টেকলাইফ

ফোনে ৮০% বেশি চার্জ নয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অনেকে মনে করেন মোবাইল ফোন শতভাগ চার্জ করলে দীর্ঘ সময় ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায়। ধারণাটি আসলেই সত্যি। তবে শতভাগ চার্জ দিলে ব্যাটারির আয়ু দিনে দিনে কমতে থাকে। আইফোন ১৫ বিষয়টি মাথায় রেখে অভিনব এক ফিচার এনেছে। এতে রয়েছে এমনই একটি অপশন, যা ফোনগুলোকে ৮০% বেশি চার্জ হতে দেয় না। আপনার আইফোনের সেটিংসে যদি সেই অপশনটি অ্যাকটিভ করা থাকে, তাহলে তা আপনার ফোনটিকে কখনোই ৮০% বেশি চার্জ হতে দেবে না।

আরও পড়ুন: একাধিক প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে বার্ড এআই

গত ১২ সেপ্টেম্বর অ্যাপেল তার সবচেয়ে বড় ইভেন্ট ওয়ান্ডারলাস্টে নতুন প্রজন্মের ৪ টি ফোন ও ২ টি স্মার্টওয়াচ নিয়ে এসেছে। ২২ সেপ্টেম্বর থেকে আইফোন ১৫ বিক্রি শুরু হচ্ছে। এই সিরিজ়ে রয়েছে মোট ৪ টি ফোন- আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স। নতুন ৪ টি আইফোনেরই সবচেয়ে বড় ফিচার হলো চার্জিংয়ের জন্য ইউএসবি টাইপ-সি পোর্ট, যা এ যাবৎকালে আইফোনের সবচেয়ে বড় আপগ্রেড। এছাড়া আইফোন ১৫ সিরিজ়ের ফোনগুলোতে এমন একটি ফিচার্স রয়েছে, যা তার ব্যাটারির স্বাস্থ্য সবসময় ভালো রাখতে পারে।

সম্প্রতি সংবাদমাধ্যম দ্য ভার্জের পক্ষ থেকে একটি প্রশ্নত্তোর পর্বে বেশ কিছু জরুরি প্রশ্ন করেন আইফোন ব্যবহারকারীরা। সেই সেশন থেকে জানা যায়, আইফোন ১৫তে এমনই একটি অপশন রয়েছে, যা ফোনগুলোকে ৮০% বেশি চার্জ হতে দেয় না। আইফোনের সেটিংসে যদি সেই অপশনটি অ্যাক্টিভ করা থাকে, তাহলে তা ফোনকে কখনই ৮০% বেশি চার্জ হতে দেবে না।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে মোদির ঝড়

আসলে ফোনের ব্যাটারি কখনো ৮০% বেশি চার্জ করা ঠিক নয়। ফোন যদি ৮০% পর্যন্ত চার্জ করতে পারেন, তাহলে তার ব্যাটারি লাইফ বাড়তে পারে। শুধু আইফোন নয়, যেকোনো ফোনের ক্ষেত্রেই বিষয়টি প্রযোজ্য।

এর আগেও অ্যাপেলের কাছে এমন একটি ফিচার ছিল, যার নাম ‘অপ্টিমাইজ়ড ব্যাটারি চার্জিং’। এই ফিচার আইফোনকে ৮০% বেশি চার্জ হওয়া থেকে বাঁচাত। তবে, আইফোন ১৫ সিরিজের এই নতুন ফিচারটি একেবারে আলাদা। এছাড়াও আইফোন ১৫ সিরিজ়ের ফোনগুলোতে রয়েছে ৩ টি সেটিংস অপশন: ব্যাটারি, ব্যাটারি হেলথ ও চার্জিং অপ্টিমাইজ়েশন।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

বিসিএস মৌখিক পরীক্ষার সূচি প্রকাশ 

নিজস্ব প্রতিবেদক: ৪৪তম বিসিএস সাধারণ ক্যাডারে উত্তীর্ণদের জন...

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা কুবি

নিজস্ব প্রতিবেদক : শিক্ষক সমিতির আন্দোলনের জেরে অনির্দিষ্টকা...

আ’লীগ নেতাকে গুলি করে হত্যা

জেলা প্রতিনিধি : নাটোরে মো. মনজুর রহমান মঞ্জু নামে এক আওয়াম...

সরকার শ্রমিকদের কল্যাণে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বিশ্বব্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা