বাণিজ্য

পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দাপট

নিজস্ব প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে অতি সম্প্রতি ‘দাপট’ দেখানো বীমা খাত কিছুটা ঝিমিয়ে পড়েছে। আর এর স্থান দখল করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানিগুলো।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সপ্তাহের শেষ কার্যদিবসে এ খাতের দাপটের মধ্য দিয়েই লেনদেন শেষ হয়েছে।

এদিন ব্যাংক খাতের ৩০টি কোম্পানির মধ্যে ২২ টি কোম্পানির দাম বেড়েছে; আর কমেছে মাত্র দুটি কোম্পানির দাম। আর্থিক প্রতিষ্ঠান খাতের ২টি কোম্পানির দাম কমলেও বেড়েছে ১৫টি কোম্পানির দাম।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে সবকটি মূল্য সূচক বেড়েছে। এদিন ডিএসই'র প্রধান মূল্য সূচক বা ডিএসই এক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৩৬ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৯৪ পয়েন্টে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে সবকটি মূল্য সূচকের উত্থান হলেও ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। এদিন দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১৪৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৮৫টির দাম।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ২১৩ কোটি ৪৫ লাখ টাকা। যা আগের দিন ছিল ১ হাজার ৪১৬ কোটি ৪ লাখ টাকা। এ হিসেবে লেনদেন কমেছে ২০২ কোটি ৫৯ লাখ টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৫৮ পয়েন্ট। সিএসইতে এদিন লেনদেন হয়েছে ৫৮ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেনে অংশ নিয়েছে মোট ২৫৬টি প্রতিষ্ঠান। এর মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ১০৫টির এবং ৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে রবির শেয়ার। কোম্পানিটির ২৮১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ১৯০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬৭ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা, সিটি ব্যাংক, লাফার্জহোলসিম, আইএফআইসি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক এবং বিডি ফাইন্যান্স।

সান নিউজ/আরএম/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

টিভিতে আজকের খেলা 

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ এপ্রিল) বেশ ক...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা