সারাদেশ

অধ্যক্ষ পদে পদোন্নতি : জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, কেশবপুর (যশোর) : যশোর জেলার কেশবপুর উপজেলাধীন হাজী আব্দুল মোতালেব মহিলা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) পদে জ্যেষ্ঠতা বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। এ বিষয়ে হাজী আব্দুল মোতালেব মহিলা কলেজের হিসাব বিজ্ঞান বিষয়ের জ্যেষ্ঠতম সহকারী অধ্যাপক মোঃ আব্দুর রাজ্জাক সরদার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর এর চেয়ারম্যান বরাবর ও আব্দুল মোতালেব মহিলা কলেজের গভর্নিংবডির সভাপতি মোঃ আব্দুস সোবহান বরাবর ডাকযোগে লিখিত অভিযোগ প্রেরণ করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, মোঃ আব্দুর রাজ্জাক সরদার অত্র কলেজে হিসাব বিজ্ঞান প্রভাষক পদে ১৫/১১/১৯৯৩খ্রিঃ যোগদান করেন এবং ০১/০১/১৯৯৫ হতে সূচক ৪০৮৩৮১ তে এম.পি.ও ভুক্ত হন। তিনি ০১/০৭/২০০১ খ্রিঃ হতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে ১ম জ্যেষ্ঠতম শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

অপরদিকে ফরিদা আখতার ইতিহাস প্রভাষক পদে ১৬/১১/১৯৯৩ তারিখ যোগদান করেন এবং ০১/০১/১৯৯৫ তে সূচক ৪০৮৩৮৩ তে এম.পি.ও ভুক্ত হন। ০১/০১/২০০৩ খ্রিঃ হতে তিনি সহকারি অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে ২য় জ্যেষ্ঠতম শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নং- শিম / শাঃ ১১/৩-৯/২০১১/২৫৬, তারিখ ০৬/০৬/২০১১ খ্রিঃ পরিপত্রের অনুচ্ছেদ ৩, শিম / শাঃ ১১/৩-৯/২০১১/৪৮৪ তারিখ ০৯/০৭/২০১২ খ্রিঃ পত্রের ৩.১ অনুচ্ছেদ মোতাবেক বেসরকারি কলেজের অধ্যক্ষের শূন্যপদে জ্যেষ্ঠতম শিক্ষক অধ্যক্ষের দায়িত্ব পালন করবেন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ১৩/০৫/২০১৯ খ্রিঃ তারিখের জারিকৃত ৩৭.০২.০০০০.১০৫.৯৯.০১০.২০১৮-২৮৩১ স্মারক পত্রে ৬০ (ষাট) বছর হওয়ার পর জেষ্ঠ শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র ও মাউশির নির্দেশনা অমান্য করে কলেজের গভর্নিংবডির সভাপতি মোঃ আব্দুস সোবহানের সভাপতিত্বে ৩০/১০/২০২০ খ্রিঃ মিটিং এ বিধি লঙ্ঘন করে ১ম জ্যেষ্ঠতম শিক্ষক মোঃ আব্দুর রাজ্জাক সরদারকে ভারপ্রাপ্ত অধক্ষের দায়িত্ব প্রদান না করে ২য় জ্যেষ্ঠতম শিক্ষক ফরিদা আখতারকে (সূচক সংখ্যা: ৪০৮৩৮৩) ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করেছে। যা শিক্ষা মন্ত্রনালয়ের স্মারক নং ২৪৫ তারিখ ১২/০৬/২০১৮ খ্রিঃ জারিকৃত এম.পি.ও নীতিমালা ২০১৮ এর ১৩নং ধারা লঙ্ঘন করা হয়েছে।

এবিষয়ে জ্যেষ্ঠতম শিক্ষক আব্দুর রাজ্জাক সরদার জ্যেষ্ঠতা লঙ্ঘন না করে শিক্ষা মন্ত্রণালয়ের ও মাউসি এবং ২০১৮ এর এম.পি.ও নীতিমালা অনুসরন করে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ সঠিক নীতিমালা অনুসরণের দাবি জানান।

সান নিউজ/এআর/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা

নোয়াখালীর প্রতিনিধি: নোয়াখালীর সদ...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা