জাতীয়

গরম থেকেই যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক: কয়েকদিন আগেও বৃষ্টি হওয়ার সুখবর দিয়েছিলো আবহাওয়া অধিদফতর। বৃষ্টিও হয়েছিলো। তাতে কিছু সময়ের জন্য হলেও স্বস্তিতে ছিল দেশবাসী। তারপর থেকেই আবার গরমে ক্লান্ত নাগরিকদের জন্য সহসাই কোনো সুখবর দিতে পারছেন না আবহাওয়া অধিদফতর।

অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছে, প্রথম সপ্তাহের পুরোটা জুড়েই থাকবে রোদের দাপট। তবে, সপ্তাহান্তে দেশের কিছু কিছু অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তবে রাজধানী ঢাকার আকাশের রঙবেরঙের আচরণের কারণে মেঘ মানচিত্রের সেই আশ্বাসও অবিশ্বাসের চোখে দেখছে সাধারণ মানুষ। কারণ, ১৬ মে সারাদিন আকাশ ভর্তি মেঘ ছিল। বৃষ্টির পূর্বাভাসও দিয়েছিল আবহাওয়া অধিদফতর। তবুও আকাশ ভেদকরে বৃষ্টি হয়নি। বরং দিনের তাপমাত্রা ছিল ঊর্ধ্বমুখী। বাতাসে আর্দ্রতার তারতম্যের কারণে ঘামে ভেজা মানুষ, রোদের তেজে হাঁসফাঁস করেছে সারাদিন।

আজ সোমবার(১৭ মে)বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুস গণমাধ্যমকে জানিয়েছে,প্রথম সপ্তাহের পুরোটা জুড়েই থাকবে রোদের দাপট। তবে কুমিল্লা অঞ্চলসহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।এছাড়া দেশের অন্যান্য অঞ্চলে আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

তিনি জানান, দেশের একাধিক অঞ্চলে দাবদাহ বয়ে যাচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে- রাজশাহী, পাবনা, রাঙামাটি, চাঁদপুর এবং ফেনী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগ। এসব অঞ্চলের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। ঢাকায় সকালে বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১৫ কি.মি., যা অস্থায়ীভাবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কি.মি. পর্যন্ত উঠেছে। এছাড়া ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯০ শতাংশ। পববর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য তেমন কোনো পরিবর্তন নাই।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোনায় ৫০ মি.লি.। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

উল্লেখ্য, ১৬ মে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবারও তাপমাত্রা এর বেশি হবে না। এ সপ্তাহে ঢাকা শহরের উপর দিয়ে একটি তাপপ্রবাহ বয়ে যাবে। সেক্ষেত্রে শহরের তাপমাত্রা গড়ে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

লক্ষ্মীপুরে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: তীব্র দাবদাহে হা...

বাম-ডান সরকার উৎখাতে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ...

ঠাকুরগাঁওয়ে আগুনে গবাদী পশু পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কয়েলের আগুন...

হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : হবিগঞ্জে হারুন আহমেদ নামে এক ব্যক্তিকে হত্য...

বিএনপির আরও ৪ নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক : দলীয় সিদ্ধান্ত অমান্য করায় আরও ৪ নেতাকে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা