প্রবাস

কাতারে বাংলাদেশি নারী উদ্যোক্তাদের পিঠা উৎসব

আমিনুল হক কাজল, কাতার থেকে : কাতারে ব্যবসা-বাণিজ্য ও সরকারি বেসরকারি উঁচু পদে থাকা প্রবাসী বাংলাদেশি প্রায় ১০ হাজারের বেশি পরিবার কাতারে বসবাস করেন। বসবাসরত নারীদের অনেকে উদ্যোক্তা হিসেবে ঘর থেকে কাজ শুরু করেছেন বিভিন্ন সেক্টরে।

কাতারের আল ওয়াকরা ফ্যামিলি বিচে স্থানীয় সময় গত শনিবার (১৪ নভেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত অনুষ্ঠিত হল প্রবাসী বাংলাদেশি নারী উদ্যোক্তাদের আয়োজনে নারী সমাচার, পিঠা উৎসব ও নারীদের মিলনমেলা।

প্রবাসের মাটিতে বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার নিয়ে কাজ করা নারীদের অনেকেই কর্মজীবী ও গৃহিণী। কর্মজীবন ও সংসারের পাশাপাশি বাড়তি আয়ের জন্য ইতিমধ্যে এই উদ্যোক্তারা নানা ধরনের দেশিয় পণ্য, হাতে তৈরি খাবার, পোশাক নিয়ে কাজ করছেন। সাধারণত কাতারে বসবাসরত চার লাখের অধিক স্থানীয় প্রবাসী বাংলাদেশিরাই তাদের প্রধান ক্রেতা।

এমন আয়োজনের মাধ্যমে প্রবাসে একে অন্যের সাথে পরিচিত হয়ে আলাপ আলোচনার মাধ্যমে ব্যবসায়িক কাজে লাগাতে চান প্রবাসী এইসব নারী উদ্যোক্তারা। তারা জানান, এই পিঠা উৎসব অনুষ্ঠানে আসতে পেরে তারা অনেক আনন্দিত।

কাতার প্রবাসী বাংলাদেশি নারী উদ্যোক্তা শামীমা নবী বলেন, “প্রবাসে অনেক নারী উদ্যোক্তা তৈরি হওয়ার ব্যাপারে তাদের স্বামীর অবদান ছিলো। পিঠা উৎসবে এসে দেখলাম সবাই ঘর থেকে হাতের তৈরি নানারকম সুস্বাদু পিঠা, রসমালাই, ক্ষীর মালাই, পায়েস, পুডিং ইত্যাদি নিয়ে এসেছেন এবং এসব বিনামূল্যে বিতরণ করা হয়।”

পিঠা উৎসবের অন্যতম আয়োজক সৈয়দা উম্মে সালমা বলেন, “যারা বাসা থেকে খাবার তৈরি করে ব্যবসা করছেন তারা এখানে একত্রিত হয়েছি। খুবই হাইজিনিকভাবে খাবার তৈরি করা হচ্ছে। পিঠা উৎসবের মাধ্যমে একে অন্যের সাথে পরিচিত হচ্ছেন।”

নারী সংগঠক ইশরাত আরা ইউনুস বলেন, “আজকে এখানে অনেক বোনেরা উপস্থিত হয়েছেন, আজকের আয়োজনটি একটি আন্তরিক উদ্যোগ ছিলো। আশা করছি প্রবাসে এমন আন্তরিকতা নিয়ে আমরা অনেক দূর এগিয়ে যাবো।”

'কো-অপারেটিভ অফ প্রবাসী বাংলাদেশি' নামে কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নারীদের অনলাইন ভিত্তিক সংগঠনের মহিলা নেতৃবৃন্দ পিঠা উৎসবে উপস্থিত ছিলেন।

সান নিউজ/আরএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা