ছবি: সংগৃহীত
জাতীয়

সারাদেশে হিট স্ট্রোকে আরও ৯ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। এছাড়া বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরমের অনুভূতি অনেক বেড়ে গেছে। প্রচন্ড গরমের কারণে প্রতিদিন দেশের বিভিন্ন এলাকায় হিট স্ট্রোকে মানুষের মৃত্যু হচ্ছে।

আরও পড়ুন: এক জেলায় ঝড়বৃষ্টির আভাস

মঙ্গলবার (২৩ এপ্রিল) একদিনেই পুলিশ সদস্যসহ রাজধানী ঢাকা ও বিভিন্ন জেলায় হিট স্ট্রোকে ৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গত শনিবার (২০ এপ্রিল) থেকে গত ৪ দিনে সারাদেশে হিট স্ট্রোকে মারা গেছেন ৩৩ জনের বেশি মানুষ।

এদিকে আবহাওয়া বিশ্লেষকরা বলছেন, তাপমাত্রা আজও চড়বে। গরম থেকে সহসা নিস্তার মিলবে- এমন আভাস দেশিবিদেশি কোনো আবহাওয়া মডেল দিতে পারছে না। গতকাল রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার পটুয়াখালীর বাউফলে হিট স্ট্রোকে মোহাম্মদ শাহ-আলম (৫০) নামের এক পুলিশ কনস্টেবলের মৃত্যু হয়েছে। তিনি ঢাকায় পুলিশের গোয়েন্দা শাখায় কর্মরত ছিলেন। তিনি ছুটিতে গ্রামের বাড়ি বাউফল যান।

আরও পড়ুন: বাড়ছে সাপের উপদ্রব, সতর্ক থাকার পরামর্শ

সোমবার (২২ এপ্রিল) রাত ৯টায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে বাউফল হাসপাতালে নেয়া হয়। পরে সেখান থেকে তাকে বরিশালে পাঠানো হয়। বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পৌঁছানোর আগেই মারা যান তিনি।

গতকাল রাজধানীর গুলিস্তানে টোল প্লাজার পাশের রাস্তায় মো. আলমগীর শিকদার (৪৫) নামে এক পথচারীর মৃত্যু হয়। অতিরিক্ত গরমে হিট স্ট্রোক ঐ ব্যক্তির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বেলা ১১টার দিকে অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। আলমগীর যাত্রাবাড়ির পশ্চিম শেখদি এলাকার মৃত জমির শিকদারের ছেলে।

আরও পড়ুন: আজ যেসব এলাকায় গ্যাস থাকবে না

এ দিন সিরাজগঞ্জের তাড়াশে কৃষক আফসার আলী ও মো. হাসান আলী, নাটোরের বড়াইগ্রামে কৃষক বকুল হোসেন, জামালপুরে মরিচ ব্যবসায়ী গোলাম রাব্বানী, বরগুনার আমতলীতে অজিতুন নেসা, কুমিল্লার বুড়িচংয়ে শ্রমিক মুজিবুর রহমান ও খুলনার আড়ংঘাটায় ৬০ বছরের অজ্ঞাত এক ব্যক্তি হিট স্টোকে মারা গেছেন।

আবহাওয়াবিদরা বলছেন, টানা ভারী বর্ষণ ছাড়া এ দাবদাহ পরিস্থিতির উন্নতি হবে না। আজ তাপমাত্রা আরও বাড়তে পারে। সেই সঙ্গে আগামী ৩ দিন তাপমাত্রা বৃদ্ধির এ অবস্থা অপরিবর্তিত থাকতে পারে। চলতি মাসের বাকি সময়টা তাপপ্রবাহ থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত শনিবার (২০ এপ্রিল) রাজধানীর তাপমাত্রা ছিল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল চলতি বছরে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা। তবে রোববার (২১ এপ্রিল) রাজধানীর তাপমাত্রা ২.২ ডিগ্রি সেলসিয়াস কমে যায়। পরদিন সোমবার (২৩ এপ্রিল) ঢাকার তাপমাত্রা আরো কমে হয়েছে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন: আজ ব্যাংকক যাচ্ছেন প্রধানমন্ত্রী

এদিকে চলমান দাবদাহ থেকে পরিত্রাণ পেতে বৃষ্টির আশায় গতকাল রাজধানীসহ সারাদেশের বিভিন্ন এলাকায় ইসতিস্কার নামাজ আদায় করা হয়। প্রখর রোদ ও খোলা মাঠে দাঁড়িয়ে আল্লাহর কাছে চোখের পানিতে বৃষ্টির জন্য ফরিয়াদ করেন মুসল্লিরা।

মঙ্গলবার সকালে রাজধানীর আফতাবনগর ঈদগাহ মাঠে সালাতুল ইসতিস্কায় প্রখ্যাত আলেমে দ্বীন জনপ্রিয় ইসলামি বক্তা শায়খ আহমাদুল্লাহ ইমামতি করেন। এতে শতাধিক মুসল্লি অংশ নেন।

এছাড়াও খুলনা, রাজশাহী, চুয়াডাঙ্গা, ফরিদপুর, পিরোজপুর, লালমনিরহাট, নাটোর ও বরগুনাসহ বিভিন্ন স্থানে ইসতিস্কার নামাজ আদায়ের খবর পাওয়া গেছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

নীল তিমি সম্পর্কে রহস্য উদঘাটন

আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে পৃথিব...

ওজন নিশ্চিতে বিএসটিআই কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : বিএসটিআই সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করতে ন...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২০মে) বেশ কিছু খেল...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাক...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা