সারাদেশ

মনপুরা দক্ষিণা হাওয়া সি-বিচ

ইমতিয়াজুর রহমান, ভোলা : সাগরের উত্তাল ঢেউ, সূর্যোদয়-সূর্যাস্তের, অতিথি পাখির সমারোহ, হরিণ ও প্রাকৃতিক অপরুপ সৌন্দর্য এক সাথে এসব দৃশ্য দেখা যাচ্ছে ভোলার মনপুরা উপজেলার দক্ষিণা হাওয়া সি-বিচে। মাত্র ৬ মাসের মধ্যে ভোলাসহ সারাদেশের ভ্রমণ পিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে এ সি-বিচটি। আর দিন দিনই বাড়ছে এখানে পর্যটনদের সংখ্যা। প্রতিদিনই পর্যটকদের পদচারণায় মুখরিত হচ্ছে মনপুরা দক্ষিণা হাওয়া সি-বিচ।

স্থানীয় সূত্রে জানা যায়, ভোলার মনপুরা উপজেলার সক্ষিন সাকুচিয়া ইউনিয়নের দক্ষিণে প্রাকৃতিকভাবে গড়ে উঠে দক্ষিণা হাওয়া বি-বিচ।

এরপর স্থানীয় ইউপি চেয়ারম্যান অলিউল্লাহ কাজলের নজরে আসে এ সৌন্দর্য্য। তার উদ্যোগে ২০২০ সালের ৩১ জুলাই দক্ষিণা হাওয়া সি-বিচের সৌন্দয্য বর্ধনের কাজ শুরু হয়। মনপুরা উপজেলার দক্ষিণে সাগরের মোহনায় ও দক্ষিণা বাতাসের কারণে এর নামকরণ করা হয় দক্ষিণা হাওয়া সি-সিচ নামে। এখানে রয়েছে বিচ, সাগরের ঢেউ, প্রাকৃতিক বনায়নের সবুজ সমারোহ, অতিথি পাখি, হরিণ, সূর্যোদয়-সূর্যাস্তের দৃশ্য।

এছাড়াও পর্যটকদের বসার বেঞ্চ, দোলনা, মোটর সাইকেল ও স্পীবোর্ডে ঘুরে বেড়ানোর সুযোগ। দৃষ্টি নন্দন এ সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিনই সারাদেশ থেকে শত-শত পর্যটক আসছেন। কেউ আসে সৌন্দর্য উপভোগ করতে, কেউ আসে ঘুরতে, কেউ আসে পিকনিক করতে, কেউ আসেন এক সাথে বনায়ণ, সাগরের ঢেউ, অতিথি পাখি, হরিণ সূর্যোদয়-সূর্যাস্তের দৃশ্য উপভোগ করতে। এখানে আসা সকল পর্যটকই বিচের সৌন্দর্যে মুগ্ধ হচ্ছেন।

ভোলা থেকে আসা পর্যটক মো. সিয়াম বলেন, আমি অনেকের মুখে দক্ষিণা হাওয়া সি-বিচের নাম শুনেছি। আজ প্রথম আসলাম। অনেক ভালো লাগল। এক দিকে সবুজের সমারোহ অন্য দিকে নদী সব মিলিয়ে অপরুপ প্রাকৃতিক সৌন্দর্য।

চরফ্যাশন থেকে আসা পর্যটক নুসরাত বলেন, আমি আমার পরিবারের সদস্যদের নিয়ে এখানে পিকনিক করতে আসলাম। অনেক সুন্দর। আসলেই দেখার মত একটি জায়গা।

লক্ষীপুর থেকে আসা পর্যটক রুবেল শান্তা দম্পতি বলেন, এখানকার সৌন্দর্যে আমরা মুগ্ধ হয়েছি। সময় সুযোগ হলে এখানেই রিফ্রেশের জন্য আবার আসবো।

দক্ষিণা হাওয়া সি-বিচের স্বেচ্ছাসেবী রুবেল বলেন, আমরা ১০/১২ জনে একটি টিম স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছি। এই বিচে ভ্রমণের উদ্দেশ্যে যে সকল পর্যটক আসেন তাদের রাতে থাকার সুরক্ষা দেওয়ার জন্য গার্ড মোতায়েন করেছি। মূলত: এখানে আসা পর্যটকদের দেখভাল করাটাই আমাদের কাজ।

দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও দক্ষিণা হাওয়া সি-বিচের উদ্যোক্তা অলিউল্লাহ কাজল বলেন, অল্পদিনে বেশ পরিচিতি লাভ করা এই বিচটি আরও দৃষ্টিনন্দন ও সৌন্দর্য করার জন্য পর্যটন মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে সহযোগিতা পেলে এটি বাংলাদেশের অন্যতম পর্যটক কেন্দ্র হিসেবে গণ্য হবে।

ভোলার মনপুরা উপজেলা পরিষদ চেয়ারম্যান শেলিনা আক্তার চৌধুরী বলেন, দক্ষিণা হাওয়া সি-বিচকে ট্যুরিজমের জন্য প্রস্তুত করতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার আমরা সবাই মিলে চেষ্টা করছি। মুলত: ট্যুরিজমের আওতায় আনতে হলে সরকারের সহযোগিতা প্রয়োজন। পর্যটন বোর্ডের অধিনে আমরা আবেদন পাঠিয়েছি । আমরা আশাবাদী অতিদ্রুত মনপুরার দক্ষিণা হাওয়া সি বিচ পর্যটন মন্ত্রণালয়ে সহযোগিতা পেলে এটি বাংলাদেশের অন্যতম পর্যটক স্থানে পরিণত হবে।

ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক বলেন, দক্ষিণা হাওয়া সি-বিচে পর্যটকদের জন্য রেস্ট হাউস নির্মাণ, নিরাপত্তা ও যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করার জন্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। আশা করি খুব দ্রুত বিচটির সৌন্দর্য বর্ধন করে আরও উন্নত করতে পারবো।


সান নিউজ/আইআর/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাতক্ষীরায় বইছে প্রচন্ড দমকা হাওয়া

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ব্...

ভালুকায় ভয়ংকর কিশোর গ্যাং!

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনালে স...

সাবেক ওসির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা 

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ৮...

বেনজীরকে দুদকে তলব

নিজস্ব প্রতিবেদক : পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর...

ঈদের আগেই বেতন-বোনাস দিতে হবে

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহার আগে গার্মেন্টস শ্রমিকদের সম্পূ...

প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় রেশমা খাতুন (২৬) নাম...

আনারের মরদেহের খণ্ডাংশ উদ্ধার!

নিজস্ব প্রতিবেদক : ভারতের কলকাতার সঞ্জীবা গার্ডেন্সের সেপটিক...

ইবিতে টেরাকোটা ও পোড়ামাটির শিল্প প্রদর্শনী

জিসান নজরুল, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলাদেশ মৃৎ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা