সংগৃহীত
বাণিজ্য

অর্থনীতি জোরদারে বাংলাদেশ-মেক্সিকোর অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও মেক্সিকোর সেক্রেটারি অব দ্য ইকোনমি র‌্যাকুয়েল বুয়েনরোস্ত্রো বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে অর্থনীতি, বাণিজ্য ও ব্যাবসায়িক সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে অঙ্গীকার করেছেন। ২ দেশের অর্থনৈতিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন তারা।

আরও পড়ুন: ভিসানীতিতে পোশাক রপ্তানিতে প্রভাব পড়বে না

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) মেক্সিকোতে র‌্যাকুয়েল বুয়েনরোস্ত্রোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাণিজ্যমন্ত্রী। দুই দেশের মধ্যকার প্রায় ৫ দশকের দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে এ ধরনের এটিই ১ম বৈঠক। বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপিতে এ তথ্য জানানো হয়েছে।

২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ এবং উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকারের প্রতিশ্রুতি ও এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি দ্রুততম বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে এর অবস্থান তুলে ধরেন টিপু মুনশি। এসময় ২ দেশের মধ্যকার সহযোগিতা আরও বাড়ানোর জন্য একটি দ্বিপাক্ষিক বাণিজ্য জয়েন্ট গ্রুপ গঠনের প্রস্তাব দেয় তিনি।

আরও পড়ুন: রেমিট্যান্স বাড়াতে পথ খুঁজছি

বাংলাদেশ বিদেশি বিনিয়োগের উত্তম জায়গা উল্লেখ করে মন্ত্রী জানান, শেখ হাসিনা সরকার ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করেছে। সেখানে বিশ্বের অনেক দেশ ইতোমধ্যে বিনিয়োগ করেছে। এসব অর্থনৈতিক অঞ্চলে মেক্সিকান বিনিয়োগকারীদের বিনিয়োগ করার মাধ্যমে বাংলাদেশের ১৭ কোটির বেশি মানুষের বাজারে প্রবেশের আহ্বান জানায় তিনি।

এছাড়াও মেক্সিকোর উদ্যোক্তা ও ব্যবসায়ী সম্প্রদায়কে বাংলাদেশের উৎপাদন বিশেষ করে টেক্সটাইল, ফার্মাসিউটিক্যালস, কৃষি, জ্বালানি ও আইটি খাতে মেক্সিকোর চাহিদা মেটাতে বাজার অন্বেষণেরও আহ্বান জানান তিনি।

আরও পড়ুন: ‘‌থিংক আউট সাইড অব দ্য বক্স’র ৭ম সিজন অনুষ্ঠিত

মেক্সিকোর সেক্রেটারি অব ইকোনমি দ্বৈত ট্যাক্সেশন ও কাস্টমসের অনিষ্পন্ন চুক্তিগুলোর সমাধান করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি তার দেশের বিভিন্ন রাজ্যের সাথে বাংলাদেশের ব্যবসায়ীদের আনুষ্ঠানিক যোগাযোগ ও ব্যাবসায়িক ক্ষেত্র অনুসন্ধানের আহ্বান জানান। বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস সেক্টরে দেশটির গভীর আগ্রহের কথা জানায় তিনি। ২ দেশের শক্তিশালী অর্থনৈতিক সম্পর্কের ভিত্তি রচনার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন বুয়েনরোস্ত্রো।

বাণিজ্যমন্ত্রী এসময় তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বৈঠকে মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রহিম খান ও এফবিসিসিআইয়ের সহ-সভাপতি রাশেদুল হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: রাজধানীতে কো-অপারেটিভ সোসাইটির নির্বাচন

পরে মন্ত্রী মেক্সিকোতে বসবাসরত বাংলাদেশি সম্প্রদায়ের সঙ্গে চ্যান্সারিতে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় যোগ দেয়। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে টিপু মুনশি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ ও মেক্সিকোতে বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণে সবার সহযোগিতা কামনা করেন। মেক্সিকোতে বসবাসরত মানুষের কল্যাণে সরকার সবসময় পাশে আছে ও ভবিষ্যতেও থাকবে বলে প্রতিশ্রুতি দেয়।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: ৬০ বছর বয়সে সেরা সু...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: আবারও সোনার দাম...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

রাজধানীতে যাত্রীবাহী বাসে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীত...

থাইল্যান্ডের প্রতি বিনিয়োগের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডের ব্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা