ছবি : সংগৃহিত
জাতীয়

জাপানের সামরিক প্লাটফর্মে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: ঢাকায় নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি জানিয়েছেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে উন্নয়নশীল দেশগুলোকে সহযোগিতার জন্য জাপানের ‘অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিসটেন্স’ কাঠামোতে বাংলাদেশ নির্বাচিত হয়েছে।

আরও পড়ুন: দেশের পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শনিবার (২৬ আগস্ট) ঢাকার জাপান দূতাবাসে আয়োজিত এক গোলটেবিল আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এ তথ্য জানান দেশটির রাষ্ট্রদূত।

প্যান এশিয়া রিসার্চ ইনস্টিটিউটের (পারি) আয়োজনে জাপান দূতাবাসে ‘বাংলাদেশ-জাপান কৌশলগত সম্পর্ক বাস্তবায়ন : কূটনৈতিক, অর্থনৈতিক ও জনগণ থেকে জনগণের সম্পর্ক’ শীর্ষক ওই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পারি’র প্রেসিডেন্ট ইউওজি আন্দো, নির্বাহী পরিচালক আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

আরও পড়ুন: বিদেশিদের কাছে প্রত্যাখ্যাত বিএনপি

ইওয়ামা কিমিনোরি জানান, জাপান সশস্ত্র বাহিনী ও সংশ্লিষ্ট সংস্থার সুবিধার জন্য একটি নতুন সহযোগিতা কাঠামো ‘অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিসটেন্স (ওএসএ)’ প্রতিষ্ঠা করেছে।

এটির আওতায় বিভিন্ন দেশের নিরাপত্তার প্রয়োজনের ভিত্তিতে অবকাঠামোগত উন্নয়নে উপকরণ ও সরঞ্জাম সরবরাহ করা হবে।

আর এই ওএসএ’তে প্রথম চারটি দেশের মধ্যে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। অন্যদেশগুলো হলো ফিলিপাইন, মালয়েশিয়া ও ফিজি।

আরও পড়ুন: কলাবাগান থেকে গৃহকর্মীর মরদেহ উদ্ধার

ঢাকায় নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট করার লক্ষ্যে যৌথ সমীক্ষা চলছে। ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যিক-অর্থনৈতিক সম্পর্ক আরও বাড়বে।

বাংলাদেশে বড় প্রকল্পগুলোতে জাপানের অর্থায়ন বিশেষ অগ্রগতি এনেছে জানিয়ে ইওয়ামা কিমিনোরি বলেন, আগামী অক্টোবরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল চালু হবে। এ ছাড়া মেট্রোরেল প্রকল্পের প্রথম ধাপ চালু হয়েছে। ঢাকা-নারিতা বিমান যোগাযোগও চালু হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আলোচনা সভায় বলেন, কুষ্টিয়ায় জন্ম নেওয়া বাঙালি বিচারপতি রাধা বিনোদ পাল বাংলাদেশ-জাপান সম্পর্কের ভিত্তি গড়েছিলেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষিতে ট্রায়ালে যে ভূমিকা রেখেছিলেন, সেটি এখনো জাপানি মানুষদের মনে আছে।

আরও পড়ুন: চলে গেলেন ভাষাসৈনিক ‘কায়েস ভাই’

এ ছাড়া ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় জাপানি শিক্ষার্থীরা টিফিনের টাকা বাঁচিয়ে বাংলাদেশের শরণার্থীদের জন্য সহায়তা পাঠিয়েছিলেন, এটাও স্মরণযোগ্য।

তিনি বলেন, ২০১৪ সালে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের ঢাকা সফর ও ২০২৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর দুই দেশের মধ্যে সম্পর্কে বিশেষ গতি এনেছে।

দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বেড়েছে। এই প্রথম বারের মতো দুই দেশের মধ্যে বাণিজ্য চার বিলিয়ন ডলার অতিক্রম করেছে। আইটি খাতের উন্নয়নে বাংলাদেশের জন্য জাপান প্রধান ও দ্রুততম গন্তব্য হতে পারে।

আরও পড়ুন: ঢাকা দক্ষিণে ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি

জাপান বাংলাদেশের উন্নয়ন সঙ্গী উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশে বিনিয়োগের দিক থেকে জাপান অন্যান্য দেশের চেয়ে অনেক এগিয়ে।

ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের সঙ্গে ঢাকার যোগাযোগ বাড়ানোর কার্যক্রম চলমান রয়েছে। এটি বাড়াতেও সহায়তা দিচ্ছে জাপান। আগামীতে বাংলাদেশ-জাপান এক সাথে এগিয়ে যাবে বলেও প্রত্যাশা করেন তিনি।

আরও পড়ুন: দেশে ইতিবাচক পরিবর্তন হচ্ছে

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দীন আহমদের লিখিত বক্তব্য সভায় পাঠ করা হয়।

তিনি বলেন, জাপান বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু। বাংলাদেশের সঙ্গে জাপানের দ্বিপক্ষীয় ছাড়াও বহুপক্ষীয় সম্পর্ক রয়েছে। এ ছাড়া আমাদের কৌশলগত সম্পর্কও শক্তিশালী হচ্ছে বলেও জানান তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নবরূপে ভালুকার গ্রীণ অরণ্য পার্ক

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: অবক...

ইছামতীর তীরে সাধুসঙ্গ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

বিয়ে করছেন তাপসী পান্নু

বিনোদন ডেস্ক: বলিউড পাড়ায় বিয়ের স...

লক্ষ্মীপুরে আগুনে ১১ দোকান পুড়ে ছাই

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

মাদক খেলে পুলিশের চাকরি থাকবে না

নিজস্ব প্রতিবেদক: পুলিশের মহাপরিদ...

পণ্যের মূল্য নিয়ে গুজবে কান দেবেন না

নিজস্ব প্রতিবেদক: নিত্যপণ্যের দাম...

ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল 

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের জানু...

অঙ্কিতাকে সন্তান নিতে বললেন ভাইজান

বিনোদন ডেস্ক: গত অক্টোবরে শুরু হও...

কোন রঙের আঙুর বেশি স্বাস্থ্যকর?

লাইফস্টাইল ডেস্ক: আঙুর ভীষণ সুস্ব...

ইছামতীর তীরে সাধুসঙ্গ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা