ছবি: সংগৃহীত
বাণিজ্য

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক: রাতারাতি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সম্ভব হবে না জানিয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, এটা নিয়ে কাজ চলছে। এজন্য অপেক্ষা করতে হবে। আল্টিমেটলি এ ক্রাইসিসটা তো ম্যানেজ করতে হবে।

আরও পড়ুন: বাজার স্থিতিশীল রাখতে ব্যবস্থা নিচ্ছি

রোববার (২৫ ফেব্রুয়ারি) শেরে বাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে নিজ দফতরে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ডের সাথে প্রায় সোয়া ১ ঘণ্টাব্যাপী বৈঠক শেষে ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ যেসব সমস্যা ফেস করছে, এগুলো নতুন কোনো সমস্যা নয়। বাংলাদেশ এসব সমস্যা যেভাবে মোকাবিলা করছে, সেটার প্রশংসা করেছেন তারা। কাজেই এর মধ্যে সন্দেহের কিছু নাই।

আরও পড়ুন: সংরক্ষিত ৫০ আসনের গেজেট মঙ্গলবার

ব্যাকগ্রাউন্ড হিসেবে আমি একটা কথা বলেছি, বিশেষ করে যারা গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চায় না তাদের সাথে তারা সাক্ষাৎ করতে চায়, কথা বলতে চায়।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, দেশে যতগুলো মেগা প্রকল্প হয়েছে সবই শেখ হাসিনার সরকারের সময়ে হয়েছে। ২০১৭ সালে আমরা প্রধানমন্ত্রীর সাথে ঠাকুরগাঁও গিয়েছিলাম।

তার ২ দিন আগে বিএনপি মহাসচিব মন্তব্য করেছিলেন, আওয়ামী লীগ সরকারের আমলে কোনো উন্নয়ন হয়েছে নাকি, আমি তো কিছু দেখি না। যাদের উন্নয়ন সম্পর্কে এমন ধারণা, তারা কী করবে? তারা তো কিছু করতে পারেনি।

আরও পড়ুন: পিলখানার বিচার দ্রুত শেষ হবে

তিনি বলেন, কিছুদিন আগে মেট্রোরেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। ওই অঞ্চলে (উত্তরা, মিরপুর) যারা থাকেন- এসব এলাকার মানুষের যে কী উচ্ছ্বাস, আনন্দ, উল্লাস। নারীরা মেট্রোরেলে স্ট্যান্ড ধরে দাঁড়িয়ে যাচ্ছেন। কিন্তু তাদের চোখে-মুখে প্রশান্তি ও আনন্দ।

অর্থমন্ত্রী বলেন, মেগা প্রকল্প সম্পর্কে অনেক কথা বলেছে বিএনপি। কিন্তু মানুষ কত উপকৃত হয়েছে ও কত খুশি হয়েছে- এই জিনিসটা আমি বললাম। মেগা প্রকল্প করবো কি করবো না। করলে কী হবে, শুধু ক্রিটিসিজম করলে তো কোনো লাভ হবে না।

এগুলো শেখ হাসিনা বানিয়েছেন ঠিক কথা। কিন্তু বানিয়েছেন তো একটা দৃষ্টিভঙ্গি নিয়ে, একটা চিন্তা নিয়ে। বর্তমান ও ভবিষ্যতের কথা চিন্তা করে জনগণ এটা গ্রহণ করেছে।

আরও পড়ুন: আমাদের লক্ষ্য দেশের সার্বিক উন্নয়ন

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ড বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। তিনি সরকারের উদ্যোগে সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেন।

এর আগে সকাল ৯ টা ৪০ মিনিট থেকে বেলা ১১ টা পর্যন্ত আগারগাঁওয়ের ইআরডি ভবনে মন্ত্রীর দফতরে বৈঠক হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন- অর্থ সচিব খায়েরুজ্জামান মজুমদার, ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজারসহ সংস্থাটির ঢাকা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরও পড়ুন: মিথ্যা খবর বন্ধে ব্যবস্থা নেবে সরকার

উল্লেখ্য, শনিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্রথম অফিসিয়াল সফরে ঢাকায় আসেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) আনা বিজার্ড।

এ সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজ ও বেসরকারি খাতের নেতাদের সাথে সাক্ষাৎ করবেন। তার সাথে রয়েছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

হাতিয়াতে ২টন কফি পাউডারসহ চালক-হেলপার আটক 

জেলা প্রতিনিধি: নোয়াখালী জেলার হা...

আগামীকাল গ্যাস বন্ধ যেসব এলাকায়

নিজস্ব প্রতিবেদক: গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য শনিবার (...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

মন্ত্রীর আত্মীয় বলে ছাড় পাবে না

নিজস্ব প্রতিবেদক : ডাক টেলিযোগাযো...

গণপিটুনিতে ২ ভাই নিহত

জেলা প্রতিনিধি: ফরিদপুরে গণপিটুনিতে আশরাফুল খান (১৭) ও আশাদু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা