ফাইল ছবি
জাতীয়

বাজেট অধিবেশন শুরু

সান নিউজ ডেস্ক: একদাশ জাতীয় সংসদের অষ্টাদশ তথা বাজেট অধিবেশন শুরু হয়েছে। রোববার (৫ জুন) বিকেল ৫টার পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। আগামী ৯ জুন ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করা হবে।

আরও পড়ুন: স্বাস্থ্যখাতে এবার বরাদ্দ বাড়ছে

অধিবেশনের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলী মনোনয়ন করেন। তাঁরা হলেন শাসমুল হক টুকু, এ বি তাজুল ইসলাম, মুহিবুর রহমান মানিক, মুজিবুল হক চুন্নু ও শামীমা আক্তার খানম। স্পিকার-ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এদের মধ্যে অগ্রবর্তীজন অধিবেশনে সভাপতিত্ব করবেন।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সাবেক আট সংসদ সদস্যের মৃত্যুতে শোক জানিয়েছে জাতীয় সংসদ। এছাড়াও গত সংসদ অধিবেশন শেষ হওয়ার পর এ পর্যন্ত দেশের বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়। পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যু এবং সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে জাতীয় সংসদ।

স্পিকার বলেন, ‘আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা এরই মধ্যে একজন সাবেক মন্ত্রী, একজন সাবেক প্রতিমন্ত্রী এবং ছয়জন সাবেক সংসদ সদস্যকে হারিয়েছি। তারা হলেন-

১. সাবেক সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিত (নবম ও দশম জাতীয় সংসদ, সিলেট-১)।

২. মহান মুক্তিযুদ্ধের সংগঠক জুবেদ আলী, সাবেক পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য (তৎকালীন ময়মনসিংহ-২৪) এবং সাবেক সংসদ সদস্য (তৃতীয় জাতীয় সংসদ, নেত্রকোনা-৪ ও পঞ্চম জাতীয় সংসদ, নেত্রকোনা-৩)।

৩. সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী এবং সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী, (সপ্তম ও অষ্টম জাতীয় সংসদ, টাঙ্গাইল-৬)।

৪. সাবেক সংসদ সদস্য বিএম নজরুল ইসলাম (সপ্তম জাতীয় সংসদ, সাতক্ষীরা-১)।

৫. সাবেক সংসদ সদস্য শাহ জিকরুল আহমেদ (নবম জাতীয় সংসদ, ব্রাহ্মণবাড়িয়া-৫)।

৬. সাবেক সংসদ সদস্য অধ্যাপক ডা. খন্দকার আবদুল জলিল (ষষ্ঠ জাতীয় সংসদ, শরীয়তপুর-২)

৭. সাবেক সংসদ সদস্য আশিকা আকবর (দ্বিতীয় জাতীয় সংসদ, টাঙ্গাইল-১)

৮. সাবেক সংসদ সদস্য বেগম পারভীন সুলতানা (জলী রহমান), (তৃতীয় জাতীয় সংসদ, সংরক্ষিত মহিলা আসন-১৫)

আরও পড়ুন: এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষা হবে না

স্পিকার বলেন, উল্লিখিত বিশিষ্ট ব্যক্তিদের জীবনবৃত্তান্ত সংবলিত শোকপ্রস্তাব আমি এ মহান সংসদে উত্থাপন করছি। শোকপ্রস্তাবের অনুলিপি আপনাদের মাঝে সরবরাহ করা হয়েছে। তাদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে। এছাড়া সংসদ সচিবালয়ের অফিস সহায়ক রহিমা খাতুনের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

তিনি বলেন, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা, ইউনেস্কো পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক, গীতিকার, কলামিস্ট ও সাহিত্যিক আবদুল গাফ্‌ফার চৌধুরী, ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ সংকলন ও প্রকাশে অন্যতম ভূমিকা পালনকারী বাংলাদেশ পুলিশের সাবেক অতিরিক্ত আইজি, বীর মুক্তিযোদ্ধা এ কে এম সামসুদ্দিন, বিশিষ্ট আবৃত্তিশিল্পী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, কিশোরগঞ্জ বারের সাবেক সভাপতি, কিশোরগঞ্জ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও জেলার পাবলিক প্রসিকিউটর বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট শাহ আজিজুল হক, মুক্তিযুদ্ধের সংগঠক, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এবং সাংবাদিক মোস্তফা কামাল পাশা, রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান দুলু ও বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহর ছোট ভাই ও বিশিষ্ট ব্যবসায়ী কাজী একরাম উল্লাহ, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেল, বলিউডের জনপ্রিয় গায়ক কৃষ্ণকুমার কুন্নাথের মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

‘সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে নিহত, নেপালে বিমান বিধ্বস্তের ঘটনায় নিহত, দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সব বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে’ যোগ করেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, উত্থাপিত শোকপ্রস্তাবগুলো ব্যতীত যদি কোনো বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তির নাম বাদ পড়ে থাকে, তবে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা