জাতীয়

ডিজেলের মূল্য বৃদ্ধিতে বিশ্ব বাজারের দোহাই

ফারুক আহমাদ আরিফ

তেলের দাম নিয়ে তেলেসমাতি এখন চরমে। হুট করেই ডিজেল ও কেরোসিন ৬৫ টাকা থেকে এক লাফে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা লিটার করা হয়েছে। এতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ, বেড়েছে গাড়ি ভাড়া, কৃষি সেচেও পড়বে প্রভাব। তেলের উত্তপ্ত ছিটা এসে আঘাত হেনেছে নিত্যপ্রয়োজনীয় সব পণ্যদ্রব্যের ওপরও।

বিশ্ব বাজারে তেলের মূল্য বৃদ্ধির অজুহাত দিয়েছে সরকার। তবে বিশ্বের নানান দেশে ভর্তুকি দেয়া ও শুল্ক কমানোর ব্যবস্থা নিলেও বাংলাদেশ এ ক্ষেত্রে পিছিয়ে।

পার্শ্ববর্তী দেশ ভারতে উল্টো কমানো হয়েছে আবগারী শুল্ক। ফলে তেলের দাম গ্রাহকদের নাগালে রয়েছে। এনডিটিভির খবরে বলা হয়, কেন্দ্রীয় সরকারের উৎপাদন শুল্ক কমানোতে দেশটিতে লিটারপ্রতি পেট্রোলের দাম ৫ ও ডিজেলের দাম ১১ রুপি কমেছে। বুধবার (৩ নভেম্বর) দেশটির রাজধানী নয়া দিল্লিতে লিটারপ্রতি পেট্রোল বিক্রি হয় ১১০ ও ডিজেল ৯৮ রুপি দরে। একই দিনে মুম্বাইয়ে পেট্রোল বিক্রি হয় ১১৬ ও ডিজেল ১০৬ রুপিতে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকালে দাম কমায় দিল্লিতে পেট্রোল ১০৫ ও ডিজেল ৯৩ রুপি দরে বিক্রি হয়। মুম্বাইয়ে পেট্রোল ১১১ ও ডিজেল ১০১ রুপি দরে।

জ্বালানি বিষয়ক আন্তর্জাতিক সংস্থাগুলো জানিয়েছে আগামী এক বছর তেল ও গ্যাসের দাম বাড়বে। করোনাকালীন ক্ষতি পুষিয়ে নিতে এ কার্যক্রম। জুন নাগাদ প্রতি ব্যারেল (১৫৯ কেজি) অপরিশোধিত তেলের মূল্য দাঁড়াবে ১২০ মার্কিন ডলার।

৩ নভেম্বর অর্গানাইজেশন অব দ্যা পেট্রোলিয়াম ইক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক)র সদস্যরা জয়েন মিনিস্টারাল মনিটরিং কমিটি (জেএমএমসি)র এক মিটিংয়ে অপরিশোধিত তেলে ব্যারেল প্রতি ২ দশমিক ৩৭ শতাংশ বাড়িয়ে ৮২ দশমিক ৭৮ শতাংশ ও পরিশোধিত তেলে ২ দশমিক ৪৩ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নেন।

ওপেকের ডেপুটি ব্যুরো চিফ ও এনার্জি ইন্টেলিজেন্সের প্রধান আমেনা বকর জানান, জেএমএমসি সুপারিশ করবে প্রত্যেক মাসে প্রতি দিন ৪ লাখ ব্যারেল (ব্যারেল পার ডে-বিপিডি) সরবরাহ অব্যাহত রাখতে।

সিএনএন এর এক প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার পর্যন্ত প্রতি ব্যারেল তেলের মূল্য ছিল ৮৩-৮৪ ডলার। ডিসেম্বর-জানুয়ারি নাগাদ তা ৯০ ডলার ছাড়িয়ে যাবে। অথচ ২০২০ সালের জুলাইয়ে অপরিশোধিত তেলের মূল্য ছিল প্রতি ব্যারেল ৩১ ডলার।

৩ নভেম্বর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমান ক্রয়মূল্য বিবেচনা করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ডিজেলে লিটারপ্রতি ১৩ দশমিক ১ এবং ফার্নেস অয়েলে লিটারপ্রতি ৬ দশমিক ২১ টাকা কমে বিক্রয় করায় প্রতিদিন প্রায় ২০ কোটি টাকা লোকসান দিচ্ছে। অক্টোবর মাসে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিভিন্ন গ্রেডের পেট্রোলিয়াম পণ্য বর্তমান মূল্যে সরবরাহ করায় মোট ৭২৬ দশমিক ৭১ কোটি টাকা লোকসান হয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার শুধু ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটার ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনঃনির্ধারণ করেছে।

সরকারের তথ্যানুযায়ী পহেলা নভেম্বর ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটারে ১২৪ টাকা ৪১ পয়সার বিপরীতে বাংলাদেশে ডিজেলের মূল্য ৬৫ টাকা অর্থাৎ প্রায় ৫৯ টাকা কম।

২০১৬ সালের ২৪ এপ্রিল জ্বালানি তেলের দাম ৩ টাকা কমিয়ে ৬৮ টাকা থেকে ৬৫ টাকা করা হয়। ২০১৩ সালে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ছিল ৬৮ টাকা। ২০১২ সালে ছিল ৬৩ টাকা। ২০১১ সালে ৪ দফা দাম বাড়ানো হয়। তখন এই দুই ধরনের তেলের দাম ছিল ৬১ টাকা।

ব্লুমবার্গের শুক্রবারের তথ্যে দেখা যায়, অপরিশোধিত তেলের দাম ছিল প্রতি ব্যারেল ৭৯ দশমিক ৪২ ডলার ও পরিশোধিত তেলের মূল্য ৮০ দশমিক ৮৪ ডলার।

তবে আন্তর্জাতিক বাজারের দোহায় দিলেও গ্লোবাল ওয়েল প্রাইজ নামের একটি ওয়েবসাইটে ১ নভেম্বরের তথ্যে বিশ্বের বিভিন্ন দেশের তেলে দাম তুলে ধরা হয়েছে। তাতে দেখানো হয়েছে, ভেনিজুয়েলায় তেলের দাম বাংলাদেশি টাকায় এক টাকারও কম। মধ্যপ্রাচ্যের দেশ ইরানে ডিজেলের দাম বাংলাদেশি মুদ্রায় মাত্র এক টাকা লিটার, সৌদি আরবে প্রতি লিটার ডিজেলের দাম ১১ টাকার। সিরিয়ায় ১৩ টাকা, আলজেরিয়ায় ১৮, অ্যাঙ্গোলায় ১৯, কুয়েতে ৩২, তুর্কমেনিস্তানে ৩৩, ইথিওপিয়ায় ৩৩, বাহরাইনে ৩৬, মালয়েশিয়ায় ৪৪, শ্রীলঙ্কায় ৪৭, কাতারে ৪৮, নাইজেরিয়ায় ৫৩, সুদানে ৫৬, রাশিয়ায় ৬০, সংযুক্ত আরব আমিরাতে ৬৫, আফগানিস্তানে ৬৫, মিয়ানমারে ৬৭, ইন্দোনেশিয়ায় ৬৮, ভিয়েতনামে ৭১, তুরস্কে ৭৩, ব্রাজিলে ৭৮, নেপালে ৮০, যুক্তরাস্ট্রে ৮২ টাকায় এক লিটার ডিজেল পাওয়া যায়।

তা ছাড়া বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি দামে ডিজেল বিক্রি হয় হংকংয়ে। প্রতি লিটারের মূল্য ১৯৫ টাকা। সুইডেনে ১৯৪ টাকা, নরওয়েতে ১৭৭, যুক্তরাজ্যে ১৭৩, ইসরায়েলে ১৭২, ইতালিতে ১৫৮, ফ্রান্সে ১৫৬, সিঙ্গাপুরে ১৩৩, জাপানে ১০৮, অস্ট্রেলিয়ায় ১০৪ টাকা।

ওপেকের তথ্যানুযায়ী ভেনিজুয়েলায় ২৫ দশমিক ৫ শতাংশ, সৌদি আরবে ২২ দশমিক ৪ শতাংশ, ইরানে ১৩ দশমিক ১ শতাংশ, ইরাকে ১২ দশমিক ২ শতাংশ, কুয়েকে ৮ দশমিক ৫ শতাংশ, সংযুক্ত আরব আমিরাতে ৮ দশমিক ২ শতাংশসহ সর্বমোট ১১৮৯ দশমিক ৮০ ও নন-ওপেকে ৩০৮ দশমিক ১৮ বিলিয়ন ব্যারেল পরিশোধিত ডিজেল মজুদ রয়েছে।

বাংলাদেশ সরকার ডিজেল আমদানিতে সব মিলিয়ে কর পায় ৩৪ শতাংশ, কেরোসিনে ৩৪ শতাংশ এবং অপরিশোধিত তেলে ২৮ শতাংশ। সরকার তার করের পরিমাণ কমালেই সাধারণ মানুষের মধ্যে স্বস্তি আসত।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ শনিবার ভার্চুয়ালি ব্রিফিংয়ে বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে দেশেও দাম কমানো হবে। তিনি বলেন, জ্বালানি তেলের দাম বাড়ানো হয়নি। আমরা জ্বালানি তেলের দাম বিশ্ববাজারের সঙ্গে মিলিয়ে সমন্বয় করেছি। ভারতসহ সারা বিশ্বে দামবৃদ্ধি এবং পাচার ঠেকাতেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা