সারাদেশ

বছরে ৭১ লক্ষাধিক মানুষ মারা যায় তামাক সেবনে 

শরীফ ইকবাল রাসেল, নরসিংদী : তামাক সেবনের কারণে পৃথিবীতে প্রায় ৭১ লক্ষাধিক মানুষ মারা যায়। এদের মধ্যে পুরুষ ৫১ লাখ ও নারী ২০ লাখ। যা ২০১৮ সালের দি টোব্যাকো এটলাস এর মাধ্যমে জানা যায়।

পরোক্ষ ধূমপানে প্রায় ৯ লাখ মানুষ মারা যায়। তামাক মাদক সেবনের প্রবেশ পথ হিসাবে প্রমাণিত। তামাক চাষ কৃষি জমির উর্বরতা নষ্ট ও খাদ্য নিরাপত্তায় হুমকি তৈরি করে। গর্ভাবস্থায় তামাক সেবন বা পরোক্ষ ধূমপান গর্ভের সন্তান ও গর্ভবতী নারী উভয়ের ক্ষতি করে। অপরিণত বা কম ওজনের শিশু জন্মদানের ঝুঁকি বৃদ্ধ পায়।

নরসিংদীতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জেলা টাস্কফোর্স কমিটির ‌'তামাক নিয়ন্ত্রণ আইন' বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তাগণ একথা বলেন।

জেলা প্রশাসন ও সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে বুধবার জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন এর সভাপতিত্বে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালে আলোচনা করেন। তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ে মূল প্রতিবেদন উপস্থাপন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুশফিকুর রহমান।

২০১০ সালের ইউএস সার্জন জেনারেল রিপোর্টের তথ্য উল্লেখ করে প্রতিবেদনে প্রকাশ করা হয়- তামাকের ধোঁয়ায় ৭ হাজারে বেশি ক্ষতিকর রাসায়নিক রয়েছে, যা শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি করে। এদের মধ্যে প্রায় ৭০টি মানবদেহে ক্যান্সার সৃষ্টি করে তামাক প্রাণঘাতী নেশাদ্রব্য। তামাক চাষ, প্রক্রিয়াজাতকরণ ও সেবন-প্রতিটি ধাপে জনস্বাস্থ্য, পরিবেশ, অর্থনীতির ক্ষতি করে। তামাক শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গকে ক্ষতিগ্রস্ত করে। তামাক সেবনের কারণে বিভিন্ন ধরনের ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের দীর্ঘমেয়াদী রোগ (সিওপিডি, এজমা/হাঁপানি), ডায়াবেটিস, বার্জাজ ডিজিস (পায়ের পচন রোগ) সহ বিভিন্ন অসংক্রামক রোগ হয়ে থাকে। ৯০ ভাগ ফুসফুস ক্যান্সারের জন্য দায়ী ধূমপান।

পরোক্ষ ধূমপানের প্রভাবে অধূমপায়ীর হৃদরোগ, ষ্ট্রোক, ক্যান্সারের ঝুঁকি বাড়ে। এক্ষেত্রে শিশু ও নারীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়। তামাক সেবনে দাঁত ও মাড়ির ক্ষতি হয়, হাড়ের ঘনত্ব কমে যায় এবং মুখের ক্যান্সারের ঝুঁকি দ্বিগুণ বৃদ্ধি পায়।

নরসিংদী সদর উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. আবু কাউছার সুমন এর পরিচালনায় কর্মশালায় আলোচনা করেন সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক কমল কুমার ঘোষ, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) শাহেদ আহমেদ, নরসিংদী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো: সৈয়দ আমীরুল হক শামীম, স্বাচিপ সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক অপু, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মোতালিব পাঠানসহ চিকিৎসক, সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

বক্তারা আরো বলেন, আন্তর্জাতিক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন ২০৪০ সালে বাংলাদেশে তামাক সম্পূর্ণ মুক্ত করবেন। প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে বাস্তবায়নে রূপদানের জন্য প্রশাসন কাজ করে যাচ্ছে বলে।

সান নিউজ/কেটি/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রেসক্লাবের উদ্যোগে বৃক্ষরোপণ উদ্বোধন

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুর প্রেসক্লাবের উদ্যোগে ব...

মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক: মানহানির মতো মন...

আনহার আহমেদ চৌধুরী মৃত্যুবরণ করেছেন

নিজস্ব প্রতিনিধি: ইউনিভার্সিটি অফ...

ইবিতে সনাতন পদ্ধতিতে আবেদন, ভোগান্তিতে ভর্তিচ্ছুরা

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ডিজিটাল যুগেও...

আনারের হত্যাকারীরা চিহ্নিত

নিজস্ব প্রতিবেদক : এমপি আনোয়ারুল আজীম আনারকে যারা হত্যা করেছ...

পরকীয়ার জেরে যুবককে হত্যা

জেলা প্রতিনিধি : কুষ্টিয়া শহরে পরকীয়ার জেরে ইকবাল হোসেন (৩০)...

বাবার এক টুকরো মাংস চাই

জেলা প্রতিনিধি : ভারতে নিহত ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের সংসদ...

নেতানিয়াহুকে গ্রেফতারে পূর্ণ সমর্থন আছে

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক আদালতে বেঞ্জামিন নেতানিয়াহুর...

রাফায় ইসরায়েলের হামলা বন্ধের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফায় ইসরাইলের...

ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদুল আজহার ছুটির পর মাধ্যমিক ও উচ্চ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা