বাণিজ্য

পোশাক শিল্পে বাংলাদেশের ক্ষতি ৬০০ কোটি ডলার: বিজনেস টুডে

সান ডেস্ক:
একের পর এক বিদেশি ক্রেতা তাদের কার্যাদেশ বাতিল করার ফলে ৬০০ কোটি ডলার ক্ষতি হবে বাংলাদেশের পোশাক শিল্পের। তৈরি পোশাক ও নিটওয়্যার প্রস্তুতকারকরা বলছেন, দিনের পর দিন অর্ডার বাতিল বৃদ্ধি পাচ্ছে। করোনা ভাইরাসের ফলে বিশ্বজুড়ে লকডাউন অব্যাহত থাকায় দক্ষিণ এশিয়ার এই ‘গরিব’ দেশটিতে লাখ লাখ মানুষের কর্মসংস্থান বিপন্ন হওয়ার ঝুঁকিতে রয়েছে। ভারতের অনলাইন বিজনেস টুডে’র এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়, চীনের পর বিশ্বের দ্বিতীয় বৃহৎ তৈরি পোশাক উৎপাদনকারী বাংলাদেশ। বর্তমান অর্থবছরে প্রায় ৬০০ কোটি ডলারের রপ্তানি আয় হারাচ্ছে বাংলাদেশ।


শ্রমিকদের সস্তা মজুরি বাংলাদেশে গার্মেন্ট শিল্প বিকাশে সহায়ক হিসেবেক কাজ করেছে। প্রায় ৪ হাজার কারখানা এখানে রয়েছে। কাজ করেন প্রায় ৪০ লাখ শ্রমিক। গার্মেন্ট রপ্তানি থেকে ২০১৯ সালের ৩০ শে জুন শেষ হওয়া অর্থবছরে আয় হয়েছে মোট ৩ হাজার৪১২ কোটি ডলার। এ সময়ে বাংলাদেশ থেকে মোট রপ্তানি হয়েছে ৪ হাজার ৩৩ কোটি ডলারের পণ্য। ফলে দেশটির মোট রপ্তানির শতকরা ৮৪ ভাগ আয় হয়েছে এই খাত থেকে।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস এসোসিয়েশনের (বিকেএমইএ) ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম জানিয়েছেন, করোনা নিয়ে সঙ্কটের কারণে এরই মধ্যে আমরা কমপক্ষে ৩০০ কোটি ডলার হারিয়েছি। জুলাই পর্যন্ত আমাদের কাছে যেসব অর্ডার ছিল, তার সবই হয় বাতিল করা হয়েছে, না হয় স্থগিত করা হয়েছে। কার্যত স্থগিত করা এসব অর্ডারও বাতিল হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। এসব অর্ডার ডেলিভারি দিতে তিন মাস সময় লাগে। তারা যদি এসব পণ্য সরবরাহ না নেন, তাহলে গ্রীষ্ম পেরিয়ে যাওয়ার পর তো তারা এগুলো নেবেন না। ক্রেতারা এখন ওয়েট অ্যান্ড ওয়াচ নীতি গ্রহণ করেছে। তারা নতুন কোন নতুন অর্ডারও দিচ্ছে না। এ অবস্থা চলতে থাকলে অনেক কারখানা বন্ধ হয়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে, যেসব ব্রান্ড অর্ডার বাতিল করেছে তার মধ্যে রয়েছে গ্যাপ, জারা ও প্রাইমার্কের মতো ব্রান্ড। তাদের কয়েকটির সঙ্গে সেইলের মাধ্যমে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেয় নি। তবে নিজেদের অবস্থান নিশ্চিত করেছে প্রাইমার্ক। তারা একটি বিবৃতিতে বলেছে, বিশ্বজুড়ে প্রাইমার্কের সব স্টোর বন্ধ রয়েছে। প্রাইমার্ক এই মুহুর্তে মাসে ৮০ কোটি ৭৬ লাখ ২০ হাজার ডলার লোকসান দিচ্ছে। কারণ, তাদের পণ্য বিক্রি বন্ধ রয়েছে। তাদের বিবৃতিতে বলা হয়েছে, আমাদের স্টোর, গুদামে এবং ট্রানজিটে এখনও পর্যাপ্ত সংখ্যক পণ্য মজুদ আছে। এগুলোর মূল্য দিতে হবে। যদি আমরা ক্রয় আদেশ বাতিল না করতাম, তাহলে আমাদেরকে সরবরাহ নিতে হতো, কিন্তু আমরা তা বিক্রি করতে পারতাম না।

তৈরি পোশাত প্রস্তুতকারকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ)-এর প্রেসিডেন্ট রুবানা হকও বিকেএমইএ’র মতো একই কথা বলেন। তিনি বলেছেন, বিজিএমইএর অধীনে থাকা ১০৪৮টি কারখানা থেকে রিপোর্ট এসেছে, ২৯০ কোটি ডলারের ৯০ কোটি গার্মেন্ট বা তৈরি পোশাকের অর্ডার বাতিল করা হয়েছে অথবা স্থগিত করা হয়েছে। তাঁর আশঙ্কা, অর্ডার বাতিল করার ফলে তৈরি পোশাক বা গার্মেন্ট খাতের প্রায় ২০ লাখ শ্রমিক ক্ষতিগ্রস্ত হতে পারেন।

সম্প্রতি বাংলাদেশের গুরুত্বপূর্ণ এই রপ্তানি খাতে ৫৮ কোটি ৮০ লাখ ডলারের একটি প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে বিজিএইএর পরিচালক রেজওয়ান সেলিমের মতে, এটা যথেষ্ট নয়। দেশের সবচেয়ে বড় রপ্তানি খাতকে রক্ষা করতে আরো বড় প্রণোদনা দেয়া উচিত সরকারের।
এইচঅ্যান্ডএম, ওয়ালমার্টসহ শীর্ষ স্থানীয় কয়েকটি ব্রান্ডের কাছে পোশাক রপ্তানি করেন সিদ্দিকুর রহমান। তিনি পরিস্থিতিকে ভয়াবহ বলে আখ্যায়িত করে জানিয়েছেন, কেউ জানে না কতদিন এই অবস্থা চলবে। কারখানা বন্ধ না করার জন্য আমরা প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু কতদিন এই অবস্থা ধরে রাখতে পারব, তা জানি না।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা