ছবি: সংগৃহীত
জাতীয়

জাহাজেই দেশে ফিরবেন ২৩ নাবিক

নিজস্ব প্রতিবেদক: দস্যুদের হাত থেকে জিম্মিদশা থেকে মুক্ত ২৩ নাবিকদের ২ জন দুবাই থেকে বিমানে আসার কথা থাকলেও মত পরিবর্তন করে সবাই একসঙ্গে এমভি আবদুল্লাহতে করেই দেশে ফিরবেন বলে জানা গেছে। কয়লা খালাস শেষে নতুন পণ্য নিয়ে আগামী মে মাসে তারা দেশে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: ব্যাংকক যাচ্ছেন প্রধানমন্ত্রী

মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় কেএসআরএম গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুবাই পৌঁছে শুরুতে নাবিকদের ২ জন বিমানে দেশে ফেরার কথা জানিয়েছিলেন। পরে দুবাই বন্দরে জেটিতে জাহাজ ভেড়ার পর তারা অন্য সহকর্মীদের সঙ্গেই দেশে ফেরার কথা জানান।

সোমবার (২২ এপ্রিল) স্থানীয় সময় ৭টার দিকে দুবাইয়ের আল হামরিয়াহ বন্দরে জাহাজে থাকা ৫৫ হাজার মেট্রিকটন কয়লা খালাস শুরু করা হয়। এটি শেষ হতে ৫-৭ দিন সময় লাগবে।

এরপর নতুন পণ্য নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে রওনা হবে। আগামী মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে এমভি আবদুল্লাহতে করে ২৩ নাবিক দেশে পৌঁছাবেন।

আরও পড়ুন: এক জেলায় ঝড়বৃষ্টির আভাস

এর আগে এস আর শিপিং লিমিটেড জানিয়েছিল, ইতিমধ্যে দুবাই থেকে চট্টগ্রামের কার্গো চূড়ান্ত হয়েছে। নাবিকদের ইচ্ছানুযায়ী, ২ জন বিমানে ও বাকিরা কার্গো নিয়ে জাহাজেই দেশে ফিরবেন।

কেএসআরএম গ্রুপের টেকনিক্যাল সুপারিনটেনডেন্ট ফয়েজ মো. জুকভ বলেন, জাহাজের সবকিছু ঠিক আছে। কারণ দস্যুরা জিম্মিকালীন সময়ে আমাদের জাহাজ রুটিন মেন্টেনেন্সের সুযোগ দিয়েছে। আমাদের একটি টিম সবকিছু দেখভাল করছে।

গত রোববার (২১ এপ্রিল) বিকেলে সোমালি দস্যুদের কবল থেকে মুক্ত হওয়ার পর টানা এক সপ্তাহের সমুদ্রযাত্রা শেষে জাহাজটি আল হামরিয়াহ বন্দরের বহির্নোঙরে পৌঁছায়।

আরও পড়ুন: আজ যেসব এলাকায় গ্যাস থাকবে না

উল্লেখ্য, সোমালীয় দস্যুরা গত ১২ মার্চ বাংলাদেশি ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ জাহাজটি জিম্মি করে। দেশটির উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে জাহাজটি জিম্মি করা হয়।

৩২ দিন পর গত ১৪ এপ্রিল জাহাজটি মুক্ত করে দেয় সোমালিয়ার জলদস্যুরা। এরপর সেটি সোমালিয়া উপকূল থেকে আরব আমিরাতের উদ্দেশ্যে যাত্রা করে। মুক্তিপণ আদায়ের পর ১৩ এপ্রিল বাংলাদেশ সময় রাত ৩টা ৮ মিনিটে জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহ থেকে নেমে যায় দস্যুরা।

তারা নেমে যাবার পরই জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের আল হারামিয়া বন্দরের উদ্দেশে রওনা দেয়। এ সময় ইউরোপীয় ইউনিয়নের ২টি যুদ্ধজাহাজ এমভি আবদুল্লাহকে জলদস্যুদের নিয়ন্ত্রিত উপকূল থেকে সোমালিয়ার সীমানা পার করে দেয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

আ’লীগের সম্পাদকমণ্ডলীর সভা বিকেলে 

নিজস্ব প্রতিবেদক: আজ আওয়ামী লীগের...

ইবিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সমাবেশ 

ইবি প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

গোসলে নেমে প্রাণ গেল ২ শিশুর

জেলা প্রতিনিধি : কক্সবাজারের রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর প্রতিবাদে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা