জাতীয়
জিম্মি সরকার-জনগণ

পরিবহন নৈরাজ্যে আওয়ামী লীগ-বিএনপি ঐক্য

নিজস্ব প্রতিবেদক:

নেত্রকোনা থেকে পাশের জেলা ময়মনসিংহের দূরত্ব মাত্র ৩৮ কিলোমিটার। এই ৩৮ কিলোমিটার পথে লক্কর ঝক্কর বাসে ভাড়া দিতে হয় ৫৫ টাকা, সিএনজিচালিত অটোরিকশার ভাড়া ৮০ থেকে ১০০ টাকা। এই সড়কপথে চলাচলকারী যাত্রীদের জন্য নেই ভালো মানের কোনো বাস সার্ভিস। সাধারন মানুষের প্রয়োজনের তাগিদে গত বছরের ৯ ডিসেম্বর নেত্রকোনা থেকে ময়মনসিংহ পর্যন্ত ৪০ টাকা ভাড়া ধরে বিআরটিসির দ্বিতল বাস নামায় জেলা প্রশাসন। কিন্তু পরিবহনমালিক ও শ্রমিকদের বাধার মুখে চালু হওয়ার মাত্র চার ঘণ্টার মধ্যে বন্ধ করে দিতে হয় বহুপ্রত্যাশিত এই বাস সার্ভিস।

চলতি বছরের ৩ ফেব্রুয়ারি রংপুর থেকে বিভিন্ন রুটে চলাচলকারী বিআরটিসির সব দোতলা বাস চলাচল বন্ধ করে দেয় মালিক সমিতির লোকজন। সেই সঙ্গে বাসের ড্রাইভার হেলপারসহ বিআরটিসির কর্মকর্তা কর্মচারীদের মারধর এবং জোর করে বাস আটকে রেখে যাত্রীদের জোর করে বাস থেকে নামিয়ে দেয়।

এমন ঘটনা একটি-দুটি নয়। দিনের পর দিন, বছরের পর বছর চলছে এই অরাজক অবস্থা। বেসরকারি পরিবহন মালিকদের অনৈতিক স্বার্থের কাছে যোগাযোগ ব্যবস্থায় সরকারি প্রতিষ্ঠান ‘বিআরটিসি’ তার সেবা দিতে পারছে না কোনভাবেই। বিআরটিসি বাসের প্রচুর চাহিদা থাকা সত্বেও অধিকার বঞ্চিত হচ্ছে সাধারন মানুষ।

সরকারি এই সংস্থার নতুন বাস, বিশেষ করে ডাবল ডেকার বাস দেশের বিভিন্ন রুটে চালুর পথে এখনও বাধা দিচ্ছেন বেসরকারি পরিবহন মালিকরা। মূল কারণ, সরকারি বাসসেবার জন্য তাদের আয় হ্রাস পাবে।

গত বছর বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিআরটিসি) নতুন আরও ৬০০টি বাস চালু করার পদক্ষেপ নিলে সমস্যাটি আরও তীব্র হয়। বিআরটিসির পরিসেবা সম্প্রসারণের লক্ষ্যে সরকার প্রায় ৭৩২ কোটি টাকার দুটি প্রকল্পের আওতায় ৬০০ টি বাস এবং ৫০০টি ট্রাক নিয়ে আসে ভারত থেকে। যানবাহনের মধ্যে ৩০০ ডাবল ডেকার, ১০০ নন-এসি বাস, ১০০ এসি সিটি বাস, ১০০ এসি আন্তঃনগর বাস, ৩৫০ ট্রাক (১৬.২টন) এবং ১৫০ ট্রাক (১০.২টন) অন্তর্ভুক্ত রয়েছে।

কিন্তু বিআরটিসি নতুন রুটে বাস চালুর কাজ শুরু করায় নেত্রকোনা, দিনাজপুর, বগুড়া, বরিশাল, সুনামগঞ্জ ও রংপুরে স্থানীয় পরিবহন মালিক ও শ্রমিকরা এই পদক্ষেপকে বাধা দিচ্ছে বলে জানা গেছে বিআরটিসির কর্মকর্তারা। গত বছরের জুনে বাংলাদেশ বিআরটিসি তাদের সর্বশেষ বার্ষিক কার্যক্রম চুক্তিতে (এপিএ) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের সঙ্গে স্বাক্ষর করে বেসরকারি পরিবহন মালিকদের "অযাচিত বাধা" একটি বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করেছেন।

যোগাযোগ করা হলে, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্লাহ বলেছেন, ২০০৩ সালের চুক্তি কার্যকর হওয়ার কারণে স্থানীয় পরিবহন মালিক ও শ্রমিকরা বিআরটিসির এই পদক্ষেপের বিরোধিতা করছেন।

তবে নাগরিক নেতারা বলছেন, রাষ্ট্রের পরিবহন চলতে না দেয়া ফৌজদারী অপরাধ। বাংলাদেশ যাত্রী কল্যান সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী সান নিউজকে বলেন, ‘বিআরটিসি বাস চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে বেসরকারি পরিবহন মালিকরা শুধু যাত্রীদেরই জিম্মি করে রাখেনি। তারা বছরের পর বছর সরকারকেও জিম্মি করে রেখেছে। বর্তমান সরকার দিন বদলের অঙ্গীকার করে ক্ষমতায় এসেছে। সরকারের হাতও অনেক লম্বা। সরকার ইচ্ছে করলেই পরিবহন মালিকদের অরাজকতা বন্ধ করে সূষ্ঠু গণপরিবহন ব্যবস্থা গড়ে তুলতে পারে’।

পরিবহন মালিকদের হাতে প্রশাসন যে জিম্মি, তার প্রমানে মেলে সড়ক মন্ত্রণালয়ের সচিবের কথায়। গত বছরের ১৯ এপ্রিল রাজশাহী বিভাগীয় সড়ক ও জনপথ (সওজ) কার্যালয়ে অনুষ্ঠিত গণশুনানিতে বিআরটিসির বগুড়ার ব্যবস্থাপক (প্রশাসন) মফিজ উদ্দিন ও পাবনার ব্যবস্থাপক (প্রশাসন) মোশাররফ হোসেন অভিযোগ করেন, বিআরটিসির বাস চালাতে রাজশাহীর বাস মালিক সমিতির অনুমতি লাগে। এরপরও তাদের বাধায় রাস্তায় গাড়ি নামানো যায় না। এ অবস্থা চলতে থাকলে এ অঞ্চলে বিআরটিসির বাস চলাচল একসময় বন্ধ হয়ে যাবে। শুনানীতে সভাপতিত্ব করা সড়ক সচিব নিজেও সেদিনের অনুষ্ঠানে অসহায়ের মতো স্বীকার করে বলেন, ‘বাস মালিক সমিতির মারমুখী আচরণের কারণে আমরা অনেক স্থানেই বিআরটিসির বাস গুটিয়ে নিতে বাধ্য হয়েছি’।

উল্লেখ্য, ২০০৪ সালে জোট সরকারের যোগাযোগমন্ত্রী নাজমুল হুদা ও বিআরটিসি’র তৎকালীন চেয়ারম্যান তৈমুর আলম খন্দকারের কারণে বেসরকারি বাস মালিকদের সঙ্গে সমঝোতা করতে বাধ্য হয় বিআরটিসি। সমঝোতা অনুযায়ী বেসরকারি বাস মালিকরা নির্ধারন করে দেয় কোন রুটে বিআরটিসি কয়টি বাস চালাতে পারবে। শুধু বাস বা ট্রিপ সংখ্যা নির্ধারণ করে দেওয়া নয়, সে সময়ে বাস মালিকদের চাপে নিজস্ব বাস চলাচলে অনেক রুটই বাতিল করে দিতে হয় বিআরটিসিকে। বাস মালিক ও রাজনৈতিক চাপে একে একে বন্ধ হয়ে যায় অনেকগুলো লাভজনক রুট।

বিআরটিসি’র বন্ধ হয়ে যাওয়া রুটগুলোর অন্যতম উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলের রুটগুলো। ঢাকা-রাজশাহী, ঢাকা-চাপাইনবাবগঞ্জ, ঢাকা-গাইবান্ধা, ঢাকা-দিনাজপুর, ঢাকা-সাতক্ষীরা, ঢাকা-পাথরঘাটা, ঢাকা-বাক্ষ্মণবাড়িয়া, ঢাকা-ভৈরব, ঢাকা-সিলেট, ঢাকা-নারায়ণগঞ্জ’র মত লাভজনক রুটও বন্ধ করে দিতে হয় বিআরটিসিকে। এভাবে প্রায় একশ’ রুট বন্ধ হয় সরকারি এই পরিবহন সংস্থাটির।

অথচ বিআরটিসি অধ্যাদেশ-১৯৬১ অনুযায়ী বিআরটিসি দেশের যে কোনো রুটে বাস পরিচালনা করার সংবিধিবদ্ধ ক্ষমতা সংরক্ষণ করে। এমনকি রুট পারমিট না থাকলেও বিআরটিসি যে কোনো রুটে বাসসহ যেকোনো যান পরিচালনা করতে পারবে। এমন আইন থাকার পরও বাস চালাতে প্রতিনিয়ত প্রতিবন্ধকতার মুখে পড়তে হচ্ছে বিআরটিসিকে।

আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রভাবশালী নেতারাই রয়েছেন বেসরকারি পরিবহন মালিক সমিতির নিয়ন্ত্রনে। পরিবহন মালিক হয়ে তারাই আবার শ্রমিক সংগঠনগুলোতে হয়ে আছেন শ্রমিক নেতা। কায়েমী স্বার্থের কাছে রাজনৈতিক বিভেদ ভুলে যারা এক সাথে গড়ে তোলেন অপ্রতিরোধ্য এক শক্তি। পরিবহন শ্রমিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতির দায়িত্বে রয়েছেন সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান, সাধারন সম্পাদকের দায়িত্বে বাসদ নেতা ওসমান আলী, সংগঠনের যুগ্ম সম্পাদক বিএনপির প্রভাবশালী নেতা শিমুল বিশ্বাস। এই শ্রমিক নেতাদের প্রত্যেকেরই আবার রয়েছে নামে বেনামে পরিবহন ব্যবসা। সরকারের সাবেক মন্ত্রী এবং জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি। এই সংগঠনের মহাসচিব খোন্দকার এনায়েত উল্লাহ আবার ঢাকা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি।

তাই শুধু বিআরটিসি’র বাস চলাচলের ক্ষেত্রেই খবরদারি নয়, সরকারের বাইরে আলাদা একটা স্বাধীন রাজ্য গড়ে তুলেছেন পরিবহন মালিক সমিতির নেতারা। কথায় কথায় তারা জিম্মি করে রাখেন দেশবাসীকে। ব্যবহার করে তাদের শ্রমিকদের।

প্রশিক্ষিত চালক নিয়োগের কথা বলা হলে শুরু হয়ে যায় ধর্মঘট, রুট পারমিট না থাকা কিংবা ফিটনেসবিহীন গাড়ি চলাচলসহ বিভিন্ন অনিয়ম বন্ধে ভ্রাম্যমান আদালতের বিরুদ্ধে চলে ধর্মঘট, তেল-গ্যাসের দাম বাড়লেই দফায় দফায় অযৌক্তিক হারে ভাড়া বাড়ানোর দাবিতে ধর্মঘট, মালিক সমিতি বা শ্রমিক ইউনিয়নের কোনো নেতাকে ব্যক্তি পর্যায়ে ফৌজদারি অপরাধের কারণে পুলিশ আটক করলেও বন্ধ হয়ে যায় পরিবহন চলাচল, সিটিং সার্ভিস বন্ধের ঘোষণাতেও চলে নৈরাজ্য, আদালতের মাধ্যমে খুনি চালককে শাস্তি দেওয়া হলেও দেশব্যপী চলে নৈরাজ্য; যার সব কিছুতেই জিম্মি সাধারণ মানুষ।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পদ্মায় ডুবে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পবা উপজেলার গোহমাবনা এলাকার পদ্ম...

জবির নতুন সহকারী প্রক্টর সাদিদ জাহান

নিজস্ব প্রতিবেদক: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এর সহকারী প্র...

রাজধানীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট থানার লতিফ স্বরনী এলাক...

২ মে পর্যন্ত সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহ...

ফের ৬দফা কমলো সোনার দাম

নিজস্ব প্রতিবেদক: ফের টানা ৬ দফা সোনার দাম কমানোর ঘোষণা দিয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা