ছবি-সংগৃহীত
খেলা

শঙ্কা কাটিয়ে বাংলাদেশের স্বস্তির জয়

স্পোর্টস ডেস্ক : আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে ৭ উইকেটের স্বস্তির জয় পেয়েছে বাংলাদেশ। যদিও ইনিংস ব্যবধানে জয়ের জোর সম্ভাবনা ছিল টাইগারদের তবে আইরিশ ব্যাটারদের দৃড়তায় তা হয়নি। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৩ রানে ৪ উইকেট হারিয়েও ২৯২ রান তোলে আইরিশরা। স্বাগতিকদের ১৫৫ রানের লিড শোধ করে ১৩৮ রানের লক্ষ্য দাঁড় করিয়ে একটু ভয়ও ধরিয়ে দিয়েছিল তারা। তবে সব শঙ্কা উড়িয়ে মুশফিকের ব্যাটিং দৃঢ়তায় জয়ের বন্দরে পৌঁছায় বাংলাদেশ।

আরও পড়ুন : টাইগারদের সহকারী কোচ নিক পথাস

এর আগে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে আয়ারল্যান্ড। প্রথম ইনিংসে ২১৪ রান তোলে তারা। অভিষিক্ত মিডল অর্ডার ব্যাটার হ্যারি টেক্টর ৫০ রান করেন। এছাড়া কার্টুস ক্যাম্পার ৩৪, লরকান টাকার ৩৭ ও মার্ক এডায়ার ৩২ রান করেন।

জবাবে বাংলাদেশ প্রথম ইনিংস থেকে ৩৬৯ রান তোলে। টপ অর্ডারের তিন ব্যাটার ব্যর্থ হলেও সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম ১৫৯ রানের জুটি গড়েন। সাকিব ৯৪ বলে ১৪ চারের শটে ৮৭ রান করে আউট হন। মুশফিকুর রহিম খেলেন ১২৬ রানের ইনিংস। ১৫টি চার ও একটি ছক্কা হাঁকান তিনি। এছাড়া মেহেদি মিরাজ ৫৫ ও লিটন দাস ৪৩ রানের ইনিংস খেলেন।

আরও পড়ুন : আইরিশদের ১৩১ রানের লিড

দ্বিতীয় ইনিংসে নেমে আইরিশরা ব্যাটিং বিপর্যয়ে পড়লেও হ্যারি টেক্টর, উইকেটরক্ষক লরকার টাকার ও লোয়ার অর্ডার ব্যাটার মার্ক এডায়ার দুর্দান্ত ব্যাটিং করেছেন। টেক্টর প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ফিফটি তুলে নেন। ফিরে যান ৫৬ রান করে। টাকার খেলেন ১০৮ রানের ঝকঝকে ইনিংস। মার্ক এডায়ারের ব্যাট থেকে আসে ৭২ রান।

১৩৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২৭.১ ওভারে জয়ের বন্দরে পৌঁছায় বাংলাদেশ। মুশফিকুর রহিম ৪৮ বলে ৫১ ও মমিনুল ২২ বলে ২০ করে থাকেন অপরাজিত। ওপেনার তামিম ফিরে যাওয়ার আগে যোগ করেন ২৪ রান। আরেক ওপেনার লিটনও ঝড়ো শুরু করেন। তিনি ১৯ বলে তিন চার ও এক ছক্কায় ২৩ রানের ইনিংস খেলেন। তবে আগের ইনিংনের মত এবারো ব্যার্থ হন নাজমুল হোসেন শান্ত। মাত্র ৪ রান করেই সাজঘরে ফেরেন তিনি।

প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে তাইজুল ইসলাম নেন ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে বাঁ-হাতি এই স্পিনার ৪ উইকেট দখল করেন। এবাদত দ্বিতীয় ইনিংস থেকে তুলে নেন ৩ উইকেট।

আরও পড়ুন : এমসিসির সদস্য হলেন মাশরাফি

অপরদিকে আয়ারল্যান্ডের আন্দ্রে ম্যাকব্রিনি প্রথম ইনিংসে নেন ৬ উইকেট। এটি চলতি বছর বাংলাদেশের প্রথম টেস্ট। যা জয়ে শুরু হলো। গত বছরও নিউজিল্যান্ডকে হারিয়ে বছর শুরু করেছিল টাইগাররা। পরের ৯ টেস্টে সেরা সাফল্য ছিল চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে ড্র।

এই জয়ে তিন ফরম্যাটের সিরিজই ঘরে তুললো টাইগাররা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে, টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জয়ের পর একমাত্র টেস্টে চতুর্থ দিন দ্বিতীয় সেশনের শুরুতেই জয় পেল চন্ডিকা হাথুরুসিংহের দল। তবে নিজেদের ইতিহাসের মাত্র চতুর্থ টেস্ট খেলতে নামা আয়ারল্যান্ড পূর্ণ সম্মান আদায় করে নিয়েছে।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

ডাস্ট অ্যালার্জির লক্ষণ 

লাইফস্টাইল ডেস্ক: ডাস্ট অ্যালার্জি অতি পরিচিত একটি সমস্যা। প...

ঢাকায় বিএনপির সমাবেশ কাল, মানতে হবে শর্ত

নিজস্ব প্রতিবেদক: দলের চেয়ারপার্...

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: ৪৬তম বিসিএসের প...

একনেকে ১০ প্রকল্পের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় অর্থনৈতিক...

বেলুচিস্তানে বন্দুক হামলায় নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা