ছবি: সংগৃহীত
জাতীয়

ব্রাজিলের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াবে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় অনুষ্ঠিত হলো ব্রাজিল-বাংলাদেশের দ্বিতীয় ফরেন অফিস কনসাল্টেশান।

আরও পড়ুন: আগামীকাল দেশে ফিরবেন প্রধানমন্ত্রী

মঙ্গলবার (৩ অক্টোবর) এ তথ্য জানিয়েছে ব্রাজিলের বাংলাদেশ দূতাবাস।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধিদলের পক্ষে অন্যান্যদের মধ্যে অংশ নেন ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা।

ব্রাজিল সরকারের পক্ষে নেতৃত্ব দেন- ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল অ্যাম্বাসেডর মারিয়া রোশা, এশিয়া প্যাসিফিক ও রাশিয়া বিভাগের সেক্রেটারি অ্যাম্বাসেডর এডুয়ার্ডো সাবোয়াসহ সংশ্লিষ্ট বিভাগের অন্যান্য কূটনীতিকরা।

আরও পড়ুন: পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে রাষ্ট্রীয়ভাবে গুরুত্বপূর্ণ এ বৈঠকে জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন অভীষ্ট, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা, স্বাস্থ্য সেবা, নারীনীতি ও মানবাধিকার, জাতিসংঘ পুনর্গঠন বিষয়ে নিজ নিজ রাষ্ট্রের অবস্থান নিয়ে বিশদ আলোচনা করা হয়।

পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রসমূহ এবং দক্ষিণ আমেরিকার আঞ্চলিক বাণিজ্য জোট মারকসুরের সাথে বাংলাদেশ পিটিএ/এফটিএ সংক্রান্ত আলোচনা প্রাধান্য পায় এ বৈঠকে।

আরও পড়ুন: কানাডার ৪১ কূটনীতিক সরিয়ে নেওয়ার নির্দেশ

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে বর্ণনা করেন পররাষ্ট্রসচিব।

এছাড়া ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের মাধ্যমে ২০৪১ সালে জ্ঞান ও প্রযুক্তিনির্ভর ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে শেখ হাসিনার দূরদর্শী কর্ম পরিকল্পনা সম্পর্কে অবহিত করেন তিনি।

সেই সাথে দক্ষিণ এশিয়া ও দক্ষিণপূর্ব এশিয়ার বৃহত্তর অর্থনৈতিক সাফল্যে বাংলাদেশের কৌশলগত ভূ-রাজনৈতিক গুরুত্ব প্রসঙ্গে পররাষ্ট্রসচিব আলোচনা করেন।

আরও পড়ুন: বিমান দুর্ঘটনায় ধনকুবের নিহত

বৈঠকে ব্রাজিল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল অ্যাম্বাসেডর মারিয়া রোশা দারিদ্র্য বিমোচন ও বৈষম্য দূরীকরণ, নারীর ক্ষমতায়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবিলার চ্যালেঞ্জসমূহ বাস্তবায়নে শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে বাংলাদেশ-ব্রাজিলের মধ্যে চলমান বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক আরও গতিশীল করার প্রত্যয় ব্যক্ত করেন। পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

এ দিন বিকেলে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী অ্যাম্বাসেডর মাওরো ভিয়েরার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এ সময় তিনি স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্ব ও তার সুদীর্ঘ রাজনৈতিক সংগ্রামের ইতিহাস সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রীকে অবগত করেন।

এ বৈঠকে মাওরো ভিয়েরা বিগত এক দশকে আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। সেই সাথে বাণিজ্য ও বিনিয়োগসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন ফোরামে বাংলাদেশের সাথে একত্রে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন তিনি।

আরও পড়ুন: ড. ইউনূসসহ ১৩ জনকে তলব

এ সময় উভয়েই উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী দেশটির ফুটবলের প্রতি ভালোবাসা ও ফুটবল বিশ্বকাপে ব্রাজিলের প্রতি অকুণ্ঠ সমর্থনের জন্য বাংলাদেশের জনগণকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ব্রাজিলের রাষ্ট্রপতিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ ও জি-২০ ফোরামে ব্রাজিলের নেতৃস্থানীয় উদ্যোগের সমর্থন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক স্বাক্ষরিত একটি চিঠি ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।ঐ বৈঠকে রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা উপস্থিত ছিলেন।

এছাড়া ব্রাসিলিয়াতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন পররাষ্ট্রসচিব এবং দূতাবাসের কর্মকর্তা ওকর্মচারীদের সাথে মতবিনিময় করেন তিনি।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্র কোনো বিশেষ দলকে সমর্থন করে না

এর আগে দক্ষিণ আমেরিকার ব্রাজিলে বাংলাদেশের একমাত্র কূটনৈতিক মিশন স্থাপিত হওয়ার পর ২০১৬ সালে ঢাকায় ২ দেশের মধ্যে প্রথম ফরেন অফিস কনসাল্টেশান অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্রসচিবের চলমান সরকারি সফরে আগামী ৪-৫ অক্টোবর চিলির রাজধানী সান্টিয়াগোতে বাংলাদেশ-চিলির প্রথম ফরেন অফিস কনসাল্টেশান অনুষ্ঠিত হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: শেরে বাংলা এ কে...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

রাজধানীতে যাত্রীবাহী বাসে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীত...

থাইল্যান্ডের প্রতি বিনিয়োগের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডের ব্...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

প্রাথমিক বিদ্যালয় খুলছে কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রোববার (২৮ এপ্রিল)...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা