ছবি: সংগৃহীত
টেকলাইফ

ইভি চার্জিং স্টেশন হবে দেশজুড়ে

নিজস্ব প্রতিনিধি: দেশজুড়ে বৈদ্যুতিক গাড়ির (ইলেকট্রিক ভেহিকেল- ইভি) চার্জিং নেটওয়ার্ক গড়ে তুলতে সিজি রানার বাংলাদেশ লিমিটেড ও জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

আরও পড়ুন: কম্পিউটারের কাজ করবে আইপ্যাড

গত ১৬ জানুয়ারি রাজধানী ঢাকার তেজগাঁওয়ে রানার গ্রুপের প্রধান কার্যালয়ে এ এমওইউ স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন সিজি রানার বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান হাফিজুর রহমান খান ও প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন এবং জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তানজিদুল আলম ও প্রতিষ্ঠানটির চিফ অপারেটিং অফিসার সৈয়দ শফিকুল হাসান।

সম্প্রতি দেশে বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যবহার উৎসাহিত করতে চার্জিং স্টেশন স্থাপন নীতিমালাসহ নানা নতুন নীতিমালা তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: আঙুলের রিং আনছে স্যামসাং

উদাহরণস্বরূপ- ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ বৈদ্যুতিক বাহন নিশ্চিত করার লক্ষ্যে ইলেকট্রিক মোটরযান রেজিস্ট্রেশন ও চলাচল সংক্রান্ত নীতিমালা ২০২৩ গ্রহণ করা হয়েছে।

এ লক্ষ্যপূরণে মানুষকে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে আগ্রহী করতে সারা দেশে ইভি চার্জিং নেটওয়ার্ক গড়ে তোলা অত্যন্ত জরুরি। এরই ধারাবাহিকতায় জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এ বছরের মার্চের মধ্যে রাজধানী ঢাকা ও বিভিন্ন জাতীয় মহাসড়কে ১০ টি চার্জিং স্টেশন স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করেছে।

চলতি বছরের মধ্যে আরও বেশ কিছু চার্জিং স্টেশন স্থাপন করার মধ্য দিয়ে দেশজুড়ে টেকসই চার্জিং নেটওয়ার্ক স্থাপনের পরিকল্পনা রয়েছে তাদের।

আরও পড়ুন: ব্যাটারির চার্জ দীর্ঘস্থায়ী করার উপায়

বর্তমানে দেশে ৪ টি ইভি চার্জিং স্টেশন রয়েছে। এ অংশীদারিত্বের মধ্য দিয়ে সিজি রানার বাংলাদেশ লিমিটেডের ক্রেতারা তাদের বৈদ্যুতিক গাড়ি ব্যবহারের ক্ষেত্রে নিরবচ্ছিন্ন ও স্বাচ্ছন্দ্যদায়ক চার্জিং অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন। পাশাপাশি তারা চার্জ দেয়ার ক্ষেত্রে বিশেষ অগ্রাধিকার পাবেন।

এ উদ্যোগের বিষয়ে রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, স্মার্ট বাংলাদেশের লক্ষ্যপূরণে আমরা সবাই একযোগে কাজ করে যাচ্ছি। যদিও এক্ষেত্রে জলবায়ু পরিবর্তন আমাদের নিরলস পরিশ্রমকে ব্যর্থ করে দিতে পারে।

সিজি রানার বাংলাদেশ লিমিটেডে আমরা বিশ্বাস করি পৃথিবীকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে আমাদের সবার দায়বদ্ধতা রয়েছে। সমাজের উন্নতিতে আমাদের জ্বালানি ব্যবহার কমিয়ে এনে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে গুরুত্ব দেয়া উচিত। দেশব্যাপী চার্জিং স্টেশন নির্মাণে জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সহযোগী হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

আরও পড়ুন: অনিবন্ধিত সব ফোন বন্ধের নির্দেশ

বাংলাদেশে বৈদ্যুতিক গাড়ির প্রসার বৃদ্ধিতে কাজ করা এবং চার্জিং স্টেশনের মাধ্যমে আমাদের ক্রেতাদের নিরবচ্ছিন্ন ও স্বাচ্ছন্দ্যদায়ক অভিজ্ঞতা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।

এ বিষয়ে জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তানজিদুল আলম বলেন, সিজি রানার বাংলাদেশ লিমিটেডের সাথে অংশীদারিত্ব করতে পেরে এবং দেশজুড়ে চার্জিং স্টেশন স্থাপনের মতো বৃহৎ প্রকল্পে একযোগে কাজ করার সুযোগ পেয়ে আমরা অত্যন্ত উচ্ছ্বাসিত।

আরও বেশি মানুষ বৈদ্যুতিক গাড়ি ব্যবহার শুরু করলেই চার্জিং স্টেশনের চাহিদা বেড়ে যাবে। আমাদের সুদক্ষ ও নিবেদিত ইপিসি টিম এই প্রকল্প যথাযথভাবে সম্পন্ন করতে প্রস্তুত রয়েছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কাতারের আমির ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল ২ দিনের সফরে ঢাকায় আসছেন কাতারের...

চট্টগ্রামে মুজিব ব্যাটারি কমপ্লেক্স উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের হালিশহরে নির্মিত বঙ্গবন্ধু শেখ...

শ্যামলকৃষ্ণ ঘোষ’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

সীমান্তে বিজিপির গুলিতে ২ জেলে গুলিবিদ্ধ

জেলা প্রতিনিধি: কক্সবাজারের টেকনাফে নাফ নদীতে বাংলাদেশি জেলে...

১৭ লাখ টন ধান-চাল কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক: আসন্ন বোরো মৌসুমের ধান ও চাল সংগ্রহের সরকা...

বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ব...

হত্যা মামলার আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের হালিশহর থানাধীন বড়পুল এলাকা থেকে...

ঢাকা আসছেন বিনয় কোয়াত্রা

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন আ...

দেশজুড়ে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে য...

ফরিদপুরে বাস দুর্ঘটনায় সেই বাসচালক গ্রেফতার

জেলা প্রতিনিধি: ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে ১৫ জন নিহতের ঘট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা