বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

শিক্ষা

এসএসসি'র ফল প্রকাশ এ মাসেই

নিজস্ব প্রতিবেদক:

বৈশ্বিক মহামারি করোনার এই পরিস্থিতির মধ্যেই প্রকাশ করা হবে এসএসসি ও সমমানের ফলা-ফল। সে লক্ষ্যে সরকারি ছুটির মধ্যেও কাজ করে যাচ্ছে শিক্ষা বোর্ডগুলো।

শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ওএমআর (অপটিক্যাল মার্ক রিডার) শিটের ৯০ শতাংশই ইতিমধ্যে শিক্ষা বোর্ডগুলোতে এসে পৌঁছেছে। এখন ঈদের ঠিক আগে বা পরপরই ফল প্রকাশে জোর প্রচেষ্টা চালাচ্ছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। আর ফল প্রকাশের পরের মাসেই অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।

সূত্র জানা যায়, প্রতিবছরের মতো এবার ফল প্রকাশে তেমন কোনো আনুষ্ঠানিকতা থাকবে না। শিক্ষার্থীদেরও প্রতিষ্ঠানে গিয়ে ফল জানার সুযোগ থাকবে না। এমনকি শিক্ষা মন্ত্রণালয়ে ঘটা করে সংবাদ সম্মেলনও করা হবে না। শিক্ষার্থীদের ফল জানতে হবে মূলত এসএমএস এবং শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের মাধ্যমে। ফল প্রকাশের আগেই শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করারও সুযোগ থাকবে। এই রেজিস্ট্রেশন যারা করে রাখবে, তাদের মোবাইলে ফল প্রকাশের পরপর স্বয়ংক্রিয়ভাবে ফলাফল পৌঁছে যাবে।

আন্তঃশিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘সাধারণ ছুটি ঘোষণার পর প্রধান পরীক্ষকরা ওএমআর শিট নিয়ে বোর্ডে আসতে পারছিলেন না। এতে ফলাফল প্রকাশের কাজ আটকে ছিল। তবে পোস্ট অফিসগুলো খোলার পর আমরা ১০ মে’র মধ্যে ওএমআর শিট ডাকযোগে পাঠাতে নির্দেশনা প্রদান করি। ৯০ শতাংশ ওএমআর বোর্ডে চলে এসেছে। এগুলো স্ক্যান করতে করতে বাকিগুলোও চলে আসবে। আমরা চলতি মাসেই ফল প্রকাশের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আর এসএসসির ফল প্রকাশের পরপরই দ্রুততার সঙ্গে আগামী মাসেই অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু করব আমরা।’

এই বোর্ড চেয়ারম্যান আরও বলেন, ‘ফল প্রকাশে সব ধরনের তথ্যই আমাদের কাছে চলে এসেছে। যদি আমাদের কোনও প্রধান পরীক্ষককে প্রয়োজন হয়, তাহলে হয়তো কিছুটা সমস্যা হতে পারে। কারণ এখন কাউকে দরকার হলে তার পক্ষে বোর্ডে আসা সম্ভব নয়। সেটাও বিকল্প উপায়ে কিভাবে করা যায়, সে চেষ্টা আমরা করছি। অর্থাৎ দ্রুত ফল প্রকাশের কাজ শেষ করতে চাইলেও কোনও গ্যাপ আমরা রাখব না।’

সান নিউজ/ আরএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সবুজ পাতার ফাঁকে ফাঁকে রসালো তরমুজ

নিজস্ব প্রতিনিধি, পটুয়াখালী : এবা...

সূর্যমুখীতে সাবলম্বী হওয়ার স্বপ্ন রুবেলের

রেজাউল করিম, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের বেলকুচিতে সূর্যমুখী ফুল...

শিক্ষার্থীকে যৌন হয়রানি মামলায় শিক্ষক কারাগারে

নিজস্ব প্রতিনিধি, খাগড়াছড়ি : দশম শ্রেণীর এক ছাত্রীকে যৌন হয়র...

আবীরা যেন সানি লিওনের ফটোকপি

ভারতের জনপ্রিয় সঙ্গীত তারকা মিকা সিংয়ের সঙ্গে একটি মিউজিক ভিডিওতে কাজ করার কথ...

শিক্ষকের নির্মমতার শিকার শিক্ষার্থী

নিজস্ব প্রতিনিধি, গাজীপুর : গাজীপুরে মাদ্রাসা শিক্ষার্থীকে ন...

প্রতিটি ওয়ার্ডে খেলার মাঠ হবে: তাপস

নিজস্ব প্রতিবেদক: প্রয়োজনে জমি অধ...

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ৮ জুন 

নিজস্ব প্রতিবেদক: জাতীয় বিশ্ববিদ্...

‘করোনায় আফ্রিকার নারীদের মৃত্যুহার কম’

আন্তর্জাতিক ডেস্ক: পুরুষের তুলনায়...

এলো বিমানের নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’

নিজস্ব প্রতিবেদক: দেশে এসেছে বিমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা