শিল্প ও সাহিত্য

প্রতিবাদের মুখে আগের জায়গায় যাচ্ছে লিটল ম্যাগাজিন চত্বর

হাসনাত শাহীন, বইমেলা থেকে : অবশেষে আগের জায়গায় যাচ্ছে লিটল ম্যাগাজিন চত্বর। বইমেলায় লিটল ম্যাগাজিন সম্পাদক- লেখক-কর্মীদের দাবির প্রেক্ষিতে লিটল ম্যাগাজিন চত্বর আগের জায়গায় স্থানান্তর করতে যাচ্ছে বাংলা একাডেমি।

ইতোমধ্যে সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চের পার্শ্ববর্তী স্থানে গত বছর লিটলম্যাগ চত্বর ছিল, সেখানেই নতুন করে স্টল নির্মাণের কাজ শুরু হয়েছে।

সোমবার (২২ মার্চ) দুপুরের পরে শুরু হয়েছে লিটল ম্যাগাজিনের জন্য স্টল নির্মাণের কাজ। আনুষ্ঠানিকভাবে এই বিষয়টি লিটলম্যাগের সম্পাদক ও লেখক-কর্মীদেরকে নিশ্চিত করেছে বাংলা একাডেমি কতৃপক্ষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মেলা প্রাঙ্গণের দক্ষিণ-পূর্ব কোণ থেকে লিটলম্যাগ চত্বর তার আগের জায়গায় স্থানান্তর হচ্ছে। ইতিমধ্যে বইমেলার মূল প্রাঙ্গণ সোহরাওয়ার্দী উদ্যানের দক্ষিণ-পশ্চিম কোনের উন্মুক্ত মঞ্চের পার্শ্ববর্তী স্থানে লিটলম্যাগ চত্বর স্থানান্তরের কাজ শুরু হয়েছে। সেখানে কাজ করছেন বেশ কয়েকজন নির্মাণ শ্রমিক।

এ বিষয়ে লিটল ম্যাগাজিন শালুক-এর সম্পাদক কবি ওবায়েদ আকাশ বলেন, প্রথমত; বাংলা একাডেমি কতৃপক্ষকে আমাদের যৌক্তিক দাবি মেনে নিয়েছে বলে ধন্যবাদ। একটু দেরিতে হলেও আমাদের দাবি মেনে নিয়ে লিটল ম্যাগাজিন চত্বর আগের জায়গায় স্থানান্তর করছে।

দ্বিতীয়ত; গতকাল ২১ মার্চ লিটল ম্যাগাজিন সম্পাদক- লেখক-কর্মীদের যৌক্তিক দাবির প্রেক্ষিতে লিটল ম্যাগাজিন চত্বর গত বছরের জায়গায় পুনঃস্থাপিত হচ্ছে বলে আমাকে একাধিকবার বাংলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত উপপরিচালক আমিনুর রহমান সুলতান ফোন করে জানান। এবং ওইদিন রাত থেকেই আগের জায়গায় স্টল নির্মাণের কাজ শুরু হবে বলে আশ্বস্ত করে। কিন্তু তারা তা করেন নি। এজন্য বাংলা একাডেমির কতৃপক্ষের প্রতি নিন্দা জানায়।

করাতকল নির্বাহী সম্পাদক কবি শাফি সমুদ্র বলেন, আমরা আশা করছি, আগামী বইমেলা থেকে লিটলম্যাগাজিন এর প্রতিনিধিদের সাথে সমন্বয় করে লিটলম্যাগ চত্বর এবং লিটলম্যাগের যাবতীয় বিষয় নিয়ে বাংলা একাডেমি কাজ করবে। লিটলম্যাগ হচ্ছে বইমেলার প্রাণকেন্দ্র, বাংলা একাডেমি ভবিষ্যতে লিটলম্যাগের স্বার্থরক্ষায় কাজ করবে। নয়তো যে কোনো মুভমেন্ট করতে লিটলম্যাগের কর্মীরা দ্বিতীয়বার ভাববে না।

এ বিষয়ে আমিনুর রহমান সুলতান বলেন, আমি নিজেই 'অমিত্রাক্ষর' নামের একটা লিটলম্যাগ পত্রিকার সম্পাদক। সুতরাং, আমি শুধু বাংলা একাডেমির লোক নয়, আমি লিটলম্যাগেরও লোক। সেই জায়গা থেকে আমি লিটলম্যাগের এই আন্দোলনের যৌক্তিকতা বুঝেছি। বাংলা একাডেমিও লিটলম্যাগের এই আন্দোলনকে সম্মান জানিয়ে তাদের দাবি মেনে নিয়েছে। এবং লিটলম্যাগ চত্বরকে আগের জায়গায় স্থানান্তর করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা চেষ্টা করবো আগামী মেলা থেকে লিটল ম্যাগাজিনের স্থায়ী চত্বর করা হবে। সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চের পার্শ্ববর্তী স্থানকেই স্থায়ী চত্বর করার চিন্তা-ভাবনা আছে।

এদিকে, বাংলা একাডেমি দাবি মেনে নেওয়ায় বাংলা একাডেমিকে ধন্যবাদ জানিয়েছেন লিটল ম্যাগাজিন সম্পাদক ও লেখক-কর্মীরা।

এ বিষয়ে লিটলম্যাগ 'লোক' সম্পাদক অনিকেত শামীম সান নিউজকে বলেন, আমরা যে দাবি নিয়ে আন্দোলন করেছি আমাদের সে আন্দোলন সফল হয়েছে। এ জন্য আমরা বাংলা একাডেমিকে আন্তরিক ধন্যবাদ। আমরা আশা করছি, আগামী বৃহস্পতিবারে (২৫ মার্চ) মধ্যে লিটলম্যাগ চত্বর আগের জায়গায় স্থানান্তর হবে এবং এর আগে (বুধবার ২৪ মার্চ) স্টল নির্মাণের কাজ শেষ হবে।

সান নিউজ/এইচএস/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা

নোয়াখালীর প্রতিনিধি: নোয়াখালীর সদ...

আগুনমুখা’র সভাপতি বাকিবিল্লাহ, সম্পাদক তানযীম

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতিও মু. তানযীম সাম...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা