বেনাপোল সীমান্ত বন্দর (ছবি-সংগৃহীত)
জাতীয়

ধর্মঘট প্রত্যাহার, সচল বেনাপোল 

বেনাপোল বন্দর প্রতিনিধি: পেট্রাপোল-বেনাপোল বন্দর টানা ৫ দিন বন্ধ থাকার পর আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) ফের চালু হয়েছে আমদানি-রফতানি এবং বাণিজ্য।

ভারতের বন্দরে পরিবহণ শ্রমিকসহ ৮ টি সংগঠনের পক্ষ থেকে বিএসএফ ও পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির সঙ্গে দফায় দফায় মিটিং হয়। গত বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হলে ধর্মঘট প্রত্যাহার করে কাজে যোগ দেওয়ার ঘোষণা দেয় ভারতীয় সংগঠনগুলো।

গতকাল শুক্রবার ( ৪ ফেব্রুয়ারি) বন্দরে সরকারি বন্ধ থাকায় আজ শনিবার থেকে কার্যক্রম পুনরায় শুরু করা হয়েছে।

প্রসঙ্গত, বিএসএফ কর্তৃক হয়রানি, বন্দরের অভ্যন্তরে বৈধ প্রবেশ ছাড়া প্রবেশ করতে না দেওয়া, ৬ মাসের মধ্যে পণ্যবাহী গাড়ির কাগজ বৈধ করাসহ বিভিন্ন অভিযোগের দাবিতে গত ৩১ জানুয়ারি থেকে টানা ৫ দিন পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকে।

পেট্রাপোল ক্লিয়ারিং অ্যান্ড স্টাফ ওয়েল ফেয়ার এ্যাসোসিয়েশনের সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, গত বুধবার ( ২ ফেব্রুয়ারি) শুল্ক দফতরের সঙ্গে কলকাতায় দীর্ঘ সময় ধরে চলা বৈঠকে ক্লিয়ারিং এজেন্টরা তাদের সংগঠনের পক্ষ থেকে শুল্ক দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদেরকে বিভিন্ন সংগঠনের দাবি সম্পর্কে বিস্তারিতভাবে জানান।

এরপরই বৃহস্পতিবার দুপুরে পেট্রাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ লিখিতভাবে একটি নোটিশ জারি করে পূর্বের নির্দেশনার সময় বর্ধিত করেন।

এ বিষয়ে পেট্রাপোল স্থলবন্দরের ম্যানেজার কমলেশ সাহানি বলেন, সম্প্রতি এ সীমান্তে বহিঃবাণিজ্যের ট্রাক থেকে সোনা, ডলার, গাঁজা, জাল লাইসেন্স উদ্ধার করেছে বিএসএফ। এরপর থেকে কেন্দ্র সরকার দেশের স্বার্থে সীমান্তে কিছু নিয়ম জারি করার নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রাক চালকসহ অন্যদের জন্য সাধারণ আই কার্ড চালু করার ব্যবস্থা করা হচ্ছে। এ জন্য ১৫ ফেব্রুয়ারির মধ্যে আবেদনপত্র জমা দেওয়ার কথা বলা হয়েছে।

পাশাপাশি বৃহস্পতিবার সমস্ত সংগঠনকে একটি বিজ্ঞপ্তি জারি করে তাতে জানানো হয়েছে, যে সমস্ত গাড়ির কাগজ নবায়ন করা হয়নি এবং কেন্দ্রীয় সরকারের নির্দেশ মতো ট্রাক চালকসহ অন্যদের কমন আই কার্ড না হলেও আগামী একমাস পূর্বের নিয়মে আমদানি-রফতানি চালু রাখতে ট্রাক রাখার জায়গায় ট্রাক চালক এবং খালাসিদের প্রবেশে তাদের সঙ্গে আপাতত আধার কার্ড বা ভোটারকার্ড সঙ্গে রাখলেই হবে।

আরও পড়ুন: নাইজেরিয়ায় তেলবাহী জাহাজে বিস্ফোরণ

তিনি আরও বলেন, সংগঠনের নেতাকর্মীদের সাথে মত বিনিময় করে সীমান্ত বাণিজ্যে গতি আনার অনুরোধ করেন। সে অনুযায়ী বেশির ভাগ সংগঠনই শনিবার থেকে সম্পূর্ণভাবে আমদানি-রফতানি শুরু করার কথা বলে আশ্বস্থ করলে ধর্মঘটকারীরা শনিবার সকাল থেকে কাজে যোগ দেন।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

মে মাসে ৮ দিনেই বজ্রপাতে ৪৩ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: চলতি মে মাসের গত ৮ দিনে সারা দেশে বজ্রপাতে...

বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ডেমরায় পাইলিংয়ের কাজের সময় বিদ্য...

ওজন কমাতে ওটস

লাইফস্টাইল ডেস্ক: ওটস নির্ভয়ে কাঁ...

স্ত্রীকে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: মেহেরপুর জেলার সদ...

কলেজছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: পটুয়াখালী জেলার হালিমা জান্নাত মালিহা (২৪) ন...

সবজির বাজারে আগুন

নিজস্ব প্রতিবেদক: সাপ্তাহিক ছুটির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা