জাতীয়
বিশ্ব পুরুষ দিবস-২০২০

সমাজের নতুন চিত্র নারীর দ্বারা পুরুষ নির্যাতন

সান নিউজ ডেস্ক : পুরুষশাসিত এ সমাজে সবসময়ই আলোচনায় আসে নারী নির্যাতনের খবর। তবে জগৎ সংসারে কি শুধুই নারী তাদের স্বামীর দ্বারা নির্যাতিত হচ্ছেন? পুরুষ কি নারীর দ্বারা নির্যাতিত হন না? বিভিন্ন মামলার পর্যালোচনা আর বর্তমান প্রেক্ষাপট বলছে, সমাজের অনেক পুরুষ তার নিজ ঘরে প্রতিনিয়ত নির্যাতিত হচ্ছেন।

চক্ষুলজ্জা আর পরিবারের কথা চিন্তা করে দিনের পর দিন বউয়ের এসব নির্যাতন-নিপীড়ন আর হুমকি-ধমকি নীরবে সহ্য করে যাচ্ছেন। পুরুষ অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন বলছে, সমাজে অনেক পুরুষই স্ত্রীর যন্ত্রণায় নীরবে কাঁদেন। লোকচক্ষুর আড়ালে গিয়ে চোখ মোছেন; কিন্তু দেখার কেউ নেই। বলারও উপায় নেই।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক ইসরাত জাহান আইমুন বলেন, মেয়েরা এখন আগের থেকে অনেক বেশি স্বাবলম্বী। শিক্ষা ও অর্থনৈতিক স্বাধীনতা তাদের আচরণকে প্রভাবিত করছে। যে কারণে আগে মেয়েরা চুপচাপ নির্যাতন সহ্য করলেও এখন তারা উল্টো প্রতিবাদ করছে বা পুরুষরাই নারীদের হাতে নির্যাতনের শিকার হচ্ছে।

পুরুষদের নির্যাতিত হওয়ার পেছনে সোশ্যাল মিডিয়া অনেকটা দায়ী উল্লেখ করে তিনি বলেন, সোশ্যাল মিডিয়াগুলোতে আমরা সাধারণত ভালো ভালো জিনিসগুলো বেশি করে প্রচার করি। সে ক্ষেত্রে দেখা যাচ্ছে, কোনো বান্ধবী বা মেয়ের পরিচিত কেউ যখন ভালো জায়গায় খাচ্ছে, ঘুরছে, ভালো পোশাক পরা ছবি ফেসবুকে আপলোড করছে তখন স্বাভাবিকভাবেই যে নারী ওই ছবিটি দেখছে সে তার স্বামীর ওপরে এক ধরনের চাপ সৃষ্টি করছে এবং সেটি পূরণ না করলে তাদের দাম্পত্য সম্পর্কে নানা ধরনের সমস্যা দেখা দিচ্ছে। এগুলো পুরুষদের জন্য আর্থিক ও মানসিকভাবে বড় ধরনের চাপ তৈরি করছে।

এ ছাড়াও বিদেশি সিরিয়ালগুলো ও স্যাটেলাইট এর প্রভাব এ ক্ষেত্রে মারাত্মকভাবে রয়েছে উল্লেখ করে এই সমাজবিজ্ঞানী বলেন, সিরিয়ালগুলোতে সাধারণত পারিবারিক কলহ অধিকমাত্রায় দেখানো হয় যেখানে নারীদের সবসময় সাজগোজ করে পরিপাটি হয়ে থাকতে দেখা যায়। এ ছাড়া আরও অনেক কিছু দেখায় যা আমাদের দেশীয় কালচারের সঙ্গে কোনভাবেই যায় না। কিন্তু এর দ্বারা প্রভাবিত হয়ে মেয়েরা সেভাবে জীবন যাপনের স্বপ্ন দেখেও পুরুষের প্রতি চড়াও হচ্ছে।

এ ছাড়া পারিবারিক সম্পর্কগুলোর ক্ষেত্রে ভালোবাসার বন্ধন এখন আগের চেয়ে অনেকটাই হালকা। সামাজিক মূল্যবোধের অবক্ষয়, নৈতিক স্খলন, উচ্চ বিলাসিত ইত্যাদি কারণে এখন একজন ছেলে বা মেয়ে চাইলেই সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে একাধিক সম্পর্ক গড়ে তুলছে আর এখান থেকেও সৃষ্টি হচ্ছে পারিবারিক বিভিন্ন সমস্যার যা পরবর্তী সময়ে বিচ্ছেদের রূপ নিচ্ছে।

সান নিউজ/এম/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা