান্ধা পৌরবাসী

মাসুম লুমেন, গাইবান্ধা: নিষেধাজ্ঞা অমান্য করে গাইবান্ধার সড়ক মহাসড়কে অবৈধভাবে তিন চাকার যানবাহনের চলাচল বেড়েছে কয়েকগুণ। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। আর এসব যানবাহনের চলাচল ও নতুন করে অটোরিকশার লাইসেন্স দেয়া বন্ধ করতে জোর দাবি করেছেন গাইবান্ধা পৌরবাসী।

রোববার (১৪ মার্চ) সরেজমিন দেখা যায়, শহরের পুরাতন ব্রিজ দিয়ে উত্তর-দক্ষিণের বিভিন্ন উপজেলা থেকে শতশত অটোরিকশা শহর অভিমুখে ভিড় করছে। সকল নিয়মকানুন ও নিষেধাজ্ঞা অমান্য করে পৌরসভায় চলাচল করছে অসংখ্য তিন চাকার যানবাহন। এতে একদিকে যেমন শহরের ধারণক্ষমতা লোপ পেয়েছে, তেমনি সৃষ্টি হয়েছে তীব্র যানজট। আর নিয়ন্ত্রণহীন এসব যানবাহনের ফলে তীব্র যানজটে নাজেহাল হতে হচ্ছে বিভিন্ন পরিবহন, অফিসগামী এবং পথচারীদের। যানজটে পরে অ্যাম্বুলেন্সে থাকা রোগীর মৃত্যুর ঘটনাও ঘটছে। অবৈধ এবং পরিমাণে অসংখ্য এই তিন চাকার যানবাহন চলাচল বন্ধ করতে ট্রাফিক পুলিশ যথেষ্ট তৎপর হওয়া সত্ত্বেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন গাইবান্ধা ট্রাফিক পুলিশের অফিসার ইনচার্জ নুর-ই আলম সিদ্দিক। তিনি বলেন, পৌরসভার মেয়রকে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। আশা করছি খুব শীঘ্রই এ অচলাবস্থার অবসান হবে।

এ প্রসঙ্গে গাইবান্ধা পৌরসভার নবনিযুক্ত মেয়র মতলুবুর রহমান বলেন, শহরে তিন চাকার যান চলাচল নিয়ন্ত্রণের জন্য একটি মিটিং করা হয়েছে। বিগত মেয়রের সময় অসংখ্য অটোরিকশার অনুমোদন দেওয়া হয়েছে। যার ফলে হঠাৎ করে এই বিপুল পরিমাণ অটোরিকশা বন্ধ করা সম্ভব হচ্ছে না। শহরের ভিতরে বিভিন্ন সড়কে থেমে থাকা এইসব অবৈধ অটোরিকশা ও সিএনজিগুলোকে শহরের বাহিরে স্থানান্তর করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। খুব শীঘ্রই এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি জানান।

তিন চাকার যানবাহন চলার বিষয়ে অভিযোগ করেন সরকারি কর্মকর্তা মনির হোসেন। তিনি বলেন, অফিস সময়ে এবং অফিস শেষে এই তিন চাকার গাড়ির কারণে ভীষণ সমস্যায় পরতে হয়। সময় নষ্ট হওয়ার পাশাপাশি দুর্ঘটনার শিকার হতে হয় প্রতিনিয়ত।

পৌর এলাকার ১ নং ওয়ার্ডের বাসিন্দা সাগির মিয়া বলেন, অটোরিকশা এবং সিএনজির কারনে শহরের প্রবেশ মুখ ব্রীজ রোডে সবসময় তীব্র যানজট লেগেই থাকে। ফলে নিজস্ব যানবাহন রেখে অনেক সময় হেঁটেই যাতায়াত করতে হয়। তারপরও দুর্ঘটনার আশঙ্কা থেকেই যায়।

নিরাপদ যানবাহন চাই এর সভাপতি মিলন সরকার বলেন, তিন চাকার অটোরিকশা ও অবৈধ যানবাহনের কারণে অহরহ দুর্ঘটনা ঘটছে। অকালে অসংখ্য প্রাণ ঝরছে প্রতিদিন। এ ধরনের তিন চাকার যানবাহনের মহাসড়কে চলাচল অবিলম্বে বন্ধ হওয়া দরকার। না হলে অকালে আরও অনেক মানুষের প্রাণ যাবে।

নাম প্রকাশ না করার শর্তে এক ট্রাক্টর চালক বলেন, ‘নিষেধের বিষয়টি আমি জানি। কিন্তু জীবিকার তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়কে যাই। এ ছাড়া আমরা অনেকটা পুলিশদের ম্যানেজ করেই গাড়ি চালাই। তা না হলে কি মহাসড়কে গাড়ি চালানো যায়?’

গাইবান্ধা থেকে একটি দূরপাল্লার বাসের তত্ত্বাবধায়ক মো. জিতু বলেন, মহাসড়কে তিন চাকার অবৈধ যানবাহনের কোনো কমতি নেই। যে কারণে মাঝেমধ্যে দুর্ঘটনা ঘটে।
মহাসড়কে বর্তমানে উন্নয়নকাজ চলছে। নতুন সড়ক নির্মাণের কারণে মূল মহাসড়ক থেকে পাশের ইটের সলিং বা শোল্ডার থেকে সড়ক অনেক উঁচু হয়ে গেছে। যে কারণে সড়ক থেকে কোনো ছোট বা তিন চাকার গাড়ির চাকা পাশে পড়ে গেলে দুর্ঘটনা ঘটছে। অনতিবিলম্বে সড়কের সঙ্গে পাশের ইটের সলিংয়ের স্তর সমান করা দরকার।

মহাসড়ক দিয়ে এসব তিন চাকার গাড়ির চলাচল বন্ধে নিয়মিত তদারকির কথা হাইওয়ে পুলিশের।

এ বিষয়ে গোবিন্দগঞ্জ হাইওয়ে থানার ওসি খাইরুল ইসলাম বলেন, ঢাকা-রংপুর মহাসড়কের পাশে অনেক পকেট রাস্তা রয়েছে। যে কারণে চিপাচাপা দিয়ে এসব গাড়ি মহাসড়কে উঠে চলাচল করে। তিন চাকার অবৈধ এসব অটোরিকশা, সিএনজি ও ট্রাক্টরের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হলেও মামলার জরিমানা দিয়ে আবারও রাস্তায় নেমে আসে। তাই জরিমানা দ্বিগুণ করার প্রস্তাব দেওয়া হয়েছে। আর পুলিশকে ‘ম্যানেজ’ করে চলাচলের অভিযোগ সত্য নয়।

গাইবান্ধা জেলা প্রশাসক মো. আব্দুল মতিন বলেন, ‌'মহাসড়ক দিয়ে অটোরিকশা, নছিমন-করিমন, ভটভটি ও ট্রাক্টর চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ। এ ব্যাপারে পৌরসভা থেকে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া উপজেলা প্রশাসন থেকে ভ্রাম্যমাণ আদালত বসানোসহ নানা ধরনের নির্দেশনা দেওয়ার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলেও তিনি জানান'।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা